Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র আঘাতের জন্য ইউক্রেন দায়ী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২৩, ৭:৫১ পিএম

জাতিসংঘে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজয়া বলেছেন যে, একটি রাশিয়ান ক্ষেপণাস্ত্র যেটি সম্প্রতি ইউক্রেনের ডেনেপ্রোপেট্রোভস্কে পড়েছিল, সেটি আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে একটি আবাসিক এলাকায় মোতায়েন করা ইউক্রেনের বিমান প্রতিরক্ষা দ্বারা গুলি করা হয়েছিল।

তিনি মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক অধিবেশনে বলেছিলেন যে, পশ্চিমা দেশগুলোর প্রতিনিধিরা ‘ইউক্রেনীয় কর্মকর্তাদের দ্বারা প্রদান করা সেই ঘটনার প্রকৃত পটভূমি’ উল্লেখ করতে ব্যর্থ হন।

‘বিদ্যুত অবকাঠামো লক্ষ্য করে ছোঁড়া একটি রাশিয়ান ক্ষেপণাস্ত্র ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা ভূপাতিত করা হয়েছিল৷ যেহেতু বিমান প্রতিরক্ষা লঞ্চারটি একটি আবাসিক এলাকায় স্থাপণ করা হয়েছিল আন্তর্জাতিক মানবিক আইনের নিয়মের বিপরীতে, যার প্রতি আপনারা খুব যত্নশীল, তাই ক্ষেপণাস্ত্রটি একটি আবাসিক ভবনের উপর পড়েছিল৷ বাকিটা আপনারা জানেন,’ নেবেনজিয়া বলল, ‘যদি ইউক্রেনীয় কর্তৃপক্ষ আইএইচএল (আন্তর্জাতিক মানবিক আইন) মেনে চলত, তাহলে এই ট্র্যাজেডি কখনোই ঘটত না।’

‘আমরা দুঃখিত যে, আপনারা কেউই ডোনেৎস্কের বিরুদ্ধে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রায় অবিরাম বিমান হামলার নিন্দা করে একটি শব্দও বলেননি, যার কারণে বেসামরিক মানুষও নিহত হয়েছে। এ ক্ষেত্রে কিয়েভ সরকার ইচ্ছাকৃতভাবে আবাসিক কোয়ার্টারগুলিকে লক্ষ্যবস্তু করে যেখানে কোনও সামরিক সুবিধা নেই। ডোনেৎস্কের বাসিন্দারাই আগামি শুক্রবার এক বৈঠকে এ বিষয়ে আপনাদেরকে আরও বিস্তারিত জানাবে,’ রাশিয়ান কূটনীতিক যোগ করেছেন। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ