Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মার্কিন বাহিনী স্বেচ্ছায় আফগান বেসামরিক মানুষ হত্যা করেছে: মার্কিন গণমাধ্যম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২৩, ৮:৩৩ পিএম

২০২১ সালের ২৯ আগস্ট, আফগানিস্তানের রাজধানী কাবুলে মার্কিন বাহিনীর ড্রোন হামলায় ১০জন বেসামরিক মানুষ নিহত হয়েছিল। এ ঘটনার ১৯ দিন পর তা স্বীকার করে মার্কিন বাহিনী।

সম্প্রতি মার্কিন নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়, মার্কিন কেন্দ্রীয় কমান্ড দপ্তর সে হামলার তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে। তদন্ত অনুযায়ী, মার্কিন বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা হামলার কয়েক ঘণ্টার মধ্যেই বেসামরিক মানুষের হতাহত নিশ্চিত করেছিল; তবে, তারা সত্য আড়াল করেছে।

৬৬ পৃষ্ঠার ওই প্রতিবেদনে বলা হয়, হামলার ৩ ঘণ্টার মধ্যে অন্তত তিনটি শিশুর মৃত্যু নিশ্চিত করা হয়। ওই বছরের ১ সেপ্টেম্বর পর্যন্ত মার্কিন বাহিনীর প্রধান বিমান হামলাটি সঠিক বলে মনে করতেন।

১৭ সেপ্টেম্বরে মার্কিন কেন্দ্রীয় কমান্ডার অবশেষে স্বীকার করেন যে, বিমান হামলায় ধ্বংস হওয়া গাড়ি ও নিহতরা সন্ত্রাসী নয়। হামলাটি দুঃখজনক ভুল। তবে, আরও দুঃখজনক হলো, মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় হামলার তদন্ত শেষে কাউকে দোষী সাব্যস্ত করেনি এবং শাস্তির ঘোষণা দেয় নি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ