Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উত্তর সিটিতে আরো ৫০টি টয়লেট ১০০ ছাদে বাগানের উদ্যোগ

| প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন এলাকায় আরো ৫০টি আধুনিক পাবলিক টয়লেট ও ১০০ ছাদে বাগানের উদ্যোগ নেয়া হয়েছে। ডিএনসিসির মেয়র আনিসুল হকের ‘ঢাকা বাঁচুক সবুজে, আমরা বাঁচবো ঢাকায়’ এ সেøাগানকে সামনে নিয়ে এ প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত নেয়া হয়েছে। উপরোক্ত সিদ্ধান্তের আলোকে রাজধানীতে আরো ১০০টি সরকারি ভবনের ছাদে সবজি ও ফলদ গাছের বাগান করতে যাচ্ছে ডিএনসিসি। নির্মাণ করা হবে আরো ৫০টি আধুনিক পাবলিক টয়লেটও। প্রাথমিকভাবে ৫০০টি ভবনের ছাদে বাগান তৈরির সিদ্ধান্ত নিয়েছিল ডিএনসিসি। কিন্তু সাধারণ মানুষের ভবনের ছাদ না পাওয়া এবং রক্ষণাবেক্ষণের কথা চিন্তা করে ১০০টি বাগান তৈরির চ‚ড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়েছে। অন্য দিকে ফার্মগেটের ইন্দিরা রোড এলাকার আধুনিক পাবলিক টয়লেটের আদলে নির্মিত হবে আরো ৫০টি পাবলিক টয়লেট।
ডিএনসিসি সূত্র জানা যায়, ডিএনসিসির উন্মুক্ত স্থানসমূহের আধুনিকায়ন, উন্নয়ন ও সবুজায়ন প্রকল্পের আওতায় এগুলো ছাড়াও ২২টি পার্ক, ছয়টি খেলার মাঠ, ২৩টি পাবলিক টয়লেট মেরামত ও রক্ষণাবেক্ষণ করা হবে। পাশাপাশি চারটি কবরস্থানের উন্নয়ন, ৪৪টি ফুট ওভারব্রিজ মেরামত ও সৌন্দর্য বর্ধন এবং চারটি পশু জবাইখানা নির্মাণের সিদ্ধান্ত আছে।
৪২৬ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি ২০১৭ সালের অক্টোবর থেকে ২০১৯ সালের জুন মেয়াদে বাস্তবায়ন করা হবে বলে জানা গেছে। এর মধ্যে পরামর্শক খাতে ব্যয় হবে ১২ কোটি টাকা। মোট ব্যয়ের ২০ শতাংশ দেবে ডিএনসিসি। ছাদে উৎপাদিত ফল ও সবজি বিক্রি করে ব্যয় সংস্থানেরও পরিকল্পনা রয়েছে।
প্রকল্পের প্রস্তাবনা পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে ডিএনসিসি। তবে ১০০টি সরকারি ভবনের ছাদে বাগান, ৫০টি আধুনিক পাবলিক টয়লেট নির্মাণসহ প্রত্যেকটি কাজের জন্য আলাদা আলাদাভাবে ব্যয় নির্ধারণের নির্দেশনা দিয়েছে পরিকল্পনা কমিশন, যেন অল্প ব্যয়ে ঢাকার উন্নয়ন এবং সরকারি ভবনের ছাদ সবুজে ভরে যায়।
ডিএনসিসির নির্বাহী প্রকৌশলী আবুল কাশেমের সাথে কথা বলে জানা যায়, সরকারি ভবনের ছাদ পেলেই বাগান তৈরি করা কথা। তিনি বলেন, ভবনের ছাদ যতো বর্গফুটই হোক না কেন, কোনো সমস্যা নেই। বাগানের রক্ষণাবেক্ষণে যথাযথ কারিগরি সহায়তা দেবে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উদ্যানতত্ত¡ বিভাগ।
তিনি আরো বলেন, নগরীর আধুনিক পাবলিক টয়লেটের সেবা গ্রহণে সাধারণ মানুষের ভালো সাড়া পড়েছে। ফলে আরও ৫০টি আধুনিক পাবলিক টয়লেট নির্মাণ করা সিদ্ধান্ত আছে। এসব প্রস্তাবনা পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের তত্ত¡াবধায়ক প্রকৌশলী (পরিবেশ, জলবায়ু ও দুর্যোগ ব্যবস্থাপনা সার্কেল) ড. তারিক বিন ইউসুফ ইনকিলাবকে জানান, এ বিষয়ে গত সোমবার প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) একটি সভা অনুষ্ঠিত হয়েছে। সে সভায় বিস্তারিত পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এরপর একনেকে পাঠানো হবে। সেখান থেকে পাস হয়ে এলে এর কার্যক্রম শুরু হবে বলে তিনি আশা পোষণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ