Inqilab Logo

রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১, ০৭ মুহাররম ১৪৪৬ হিজরী

ইউক্রেন সংকটের ফলে মার্কিন অস্ত্রের বিক্রি ৪৯ শতাংশ বেড়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২৩, ৯:৪৭ পিএম

ইউক্রেন সংকটের ফলে সবচেয়ে লাভবান হয়েছে যুক্তরাষ্ট্র। গত বছর ইউক্রেনে রাশিয়ার সামরিক অবিযান শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রির পরিমাণ তার আগের বছরের তুলনায় প্রায় দেড়গুণ বেড়েছে।

মার্কিন পররাষ্ট্র দফতরের সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী, ২০২২ অর্থবছরে (২০২১ সালের ১ অক্টোবর থেকে ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত) বিদেশে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রি হয় ৫১.৯ বিলিয়ন মার্কিন ডলারের, যা আগের অর্থবছরের চেয়ে ৪৯.১ শতাংশ বেশি।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জনৈক কর্মকর্তা বলেন, অনেক দেশ বিশেষ করে মধ্য-ইউরোপীয় দেশগুলো আরও দামী মার্কিন অস্ত্র কিনতে আগ্রহী। ইউক্রেন সংকটের কারণে ভবিষ্যতে মার্কিন অস্ত্রের চাহিদা আরও বাড়বে।

প্রসঙ্গত, ইউক্রেনকে অস্ত্র ও গোয়েন্দা তথ্য সরবরাহ করে সংঘাতকে আরও বাড়িয়ে তুলছে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা। সম্প্রতি, অন্যান্য অস্ত্রের সাথে ইউক্রেনকে সর্বাধুনিক এমওয়ান আব্রাহাম ট্যাঙ্ক সরবরাহ করার কথা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। সূত্র: সিআরআই।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ