Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের চাপে সিদ্ধান্ত বদলের ইঙ্গিত জার্মানির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২৩, ১০:০৮ এএম | আপডেট : ১১:৩৬ এএম, ২৩ জানুয়ারি, ২০২৩

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বর্তমানে সবচেয়ে বেশি আলোচিত বিষয় জার্মানির অত্যাধুনিক লিওপার্ড-২ ট্যাংক। রুশ সেনাদের প্রতিহত করতে জার্মানির কাছে এ ট্যাংক চাচ্ছে ইউক্রেন। যদিও বার্লিন এখন পর্যন্ত ভারী ট্যাংক দিতে অস্বীকৃতি জানিয়েছে। তবে এখন নিজেদের এ সিদ্ধান্ত বদলের ইঙ্গিত দিয়েছে দেশটি।

জার্মানির এ ট্যাংক রয়েছে পোল্যান্ড, ফিনল্যান্ডসহ ইউরোপের বেশ কয়েকটি দেশের কাছে। তাদের কাছেও এটি চেয়েছে কিয়েভ। তবে জার্মানির অনুমতি ছাড়া এসব ট্যাংক তৃতীয় কোনো দেশকে দিতে পারবে না তারা।
কিন্তু জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বার্বক জানিয়েছেন, পোল্যান্ড চাইলে ইউক্রেনকে এ ট্যাংক দিতে পারবে। জার্মানি এক্ষেত্রে পথের বাধা হয়ে দাঁড়াবে না।
রোববার (২২ জানুয়ারি) সংবাদমাধ্যম এলসিআইকে জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যদি আমাদের এ ব্যাপারে (ট্যাংক দেওয়ার ব্যাপারে ) প্রশ্ন করা হয়, তাহলে পথের বাধা হয়ে দাঁড়াব না।’
তিনি আরও বলেছেন, ‘আমরা জানি এ ট্যাংকগুলো কতটা গুরুত্বপূর্ণ। এ কারণে আমরা এটি নিয়ে মিত্রদের সঙ্গে আলোচনা করছি। আমাদের নিশ্চিত করতে হবে, মানুষের জীবন রক্ষা পাচ্ছে এবং ইউক্রেনের অঞ্চলগুলো পূর্ণ স্বাধীন হচ্ছে।’
এদিকে জার্মান মন্ত্রীর এ মন্তব্য ইঙ্গিত দিল, পোল্যান্ড ছাড়াও ইউরোপের যেসব দেশের কাছে লিওপার্ড-২ ট্যাংক আছে তারা ইচ্ছে করলেই সেগুলো ইউক্রেনকে দিতে পারবে। এক্ষেত্রে জার্মানির আপত্তি থাকবে না। মূলত যুক্তরাষ্ট্র ও ইউরোপের অন্যান্য দেশগুলোর চাপে পড়ে এখন রাজি হচ্ছে বার্লিন।
রাশিয়া ইউক্রেনে হামলা করার পর ইউক্রেনকে অসংখ্য অস্ত্র দিয়েছে পশ্চিমা দেশগুলোরা। তবে এখন পর্যন্ত কেউ ট্যাংক দেয়নি। জার্মানি ট্যাংক দিতে চাচ্ছে না কারণ তাদের আশঙ্কা এতে যুদ্ধ আরও ছড়াবে। সূত্র: আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ