Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বেলারুশ, রাশিয়া যৌথ বাহিনী মোতায়েন শুরু করেছে: লুকাশেঙ্কো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২২, ৭:৩৩ পিএম

বেলারুশ ও রাশিয়া একটি যৌথ আঞ্চলিক বাহিনী মোতায়েন শুরু করেছে, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো সোমবার বলেছেন।

প্রতিরক্ষা ও নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে বেলারুশিয়ান নেতা বলেছেন যে, তিনি সেন্ট পিটার্সবার্গে একটি অনানুষ্ঠানিক সিআইএস শীর্ষ সম্মেলনের পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। ‘ইউনিয়ন স্টেটের পশ্চিম সীমান্তে ক্রমবর্ধমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, আমরা রাশিয়ান ফেডারেশন এবং বেলারুশ প্রজাতন্ত্রের একটি আঞ্চলিক বাহিনী মোতায়েন করার বিষয়ে সম্মত হয়েছি। এই সমস্ত পদক্ষেপ আমাদের নথির সাথে সামঞ্জস্যপূর্ণ,’ লুকাশেঙ্কোর বরাত দিয়ে বেলটা নিউজ এজেন্সি জানিয়েছে।

‘এখন যেহেতু বিপদের মাত্রা এই পর্যায়ে পৌঁছেছে, আমরা ইউনিয়ন রাজ্যের একদল বাহিনী মোতায়েন শুরু করব,’ তিনি বলেছিলেন। বেলারুশিয়ান সশস্ত্র বাহিনী এই দলটির মেরুদণ্ড, লুকাশেঙ্কো বলেছেন। ‘আমাকে অবশ্যই জানাতে হবে যে, এই বাহিনীর মোতায়েন শুরু হয়েছে। এটি ইতিমধ্যেই দুই দিন ধরে চলছে, আমি বিশ্বাস করি। আমাদের এই দল গঠন শুরু করার জন্য আমার আদেশ দেয়া হয়েছিল,’ তিনি বলেছিলেন।

বেলারুশিয়ান নেতা আরও বলেন, ‘আমাদের পরিকল্পনা অনুযায়ী, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এই লোকেদের নিয়ে যাওয়ার জন্য অদূর ভবিষ্যতে প্রস্তুত থাকুন এবং তাদের যেখানে থাকা দরকার সেখানে রাখুন।’ সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লুকাশেঙ্কো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ