Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিবন্ধনে মিলছে না কাক্সিক্ষত সাড়া

বায়োমেট্রিক পদ্ধতিতে হজ ভিসা ইস্যু

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২৩, ১২:০০ এএম

১৪৪৪ হিজরী সালের হজযাত্রী নিবন্ধনে কাঙ্খিত সাড়া মিলছে না। গতকাল সোমবার পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯০ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১৯ হাজার ২ জন হজযাত্রী চূড়ান্ত নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা সম্ভব হয়েছে। হজযাত্রী নিবন্ধনে ধীরগতি হওয়ায় আগামী ৩১ মার্চ পর্যন্ত নিবন্ধনের সময় বর্ধিত করা হবে। সউদী সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এবারই প্রথম বায়োমেট্রিক পদ্ধতিতে হজযাত্রীদের হজ ভিসা ইস্যু করা হবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণের মাধ্যমে জেলা পর্যায়ে বায়োমেট্রিক পদ্ধতিতে হজ ভিসার পক্রিয়া শুরু করা হবে। দফায় দফায় সিদ্ধান্ত নেয়ায় সরকারি ব্যবস্থাপনার গ্রামাঞ্চলের হজযাত্রীদের ভোগান্তিও বাড়ছে।

গত ৮ ফেব্রুয়ারি থেকে হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। চলতি বছর হজ প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। আর বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে হজ পালনে সর্বনিম্ন খরচ ধরা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। এর মধ্যে বিমান ভাড়াই এক লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা, যা গত বছর ছিল এক লাখ ৪০ হাজার টাকা।

এবারই প্রথম এক লাফেই হজযাত্রীদের বিমান ভাড়া গত বছরের চেয়ে ৫৭ হাজার টাকা বাড়ানো হয়েছে। এতে হজযাত্রীরা চরমভাবে ক্ষুব্ধ। সরকার ঘোষিত হজ প্যাকেজ মূল্য আর কমানোর সুযোগ নেই বলে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে। প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের বেশিরভাগই মধ্যবিত্ত। হজের টাকা যোগাতে না পেরে কেউ কেউ আগামী বছর হজে যাওয়ার চিন্তা-ভাবনা করছেন। একাধিক হজযাত্রী এ অভিমত ব্যক্ত করেছেন। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সূত্র জানায়, ২০১৭ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী হজ পালন করেন। এসব হজযাত্রীর বিমান ভাড়া ছিল জনপ্রতি ১৫০০ মার্কিন ডলার (নীট)। ২০১৮ সালের হজে ১ লাখ ২৬ হাজার ১৮৩ জন হজযাত্রীর হজে গিয়েছিলেন। এসব হজযাত্রীর বিমান ভাড়া ছিল ১৫শ’৫০ মার্কিন ডলার (নীট)। ২০১৯ সালে ১ লাখ ২৬ হাজার ২৯৭ জন হজযাত্রী হজে গিয়েছিলেন। এসব হজযাত্রীর বিমান ভাড়া ছিল ১৫শ’ ৫০ মার্কিন ডলার (নীট)। ২০২২ সালে ৬০ হাজার হজযাত্রীর বিমান ভাড়া ছিল জনপ্রতি ১৫শ’ ৫৫ মার্কিন ডলার (নীট)।

রাজশাহী ট্রাভেলসের স্বত্বাধিকারী মুফতি মুস্তাফিজুর রহমান গতকাল ইনকিলাবকে জানান, তার দু’টি হজ লাইন্সের মাধ্যমে প্রায় সাড়ে চার শ’ হজযাত্রী হজে যাওয়ার কথা। গতকাল পর্যন্ত মাত্র ১শ’ হজযাত্রী নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছে। বাকিরা টাকা যোগার করতে না পারায় এখনো নিবন্ধন করেনি। মাজিদ ট্রাভেলস ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী আলহাজ সারোয়ার হোসাইন (রফিক) জানান, তার হজ এজেন্সির মাধ্যমে এবার প্রায় ২শ’ হজযাত্রীর হজে যাওয়ার কথা। কিন্ত হজ প্যাকেজ মূল্য বৃদ্ধি পাওয়ায় অনেকেই টাকা যোগাতে পারছে না। গতকাল পর্যন্ত মাত্র বিশ জন হজযাত্রী নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছে বলে তিনি জানান। আরো হজযাত্রী ট্রান্সফার হয়ে আসছে বলেও তিনি উল্লেখ করেন।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সউদী-বাংলাদেশ দ্বিপাক্ষিক হজ চুক্তি অনুযায়ী এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার ও অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম মোহাম্মদ শাহীন নিবন্ধন কার্যক্রমের সময় বৃদ্ধির করার বিষয়টি আভাস দিয়েছেন। এক প্রশ্নের জবাবে উপ সচিব বলেন, সরকার ঘোষিত হজ প্যাকেজ মূল্য কমার কোনো সম্ভাবনা নেই। বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধন কার্যক্রমে ধীরগতি সর্ম্পকে উপসচিব শাহীন বলেন, অনেক হজ এজেন্সির মালিক মক্কা-মদিনায় বাড়ী ভাড়া হ্রাসের আশায় এখনো হজযাত্রী নিবন্ধন শুরু করেনি। তিনি বলেন, সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের ১৫ হাজার কোটা পূরন হবেই। বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীর পুরো কোটাও পূরন হবে বলে উপসচিব আশাবাদ ব্যক্ত করেছেন। উপসচিব শাহীন বলেন, গত বছর মে মাসের মাঝামাঝি হজের নিবন্ধন শুরু হয়েছিল। হাতে সময় ছিল খুবই কম। এবার হজের কার্যক্রম সম্পন্ন করতে অনেক সময় পাওয়া যাচ্ছে। হয়তো শেষ সময়ে নিবন্ধনের চাপটা বেশি থাকবে।

চলতি বছর হজযাত্রী নিবন্ধনে ধীরগতি সর্ম্পকে কোবা এয়ার ইন্টারন্যাশনালের চেয়ারম্যান মাওলানা মোহাম্মদ মাহমুদুর রহমান ইনকিলাবকে বলেন, এবার হজ প্যাকেজের মূল্য বৃদ্ধির কারণে অনেকেই নিবন্ধনের টাকা যোগাতে পারছে না। ফলে নিবন্ধনে আশানুরুপ সাড়া মিলছে না। তিনি বলেন, কোবা এয়ার ইন্টারন্যাশনালের মাধ্যমে মাত্র ৫৫ জন হজযাত্রীর নিবন্ধন কাজ সম্পন্ন করা হয়েছে। আর ইউরো এয়ার ইন্টারন্যাশনাল ট্রাভেলসের মাধ্যমে ১০৫ জন হজযাত্রীর নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। বাকি হজযাত্রীরা টাকা যোগাতে না পেরে নিবন্ধন করতে আসছে না বলেও তিনি উল্লেখ করেন। এদিকে, নানা কারণে অনেক হজ এজেন্সির পাসওয়ার্ড এখনো খোলা হয়নি। ফলে তারা হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম শুরু করতে পারেনি। মোস্তফা এয়ার ট্রাভেলসের স্বত্বাধিকারী ও বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সাংগঠনিক সম্পাদক আবু দাউদ ফয়সাল ইনকিলাবকে জানান, তাদের দু’টি হজ এজেন্সির মাধ্যমে প্রায় ২শ’ হজযাত্রী প্রাক-নিবন্ধিত করা হয়েছে। কিন্ত এবার হজ প্যাকেজের মূল্য অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় হজযাত্রীরা নিবন্ধনে নিরুৎসাহিত হচ্ছে। অনেকেই টাকা যোগার করতে না পেরে নিবন্ধন করতে আগ্রহ হচ্ছে না। গতকাল পর্যন্ত মাত্র ৩০ জন হজযাত্রী নিবন্ধন সম্পন্ন করেছে মাত্র। তিনি হজযাত্রীদের স্বার্থে জরুরি ভিত্তিতে বিমান ভাড়া সহনী পর্যায়ে পুর্ননিধারণের জোর দাবি জানান।

এদিকে, ইসলামিক ফাউন্ডেশনের সূত্র জানায়, যত মানুষ হজে যেতে পারবেন তার চেয়ে অনেক বেশি হজে গমনেচ্ছু মানুষ প্রাক-নিবন্ধিত রয়েছেন। প্রতিদিনই মানুষ প্রাক-নিবন্ধন করছেন।



 

Show all comments
  • মর্মভেদী ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:১০ এএম says : 0
    এর আগে কোনো সময় হজে যেতে ৮ লাখ টাকা লাগে নাই। ৩ লাখ হলেই হজ করা যেতো। আমার মনে হয় যাতে মানুষ হজ থেকে বিরত থাকে সে জন্য এবার ৮ লাখ টাকা করা হয়েছে। যার কারণে এখন নিবন্ধন হচ্ছে না
    Total Reply(0) Reply
  • Nazmul Hasan ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:১৩ এএম says : 0
    হজের নিবন্ধনের টাকা এবার অন্যান্যবারের চেয়ে সবচেয়ে বেশি। যার ফলে এখন পর্যন্ত নিবন্ধন হচ্ছে কম। নিবন্ধনের টাকা কমানোর দাবি জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • Hasan ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:১৪ এএম says : 0
    এবার হজ প্যাকেজের মূল্য অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় হজযাত্রীরা নিবন্ধনে নিরুৎসাহিত হচ্ছে। অনেকেই টাকা যোগার করতে না পেরে নিবন্ধন করতে আগ্রহ হচ্ছে না।
    Total Reply(0) Reply
  • Rezaul Karim ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:১৫ এএম says : 0
    সরকারের কিছু নেতাকর্মী চায় না এ দেশের মানুষ হজ করুক। যার কারণে তারা নিবন্ধেনের টাকা বাড়িয়ে দিয়েছে। যাতে নিম্ম ও মধ্যবিত্ত লোক এখন হজ করতে না পারে
    Total Reply(0) Reply
  • আব্দুর রউফ ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৫৭ এএম says : 0
    নিবন্ধন করার সময় প্যাকেজ সব টাকা দিতে হয় কি?
    Total Reply(0) Reply
  • আব্দুর রউফ ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৫৭ এএম says : 0
    নিবন্ধন করার সময় প্যাকেজ সব টাকা দিতে হয় কি?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বায়োমেট্রিক পদ্ধতিতে হজ ভিসা ইস্যু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ