Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সব প্রকাশ করলে পরিবার কখনো ক্ষমা করত না : প্রিন্স হ্যারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২৩, ৮:০৭ পিএম

‘স্পেয়ার’ নামে একটি স্মৃতিকথামূলক বই প্রকাশ করে চারদিকে হইচই ফেলে দিয়েছেন যুক্তরাজ্যের প্রিন্স হ্যারি। এই বইয়ে নিজেদের জীবনের বিভিন্ন দিক তুলে ধরেছেন তিনি। এরমধ্যে রয়েছে নিজের আপন ভাই প্রিন্স উইলিয়ামের সঙ্গে মারামারি হওয়ার ঘটনা, বাবাকে আবারও বিয়ে না করতে বলা এবং আফগানিস্তানে কথিত অভিযানে ২৫ জন তালেবান যোদ্ধাকে হত্যার কথা। -বিবিসি

এই স্মৃতিকথায় মূলত নিজ স্ত্রী মেগান মের্কেলকে নিয়ে পরিবারের সঙ্গে হওয়া বিভিন্ন ঝামেলার কথা তুলে ধরেছেন হ্যারি। তবে প্রিন্স হ্যারি জানিয়েছেন, তার ভাই ও বাবার সঙ্গে আরও অনেক কিছু নিয়ে তার ঝামেলা হয়েছে। কিন্তু সেগুলো তিনি বইয়ে উল্লেখ করেননি। যদি করতেন তাহলে তার পরিবার হয়ত তাকে কখনোই ক্ষমা করত না। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি টেলিগ্রাফের সাংবাদিক ব্রায়োনি গর্ডনের সঙ্গে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন হ্যারি। তিনি আরও জানিয়েছেন, তিনি চান তার পরিবারের সদস্যরা যেন স্ত্রী মেগান মের্কেলের কাছে ক্ষমা চান।

সাংবাদিক ব্রায়োনি গর্ডন প্রিন্স হ্যারির সঙ্গে দেখা করতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে গিয়েছিলেন। সাক্ষাৎকারে হ্যারি দাবি করেছেন, তিনি ‘রাজতন্ত্রের পতন ঘটাতে’ এসব করছেন না। এর বদলে ‘তাদের জন্যই তাদের বাঁচাতে চাইছেন। প্রিন্স হ্যারির কাছে বর্ণনা শুনে বইটি লিখেছেন নেপথ্য লেখক জেপি মরিঙ্গার। হ্যারি জানিয়েছেন মরিঙ্গারের কাছে অনেক কথা বলেছেন তিনি। কিন্তু সেগুলো মূল বইয়ে তুলে ধরা হয়নি। ওই সব কিছু উল্লেখ করলে দু’টি বই প্রকাশ করা যেত। বইয়ের প্রথম ড্রাফটটি ৮০০ পাতার হয়েছিল। যা কমিয়ে ৪০০ পাতায় নিয়ে আসা হয়।

এ ব্যাপারে হ্যারি বলেছেন, পরিবারের সদস্যদের বিষয়টি না আনলে আমি আমার জীবন সম্পর্কে কিছুই বলতে পারতাম না। তারাই আমার জীবনে সবচেয়ে বেশি প্রভাব রেখেছেন। এছাড়া বইয়ে উল্লেখিত সবার সম্পর্কেও আপনাকে বুঝতে হবে। তিনি আরও বলেছেন, কিন্তু এমন কিছু ঘটনা ঘটেছে। বিশেষ করে আমার ভাই ও বাবার মধ্যে, যেগুলো আমি চাই না পৃথিবীর মানুষ জানুক। আমি মনে করি এগুলো প্রকাশ করলে তারা কখনো আমাকে ক্ষমা করতেন না। কিন্তু এখন আপনারা বলতে পারেন তাদের নিয়ে কিছু বিষয় প্রকাশিত হয়েছে। ঠিক আছে, তারা এমনিতেও আমাকে কখনো ক্ষমা করবে না।

এরপর পরিবারের সদস্যদের নিজের সঙ্গে বসার আহ্বান জানিয়েছেন প্রিন্স হ্যারি। তিনি বলেছেন, ‘কিন্তু আমি যেভাবে দেখি। আপনারা আমার সঙ্গে যাই করেছেন আমি আপনাদের ক্ষমা করে দেব। আমি আশা করি, আমি ভুলভালে আছি এগুলো না বলে, আপনারা আমার সঙ্গে ভালোভাবে বসবেন। আসলে আমার সঙ্গে ভালোভাবে বসুন। আমি যেটি চাই সেটি হলো দায় নেওয়া এবং আমার স্ত্রীর কাছে ক্ষমা চাওয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রিন্স হ্যারি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ