Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যে কারণে রাশিয়ার ওয়াগনার গ্রুপকে ‘অপরাধী সংগঠন’ হিসেবে তালিকাভুক্ত করছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২৩, ১২:৫৮ পিএম

রাশিয়ার মার্সেনারি বা ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপকে একটি ‘আন্তর্জাতিক অপরাধী সংগঠন’ হিসেবে তালিকাভুক্ত করছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া সংগঠনটি ও এটিকে সহায়তা করা নেটওয়ার্কের ওপর আগামী সপ্তাহে নতুন নিষেধাজ্ঞা আরোপ করবে হোয়াইট হাউজ। খবর বিবিসির।

গতকাল শুক্রবার জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি জানান, ওয়াগনার গ্রুপ ইউক্রেন ও অন্যত্র নৃশংসতা ও মানবাধিকার লঙ্ঘন করছে। বর্তমানে ইউক্রেনে গ্রুপটির প্রায় ৫০ হাজার ভাড়াটে সেনা রয়েছে। তাদের প্রায় ৮০ শতাংশকে কারাগার থেকে নেওয়া হয়েছে।
নতুনভাবে এ আধাসামরিক বাহিনীটিকে তালিকাভুক্ত করা হলে সংগঠনটির ওপর আরও বেশি নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে মার্কিন সরকার।
এর আগে সিরিয়া, লিবিয়া ও মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রসহ অন্যান্য দেশে কাজ করেছে ওয়াগনার গ্রুপ।
কিরবি জানান, ওয়াগনার গ্রুপ রাশিয়ার নিয়মিত সামরিক বাহিনীর প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে। যুক্তরাষ্ট্রের ধারণা, রুশ কর্মকর্তা ও গ্রুপটির বিতর্কিত প্রতিষ্ঠাতা ইয়োজিনি প্রিবুওশনের মধ্যে ‘উত্তেজনা বাড়ছে’। ইয়োজিনি প্রিবুওশন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মিত্র হিসেবে পরিচিত।
এর আগে গত বছর ইউরোপীয় ইউনিয়ন ওয়াগনার গ্রুপের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলেছিল। ইইউর অভিযোগ, মস্কোর হয়ে এই গোষ্ঠী চোরাগোপ্তা অভিযান চালাচ্ছে। ওয়াগনার নিয়ন্ত্রণের কারণে ইয়োজিনির ওপর যুক্তরাষ্ট্র ও ইইউর নিষেধাজ্ঞাও রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ