Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের প্রেসিডেন্টের সহকারীর পদত্যাগ

সত্য প্রকশের জের যে কোনো মুহূর্তে ভেঙে পড়তে পারে কিয়েভের বিদ্যুৎ অবকাঠামো ইউক্রেনে পাঠানো ন্যাটোর ট্যাঙ্কগুলো বাতিল লোহায় পরিণত হবে ডোনেৎস্কের গুরুত্বপূর্ণ শহর মেরিঙ্কার সমস্ত উচ্

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ইউক্রেনের প্রেসিডেন্টের সহকারি আলেক্সি আরেস্তোভিচ গতকাল পদত্যাগের ঘোষণা দিয়েছেন। ‘আমি আমার অবস্থান থেকে পদত্যাগ করার দরখাস্ত দিয়েছি। আমি সভ্য আচরণের একটি উদাহরণ স্থাপন করতে চাই: একটি মৌলিক ত্রæটির প্রতিবাদ জানাতে, এর অর্থ পদত্যাগ,’ তিনি তার ফেসবুক পেজে লিখেছেন (মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক কর্পোরেশন মেটার মালিকানাধীন ফেসবুক রাশিয়ায় একটি চরমপন্থী সংগঠন হিসাবে নিষিদ্ধ)।

১৪ জানুয়ারী সন্ধ্যায়, আরেস্তোভিচ বলেছিলেন যে, ডিনেপ্রপেট্রোভস্কের একটি আবাসিক ভবনের বেশ কিছু অংশ ধসে পড়েছে কারণ, ইউক্রেনীয় বিমান প্রতিরক্ষা বাহিনীর দ্বারা গুলি করা একটি প্রজেক্টাইল এতে পড়েছিল। এর পরে, তিনি ইউক্রেনীয় মিডিয়া দ্বারা তীব্রভাবে সমালোচিত হয়েছিলেন। ১৬ জানুয়ারী, ইউক্রেনের বিধায়ক অ্যালেক্সি গনচারেঙ্কো রিপোর্ট করেছিলেন যে, আরেস্তোভিচকে বরখাস্ত করার জন্য একটি পিটিশন চালু করা হয়েছিল। আইন প্রণেতা তাকে আবাসিক ভবন ধসের সত্যি কারণ প্রকাশ করার জন্য চরম রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে অভিযুক্ত করেন।

যে কোনো মুহূর্তে ভেঙে পড়তে পারে কিয়েভের বিদ্যুত অবকাঠামো : কিয়েভের বিদ্যুত অবকাঠামো যেকোনো মুহ‚র্তে ভেঙে পড়তে কারণ রাশিয়ার সে সব অবকাঠামোতে আঘাত করার ক্ষমতা রয়েছে, শহরটির মেয়র ভিটালি ক্লিটসকো সোমবার রয়টার্সের সাথে একটি সাক্ষাতকারে বলেছেন। ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সাইডলাইনে তিনি বলেন, ‘আমরা পতনের কথা বলছি না, তবে এটি যে কোনো সেকেন্ডে ঘটতে পারে কারণ রাশিয়ান ক্ষেপণাস্ত্র কিয়েভ শহরে আমাদের গুরুত্বপূর্ণ অবকাঠামো ধ্বংস করতে পারে এবং শুধু সেখানেই নয়, অন্যান্য শহরেও।’ কিয়েভ মেয়র যোগ করেছেন যে, কিয়েভে বিদ্যুতের ঘাটতি এখন খরচের প্রায় ৩০ শতাংশ। ইউক্রেনের জ্বালানি মন্ত্রী জার্মান গালুশচেঙ্কো এর আগে বলেছিলেন যে, কিয়েভ, ভিনিতসা, ইভানো-ফ্রাঙ্কোভস্ক, লভভ এবং খারকভ অঞ্চলের পাশাপাশি জাপোরোজিয়া অঞ্চলের কিয়েভ-নিয়ন্ত্রিত অংশে বিদ্যুত সুবিধাগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশিরভাগ ইউক্রেনীয় অঞ্চলে জরুরি বিদ্যুৎ বিভ্রাট চালু করা হয়েছে।

ইউক্রেনে পাঠানো ন্যাটোর ট্যাঙ্কগুলো বাতিল লোহায় পরিণত হবে : ন্যাটো দ্বারা ইউক্রেনে পাঠানো ট্যাঙ্কগুলো ডনবাসের মাটিতে বাতিল লোহায় পরিণত হবে, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের সামরিক-রাজনৈতিক বিশেষজ্ঞ ইয়ান গ্যাগিন সোমবার বলেছেন। ‘এগুলি সবই ডনবাসের মাটিতে স্ক্র্যাপ ধাতু হিসাবে বা ট্রফি হিসাবে থাকবে,’ বিশেষজ্ঞ বলেছেন।

গ্যাগিনের মতে, ইউক্রেনে পাঠানো পশ্চিমা যানবাহনগুলো বেশিরভাগই ব্যবহৃত হয়, তবে অপর্যাপ্ত রক্ষণাবেক্ষণ তাদের গুণমানকে গুরুতরভাবে প্রভাবিত করে। ‘আমাদের বাহিনী সব ধরনের সাঁজোয়া যান সফলভাবে ধ্বংস করার ক্ষমতা রাখে। আমরা বলতে পারি না যে, (জার্মান-নির্মিত) লেপার্ড ট্যাঙ্কগুলো টি-৮০এস বা টি-৯০এস-এর চেয়ে অনেক ভালো। এগুলাও অন্য যে কোনও যানের মতো,’ বিশেষজ্ঞ জোর দিয়ে বলেছিলেন।

রোববার, যুক্তরাজ্য ইউক্রেনে ১৪টি চ্যালেঞ্জার ২ ট্যাঙ্ক পাঠানোর সিদ্ধান্ত ঘোষণা করেছে। ১১ জানুয়ারী, পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ ডুদা বলেছিলেন যে, ওয়ারশ ইউক্রেনে লেপার্ড ট্যাঙ্কগুলির একটি কোম্পানি পাঠাবে। ৬ জানুয়ারী, মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য ৩০০ কোটি ডলার মূল্যের সামরিক সহায়তার আরেকটি প্যাকেজ ঘোষণা করেছে, যার মধ্যে অন্যান্য জিনিসের মধ্যে অন্তর্ভুক্ত থাকবে, ব্র্যাডলি সাঁজোয়া যান এবং অটোমেটিক হাউইটজার কামান। এর আগে, জার্মানি মার্ডার সাঁজোয়া যান পাঠানোর অভিপ্রায় ঘোষণা করেছিল, যখন ফ্রান্স এমএক্স-১০ আরসি হালকা ট্যাঙ্ক পাঠানোর পরিকল্পনা করেছে।
ডোনেৎস্কের গুরুত্বপূর্ণ শহর মেরিঙ্কার সমস্ত উচ্চ ভবন নিয়ন্ত্রণ করছে রুশ সেনা : ডোনেৎস্কের পশ্চিমে অবস্থিত কৌশলগত গুরুত্বপূর্ণ মেরিঙ্কা শহরের সমস্ত উচ্চ ভবন রাশিয়ান বাহিনী দ্বারা নিয়ন্ত্রিত এবং শহরটি শীঘ্রই ইউক্রেনের দখল থেকে মুক্ত হবে বলে আশা করা হচ্ছে, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) ভারপ্রাপ্ত প্রধান ডেনিস পুশিলিন গতকাল বলেছেন।

‘মেরিঙ্কা শহরের জন্য, সমস্ত উচ্চ ভবনগুলো থেকে শত্রæ সেনাদের তাড়িয়ে দেয়া হয়েছে হয়েছে এবং আমাদের বাহিনী সেগুলো নিয়ন্ত্রণে নিয়েছে। আমরা আমাদের সৈন্যদের কৃতিত্ব দেখতে পাচ্ছি যারা প্রতিটি এলাকা একটু একটু করে মুক্ত করছে। আমরা আশা করি মেরিঙ্কা অদূর ভবিষ্যতে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের সম্পূর্ণ নিয়ন্ত্রণে আসবে,’ তিনি রসিয়া-২৪ টিভি চ্যানেলকে বলেন। পুশিলিন গত সপ্তাহে বলেছিলেন যে, মেরিঙ্কা মূলত রাশিয়ান বাহিনী দ্বারা নিয়ন্ত্রিত ছিল তবে ইউক্রেনীয় সেনারা শহরের উপকণ্ঠে একটি আবাসিক এলাকায় পা রাখতে সক্ষম হয়েছে। তিনি ব্যাখ্যা করেছেন যে, ইউক্রেনের সশস্ত্র বাহিনী আট বছর ধরে মেরিঙ্কায় শক্তিশালী প্রতিরক্ষা তৈরি করছে, আবাসিক ভবনের পাশাপাশি এবং সেগুলোর নীচে অসংখ্য ফায়ারিং পয়েন্ট, পরিখা এবং খাদ তৈরি করেছে।

ডিপিআর নেতা আরও উল্লেখ করেছেন যে, শহরের নিয়ন্ত্রণ নেয়া ক্রাসনোগোরোভকার রাস্তা খুলে দেবে যেখান থেকে ইউক্রেনীয় সৈন্যরা ডোনেৎস্কে গোলাবর্ষণ করছিল। ডিপিআর পিপলস মিলিশিয়া পরিবর্তিতভাবে উল্লেখ করেছে যে, মেরিঙ্কার মুক্তি আলেকজান্দ্রোভকা, ডোনেৎস্কের পেট্রোভস্কি এবং টেক্সটিলশ্চিক শহরগুলোকে ইউক্রেনীয় গোলাগুলি ও আক্রমণ থেকে নাগালের বাইরে রাখবে। সূত্র : তাস, রয়টার্স, আল-জাজিরা।



 

Show all comments
  • Alamgir Dhaka ১৮ জানুয়ারি, ২০২৩, ৮:৫৪ এএম says : 0
    রাশিয়া ঠিক কাজ করেছে
    Total Reply(0) Reply
  • Si Sayeed ১৮ জানুয়ারি, ২০২৩, ৮:৫৬ এএম says : 0
    পকেট খালি শুধু ইউক্রেনে নয়। ইউক্রেন যুদ্ধ নিয়ে পণ্যের দাম বাড়াইছে আমাদের দেশে। আমরাও এখন মরবো না খেয়ে!!!
    Total Reply(0) Reply
  • Pranab Mukherjee ১৮ জানুয়ারি, ২০২৩, ৮:৫৬ এএম says : 0
    ইউক্রেন-এ এখনো পুতুল সরকার - আমেরিকার পুতুল !
    Total Reply(0) Reply
  • Mohmmed Dolilur ১৮ জানুয়ারি, ২০২৩, ১:৪৬ এএম says : 0
    জেলেনসকি যে পযন্ত পদত্যাগ অথবা নিহত না হবে,ইউক্রেন এর জনগণের দুর দশা থাকবেই।
    Total Reply(0) Reply
  • Mohmmed Dolilur ১৮ জানুয়ারি, ২০২৩, ১:৪৬ এএম says : 0
    জেলেনসকি যে পযন্ত পদত্যাগ অথবা নিহত না হবে,ইউক্রেন এর জনগণের দুর দশা থাকবেই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ