Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ট্যাঙ্ক নিয়ে বিরোধ, ইউক্রেনের মিত্রদের মধ্যে বিভক্তি বাড়ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২৩, ১:০৬ পিএম

কিয়েভকে আরও সহায়তা দেয়া নিয়ে শুক্রবার এক বৈঠকে মিলিত হন ইউক্রেনের মিত্র দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীরা। সেখানে বন্ধ দরজার আড়ালে তাদের মধ্যে বিতর্কের মূল বিষয় ছিল জার্মানি তার লেপার্ড ২ ট্যাঙ্ক ইউক্রেনে স্থানান্তর করতে বা অন্ততপক্ষে অন্য দেশগুলোকে জার্মান-নির্মিত ট্যাঙ্কগুলো ইউক্রেনকে প্রদানের অনুমতি দিতে ইচ্ছুক কিনা।

মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেছেন যে, জার্মানির নতুন প্রতিরক্ষা মন্ত্রী বরিস পিস্টোরিয়াস বৈঠকে জানিয়েছিলেন যে, ‘তারা সিদ্ধান্ত নেয়নি’, যখন তিনি সাংবাদিকদের বলেছিলেন যে, জার্মানি একটি ‘নির্ভরযোগ্য মিত্র’। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যরা বেশ কয়েকটি হালকা সাঁজোয়া যান পাঠাচ্ছে এবং ব্রিটেন তার চ্যালেঞ্জার ২ ভারী ট্যাঙ্কের মধ্যে ১৪টি স্থানান্তর করতে সম্মত হয়েছে।

অস্টিন প্রথম আন্তর্জাতিক বৈঠকটি আহ্বান করার পর থেকে ট্যাঙ্ক বিতর্কটি ছিল সবচেয়ে তাৎপর্যপূর্ণ, যারা রাশিয়ার বিরুদ্ধে নিজেকে রক্ষা করতে সহায়তা করার উপযোগি অস্ত্রের জন্য ইউক্রেনের অনুরোধ পূরণের সমন্বয়ের জন্য এপ্রিল মাস থেকে মাসিক বৈঠক করেছে। ১১ মাসের যুদ্ধ যখন একটি গুরুত্বপূর্ণ মুহুর্তের দিকে এগিয়ে আসছে, তখন জেলেনস্কির সরকার বসন্তে একটি নতুন রাশিয়ান আক্রমণ প্রতিহত করার জন্য জরুরীভাবে ভারী অস্ত্র, বিশেষত ট্যাঙ্কের অনুরোধ করেছিল।

জার্মানি প্রকাশ্যে লেপার্ড ২ ট্যাঙ্কের বিষয়ে তাদের অবস্থানকে মার্কিন যুক্তরাষ্ট্রের নিজস্ব এম১ আব্রামস ট্যাঙ্ক স্থানান্তর করার অনিচ্ছার সাথে যুক্ত করেছে, যা পেন্টাগনের কর্মকর্তারা বলেছেন যে, কার্যক্ষমতার দিক থেকে ইউক্রেনের জন্য উপযুক্ত নয় এবং সেগুলো পৌঁছতে অনেক সময় নেবে।

মিলি বর্ণনা করেছেন যে কীভাবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যরা এখন ইউক্রেনীয় বাহিনীকে কীভাবে ‘সম্মিলিত অস্ত্র’ চালাতে হয় তা শেখানোর জন্য নতুন আগত যানগুলি ব্যবহার করে প্রশিক্ষণ দিচ্ছে, সেই সাথে তিনি একটি দীর্ঘ ‘স্ট্যাটিক ফ্রন্ট লাইন’ হিসাবে বর্ণনা করেছেন যেখানে ইউক্রেনীয়রা রাশিয়ানদের মুখোমুখি হচ্ছে।

তবে জেনারেল সতর্ক করেছিলেন যে, ইউক্রেনের বিজয় এমনকি নতুন কৌশল এবং সরঞ্জামের সাথেও দ্রুত বা সহজ হবে না। তিনি ইঙ্গিত দিয়েছিলেন যে, যুদ্ধ কমপক্ষে পরের বছর পর্যন্ত চলতে পারে। ‘একটি সামরিক দৃষ্টিকোণ থেকে,আমি বলব যে, এ বছরের মধ্যে ইউক্রেনের জন্য রুশ-অধিকৃত ইউক্রেন থেকে রাশিয়ান বাহিনীকে হটিয়ে দেয়া খুব, খুব কঠিন হবে,’ মিলি বলেছিলেন, ‘এর মানে এই নয় যে এটি ঘটতে পারে না, তবে এটি খুব, খুব কঠিন হবে।’

স্বল্পমেয়াদে বিপুল সংখ্যক যুদ্ধ ট্যাঙ্ক পাঠাতে জার্মানির অনিচ্ছা ইউক্রেনের কিছু মিত্রকে হতাশ করেছে বলে মনে হয় যারা তাদের নিজস্ব কিছু জার্মান লেপার্ড ২ ট্যাঙ্ক স্থানান্তর করতে চায়। সেসব দেশের সঙ্গে রপ্তানি চুক্তি অনুযায়ী জার্মানির তৈরি অস্ত্র পাঠানোর জন্য বার্লিনের অনুমতি প্রয়োজন। পোলিশ প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি বুধবার বলেছিলেন যে, জার্মানি অনুমোদন না করলেও তিনি ১৪টি লেপার্ড ২ ট্যাঙ্ক ইউক্রেনে পাঠাবেন।

কিন্তু শুক্রবার বৈঠকের পরে দেখা যায়, পোল্যান্ড অপেক্ষা করতে ইচ্ছুক। লেপার্ড ২ পরিচালনাকারী ১৫টি দেশের মধ্যে শুক্রবার একটি পৃথক বৈঠকের পরে, পোলিশ প্রতিরক্ষা মন্ত্রী মারিউস ব্লাসজ্যাক বলেছিলেন যে, কোনও চুক্তিতে পৌঁছানো না গেলেও, তিনি আশাবাদী যে শেষ পর্যন্ত একটি অগ্রগতি হবে এবং জার্মানি পুনরায় রপ্তানির অনুমতি দেবে।

জার্মানির প্রতিরক্ষামন্ত্রী পিস্টোরিয়াস সাংবাদিকদের বলেছিলেন যে, বার্লিন ট্যাঙ্ক পাঠানোর সুবিধা এবং অসুবিধাগুলি বিবেচনা করে চলেছে। জার্মানি লেপার্ড ২ পাঠাতে ইচ্ছুক অন্যান্য মিত্রদের ‘পথে দাঁড়িয়েছে’ এমন ধারণা ভুল, তিনি বলেন, সবাই একত্রিত নয়। পিস্টোরিয়াস বলেন, ‘কবে সিদ্ধান্ত নেয়া হবে এবং সিদ্ধান্তটি কেমন হবে তা আমরা কেউই বলতে পারি না।’ জার্মানি ‘সংকোচ করছে না,’ তিনি বলেছিলেন, তবে ‘আমাদের সতর্ক থাকতে হবে।’

যখন ট্যাঙ্ক সরবরাহের কথা আসে, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ বারবার বলেছেন যে, তিনি সেগুলি পাঠানোর ক্ষেত্রে ‘একা যেতে চান না’। তার এমন অবস্থানের অর্থ হিসাবে ব্যাখ্যা করা হয়েছে যে, এ বিষয়ে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রকে প্রথমে যেতে দেখতে চান৷ সূত্র: ওয়াশিংটন পোস্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ