Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মোদিকে নিয়ে বিবিসির প্রতিবেদন সংক্রান্ত সব টুইট ব্লকের নির্দেশ ভারতের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২৩, ১০:২০ এএম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা বরদাশত করতে রাজী নয় ভারত। তাই গুজরাট দাঙ্গায় মোদির ভূমিকা নিয়ে বিবিসির‘দ্য মোদি কোয়েশ্চেন’ তথ্যচিত্র নিয়ে ইউটিউব থেকে তো বটেই টুইটার থেকেও যাবতীয় টুইট ব্লক করার নির্দেশ দিয়েছে দেশটির তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। শনিবার এনডিটিভি অনলাইন এ তথ্য জানিয়েছে।

অন্তত দুই হাজার মানুষের প্রাণ কেড়ে নেওয়া ২০০২ সালে গুজরাটের সাম্প্রদায়িক দাঙ্গার সময় রাজ্যের মুখ্যমন্ত্রীর দায়িত্বে ছিলেন মোদি। দাঙ্গায় মোদির ভূমিকা নিয়ে বরাবরই প্রশ্ন ছিল। কিন্তু ২০১২ সালে ভারতের সুপ্রিম কোর্টের নিয়োগ করা একটি তদন্ত কমিটির রিপোর্টে দাঙ্গায় নরেন্দ্র মোদির সংশ্লিষ্টতার অভিযোগ খারিজ করে দেওয়া হয়। গুজরাট দাঙ্গা নিয়ে গত ১৭ জানুয়ারি ‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন’ শিরোনামের প্রতিবেদনটির প্রথম পর্ব প্রচার করে বিবিসি। এতে বলা হয়েছে, দাঙ্গার পরপরই ব্রিটিশ পররাষ্ট্র দপ্তর তদন্তে নেমেছিল। বিবিসির তথ্যচিত্রে সেই প্রতিবেদনগুলোর সারাংশ প্রকাশ করা হয়েছে। ২০০২ সালে গুজরাটের দাঙ্গাকে ব্যবহার করে নরেন্দ্র মোদি ২০১৪ সালে কীভাবে ভারতের প্রধানমন্ত্রী হয়েছেন তথ্যচিত্রে সেই বিষয়টিকে হাজির করা হয়েছে। বিবিসির দাবি, এই দাঙ্গা মোদিকে প্রধানমন্ত্রী হতে সাহায্য করেছে।

ভারতের পক্ষ থেকে বিবিসির এই তথ্যচিত্রকে মোদির বিরুদ্ধে ‘অপপ্রচার’ বলে আখ্যা দেওয়া হয়েছে।

এনডিটিভি জানিয়েছে, বিবিসির তথ্যচিত্রের লিংক শেয়ার করেছেন এমন ৫০টি টুইট মুছে ফেলতে টুইটারকে নির্দেশ দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। এমনকি নতুন করে কেউ লিংক শেয়ার করলে তাও সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। যে সব টুইট মুছে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে তার মধ্যে তৃণমূল সংসদ সদস্য ডেরেক ও’ব্রায়েনের টুইটও ছিল।

ডেরেক লিখেছেন, ‘সেন্সরশিপ। টুইটার বিবিসি ডকুমেন্টারির আমার টুইটটি সরিয়ে নিয়েছে। এটি লাখ লাখ ভিউ পেয়েছে। প্রধানমন্ত্রী কীভাবে সংখ্যালঘুদের ঘৃণা করেন এক ঘন্টার বিবিসি ডকুমেন্টারিটি সেই বিষয়টিই প্রকাশ করেছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ