Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা জারি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২৩, ৯:২৮ পিএম

ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা জারির ঘোষণা অনুমোদন করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জন্য কেন্দ্রীয় প্রশাসনের পক্ষ থেকে সহায়তারও ঘোষণা দেওয়া হয়েছে।
রয়টার্স জানিয়েছে, ২৬ ডিসেম্বর থেকে ঝড়ে ক্ষতিগ্রস্ত ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য। লাখ লাখ মানুষ বন্যার কবলে পড়েছেন। এ পর্যন্ত কমপক্ষে ১৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। হাজার হাজার মানুষকে তাদের বাড়ি ছাড়তে বলা হয়েছে। বন্যা, বিদ্যুৎ বিভ্রাট, কাদা ধসে ক্যালিফোর্নিয়ায় বিপর্যয়কর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বৃষ্টির কারণে ভোগান্তি আরও বেড়েছে।
বিবিসি জানিয়েছে, ক্যালিফোর্নিয়াতে সবাই এখন ফোনের দিকে তাকিয়ে আছে এটা শোনার অপেক্ষায় যে, তাদের বাড়ি ছাড়তে হবে কি না। আবার নিজ বাড়ি ছাড়তে হলে কোথায় যাওয়া নিরাপদ হবে তা নিয়েও ভাবনায় আছেন তারা।
হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, তীব্র শীতকালীন ঝড়, বন্যা, ভূমিধস এবং কাদা ধসে ক্ষতিগ্রস্ত এলাকায় রাজ্য, উপজাতীয় এবং স্থানীয় প্রশাসনের পুনরুদ্ধারমূলক কার্যক্রমে সহায়তার অংশ হিসেবে বাইডেন কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সহায়তার নির্দেশ দিয়েছেন। মার্সেড, স্যাক্রামেন্টো এবং সান্তা ক্রুজ কাউন্টিতে ক্ষতিগ্রস্ত ব্যক্তিরাও কেন্দ্রীয় সরকারের সহযোগিতা পাবেন। সূত্র : রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ