Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

‘বিভ্রান্ত হয়েছি’, ‘কৈলাস রাষ্ট্রে’র সঙ্গে চুক্তি বাতিল করল মার্কিন শহর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২৩, ৬:৫০ পিএম

কৈলাস রাষ্ট্রের সঙ্গে বন্ধুত্বের চুক্তি বাতিল করল মার্কিন প্রদেশ নিউ জার্সি। ধর্ষণে অভিযুক্ত ভারতীয় ধর্মগুরু নিত্যানন্দের তৈরি কৈলাস রাষ্ট্রের সঙ্গে চলতি বছরেই চুক্তি সেরেছিল নিউ জার্সির শহর নেওয়ার্ক। কিন্তু সেই পদক্ষেপকে ‘ভুল’ হিসাবে স্বীকার করে নিল শহরের প্রশাসন। আন্তর্জাতিক নিয়মাবলিতে বিভ্রান্ত হয়েই এমন ভুল হয়েছে বলে বিবৃতি দিয়েছে নেওয়ার্ক। সেই সঙ্গে জানানো হয়েছে, অবিলম্বে বাতিল করা হবে এই বন্ধুত্বপূর্ণ চুক্তি।

২০১৯ সালে একাধিক ধর্ষণের অভিযোগ ওঠার পরেই ভারত ছেড়ে পালান ধর্মগুরু নিত্যানন্দ। ইকুয়েডর সংলগ্ন একটি দ্বীপ পুরোটাই কিনে নিয়েছেন। সেই অঞ্চলটিকেই কৈলাস রাষ্ট্র হিসাবে দাবি করেন তিনি। তবে জাতিসংঘের স্বীকৃতি পায়নি কৈলাস। অথচ কিছুদিন আগেই জাতিসংঘের একটি সম্মেলনে কৈলাস রাষ্ট্রের প্রতিনিধি হিসাবে যোগ দিয়েছিলেন নিত্যানন্দ। তারপর থেকেই বিতর্ক মাথাচাড়া দিয়ে উঠেছে।

পরিস্থিতি সামাল দিতে অবশ্য বিবৃতি জারি করে জাতিসংঘ। আন্তর্জাতিক মঞ্চে যা কিছু বলেছেন নিত্যানন্দ, তা একেবারেই অপ্রাসঙ্গিক, এই বিষয়টিকে গুরুত্ব দেয়ার কোনও মানে হয় না। এমনকি জাতিসংঘের তরফে যা বিবৃতি প্রকাশিত হবে, সেখানেও ঠাঁই পাবে না নিত্যানন্দের বক্তৃতা। তবে এই ঘটনার বেশ কিছুদিন আগেই কৈলাসের সঙ্গে চুক্তি করেছিল নেওয়ার্ক।

সম্প্রতি কৈলাসকে নিয়ে বিতর্ক শুরু হওয়ার পরেই নেওয়ার্ক প্রশাসনের তরফে জানানো হয়, বন্ধুত্বের চুক্তি বাতিল করতে চলেছে তারা। নেওয়ার্কের প্রেস সেক্রেটারি জানিয়েছেন, ‘কৈলাস রাষ্ট্র সম্পর্কে সঠিক তথ্য জানা ছিল না। বিভ্রান্ত হয়েই এই চুক্তি হয়েছিল। এই ভুলের কথা জানতে পেরে আপশোস হচ্ছে। কৈলাসের সঙ্গে এই চুক্তি বাতিল করছি আমরা।’ আগামীদিনে আরও সতর্ক থাকবে বলেই বার্তা নেওয়ার্কের। তবে এখনও কৈলাস রাষ্ট্রের ওয়েবসাইটে এখনও এ চুক্তিকে বাতিল হিসাবে দেখানো হচ্ছে না। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ