Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনকে দেয়ার জন্য কোনো অস্ত্র বাদ রাখছে না যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২৩, ৪:৩০ পিএম

মার্কিন প্রশাসন ইউক্রেনে অস্ত্র সরবরাহ থেকে কোনো ধরনের অস্ত্র বাদ দেয়ার পরিকল্পনা করছে না, কিয়েভ সরকারের জন্য সম্ভাব্য ভবিষ্যতে অস্ত্র সরবরাহের বিষয়ে মন্তব্য করে পেন্টাগনের ডেপুটি মুখপাত্র সাব্রিনা সিং বৃহস্পতিবার সাংবাদিকদের বলেছেন।

‘আমি জানি না যে, আমরা কখনও একটি রেখা আঁকতে পেরেছি। আমরা এখানে টেবিল থেকে কিছু নিতে যাচ্ছি না। আমরা বিমান প্রতিরক্ষা সক্ষমতা সিস্টেম দিয়েছি। ঘোষণা করা হয়নি এমন কোনো প্যাকেজ বা প্রেসিডেন্ট বা (প্রতিরক্ষা) সচিবের কোনো সিদ্ধান্তের আগে আমরা এগিয়ে যাচ্ছি না,’ তিনি বলেন। কিয়েভে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করা সম্ভব কিনা জানতে চাইলে তিনি বলেন, মার্কিন-তৈরি আব্রামস ট্যাঙ্কগুলোকে বিমান সহায়তা প্রদানের জন্য তাদের প্রয়োজন হতে পারে।

কিয়েভকে নতুন অস্ত্র সরবরাহের ঝুঁকি সম্পর্কে রাশিয়ার বিবৃতি সম্পর্কে মন্তব্য করতে বলা হলে, সিং উত্তর দিয়েছিলেন যে, ওয়াশিংটন এ পদক্ষেপগুলোকে বাড়তি হিসাবে দেখে না। ‘আমরা আগে তাদের কাছ থেকে সেই কথাবার্তা শুনেছি যখন আমরা ইউক্রেনকে জ্যাভেলিন (অ্যান্টি-ট্যাঙ্ক সিস্টেম) দিচ্ছিলাম বা হিমারস (মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম) এবং তারপর প্যাট্রিয়ট (এয়ার ডিফেন্স সিস্টেম)। সবকিছুইতেই মনে হয়, উত্তেজনা বৃদ্ধি হতে পারে, তবে আমরা এটি সেভাবে দেখছি না,’ তিনি বলেন. ‘আমি ইউক্রেনের প্রতি আমাদের সমর্থনকে মোটেও বৃদ্ধি হিসাবে দেখছি না।’

পেন্টাগনের মূল্যায়ন অনুসারে, ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের শুরু থেকে, মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যে কিয়েভে ২ হাজার ৪০০ কোটি ডলারের সামরিক সহায়তা বরাদ্দ করেছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এবং অন্যান্য রুশ কর্মকর্তারা ইউক্রেনের জন্য পশ্চিমা অস্ত্রের অন্যান্য অঞ্চলে ছড়িয়ে পড়ার বিপদের দিকে ইঙ্গিত করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ সতর্ক করেছেন যে, ইউক্রেনের পশ্চিমা সামরিকীকরণ সরাসরি ইউরোপীয় এবং বৈশ্বিক নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ