Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেলারুশকে অ-আগ্রাসন চুক্তির প্রস্তাব দিয়েছে ইউক্রেন: লুকাশেঙ্কো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২৩, ৬:৩১ পিএম

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো মঙ্গলবার বলেছেন, ইউক্রেন বেলারুশকে একটি অ-আগ্রাসন চুক্তিতে স্বাক্ষর করার প্রস্তাব দিচ্ছে, পাশপাশি তারা জঙ্গিদেরও প্রশিক্ষণ দিচ্ছে যা বেলারুশের জাতীয় নিরাপত্তার জন্য সম্ভাব্য হুমকি সৃষ্টি করে।

‘আমি জানি না কেন ইউক্রেনীয়দের এটা দরকার। একদিকে, তারা আমাদেরকে কোনো অবস্থাতেই ইউক্রেনের সাথে যুদ্ধ না করতে, আমাদের বাহিনীকে সেখানে না সরানোর জন্য বলে। তারা আমাদেরকে একটি অ-আগ্রাসন চুক্তি স্বাক্ষর করার প্রস্তাব দেয়। অন্যদিকে, তারা জঙ্গিদের প্রশিক্ষণ এবং অস্ত্র দেয়,’ লুকাশেঙ্কো প্রজাতন্ত্রের সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতি এবং অপরাধের বিষয়ে বৈঠকের সময় বলেছিলেন।

লুকাশেঙ্কো বিশ্বাস করেন যে, ‘পোল্যান্ড এবং লিথুয়ানিয়া, ইতিমধ্যে সম্পূর্ণ পাগল হয়ে গেছে।’ ‘তাদের এর জন্য (হুমকি তৈরি করা) কী দরকার? আমার কোন ধারণা নেই। তাই আমাদের দৃঢ়ভাবে প্রতিক্রিয়া জানাতে হবে,’ তিনি বলেন।

বেলারুশিয়ান প্রেসিডেন্ট বলেন, ‘আমাদের পরিধিতে যথেষ্ট সমস্যা রয়েছে - আকাশপথ এবং স্থল উভয় ক্ষেত্রেই, (তথাকথিত) সবুজ সীমানা। সেখানে আমাদের যথেষ্ট সমস্যা রয়েছে। ঈশ্বর আমাদের সেগুলি ধরে রাখতে সাহায্য করুন,’ বেলারুশিয়ান প্রেসিডেন্ট বলেছেন। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লুকাশেঙ্কো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ