Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কিয়েভে এফ-১৬ যুদ্ধবিমান দেয়ার কথা ভাবছে ইউরোপ, দাবি ইউক্রেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২৩, ৬:৫৭ পিএম

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা বুধবার ভোরে বলেছেন যে, নাম প্রকাশে অনিচ্ছুক ‘ইউরোপীয় সহকর্মীরা’ ইউক্রেনে মার্কিন তৈরি এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহের বিষয়ে কাজ করছে।

ফেসবুকে তার অ্যাকাউন্টে (রাশিয়ায় মেটা কর্পোরেশনের অন্তর্গত হিসাবে নিষিদ্ধ, যা রাশিয়ায় চরমপন্থী হিসাবে স্বীকৃত) ইউক্রেনের শীর্ষ কূটনীতিক দাবি করেছেন যে, তিনি নাম প্রকামে অনিচ্ছুক একজন ‘ইউরোপীয় সহকর্মীর সাথে কথোপকথনে’ এ বিষয়ে জানতে পেরেছেন। তার দাবি অনুসারে, কর্মকর্তা কুলেবাকে বলেছেন যে, তিনি ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করার জন্য কাজ শুরু করেছেন। ‘তিনি জানেন কি করতে হবে,’ কুলেবা তার কথোপকথন সম্পর্কে লিখেছেন।

২০ জানুয়ারী, জার্মানির রামস্টেইন বিমান ঘাঁটিতে প্রায় ৫০টি দেশের প্রতিরক্ষা মন্ত্রীদের আরেকটি বৈঠক অনুষ্ঠিত হয়েছিল যেখানে কিয়েভকে আরও সাহায্যের বিষয়ে আলোচনা করা হয়েছিল। ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি, ভিডিও লিঙ্কের মাধ্যমে বৈঠকে ভাষণ দিয়ে পশ্চিমা শীর্ষ সামরিক কর্মকর্তাদের কিয়েভে ট্যাঙ্ক, আর্টিলারি এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্রুত সরবরাহ করতে বলেছিলেন। উপরন্তু, তিনি ভবিষ্যতের বৈঠকে এফ-১৬ যুদ্ধবিমান এবং দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাওয়ার আশা করেছিলেন।

ডেলিভারির বিষয়টি এর আগে নেদারল্যান্ডের পার্লামেন্টে বিতর্কের সময় উত্থাপিত হয়েছিল। পরে, দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুট বলেছিলেন যে, এ মূহুর্তে এ বিষয়টি প্রশ্নের বাইরে, তবে যোগ করেছেন যে, কিছুই উড়িয়ে দেয়া যায় না। সূত্র: তাস।



 

Show all comments
  • Harunur Rashid ২৫ জানুয়ারি, ২০২৩, ১১:০৯ পিএম says : 0
    We should give them F35 too.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ