Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিটেনে দ্রুততম বিক্রিত নন-ফিকশন বই প্রিন্স হ্যারির স্পেয়ার

দ্য ইন্ডিপেন্ডেন্ট | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

যুক্তরাজ্যে সবচেয়ে দ্রুত বিক্রি হওয়া নন-ফিকশন বই ডিউক অফ সাসেক্স প্রিন্স হ্যারির লেখা আত্মজীবনীমূলক বিতর্কিত স্মৃতিকথা স্পেয়ার। ১৯৯৮ সালে রেকর্ড শুরু হওয়ার পর থেকে দেশটিতে এটিই দ্রæততম সময়ে বিক্রির রেকর্ড হওয়া বই। বই বিতরণ, বিক্রির সংখ্যা নিরুপণ ও তা সরবরাহকারী নিলসেন বুকডেটা অনুসারে, হ্যারির শিরোনাম-আত্মজীবনী স্পেয়ার তার প্রথম সপ্তাহে ৪ লাখ ৬৭ হাজার ১৮৩ কপি বিক্রি করেছে।
১০ জানুয়ারি বাজারে আসা স্মৃতিকথায় দাবি করা হয়েছে যে, প্রিন্স অফ ওয়েলস শারীরিকভাবে আক্রমণ করেছিলেন এবং রাজা তার নিজের স্বার্থ হ্যারির উপরে রেখেছিলেন এবং সাসেক্সের ডাচেস এবং রাজকুমারীর প্রতি ঈর্ষান্বিত ছিলেন।

নিলসনের প্রকাশিত ডেটা দেখায় যে, বইটি ২০১৯ সালে কে অ্যালিনসনের লেখা - প্রথম পিঞ্চ অফ নম কুকবুক-এর গড়া ২ লাখ ১০ হাজার ৫০৬ কপি বিক্রির আগের রেকর্ড ভেঙেছে। নিলসেন বুকডেটা ই-বুক বা অডিওবুক অন্তর্ভুক্ত করে না এবং শুধুমাত্র ফিজিক্যাল কপি বিক্রির কথা উল্লেখ করে।

স্পেয়ার, যেটি জেআর মোহরিঙ্গার দ্বারা ভুতুড়ে লেখা ছিল, এটি একমাত্র নন-ফিকশন বই যা রেকর্ড শুরু হওয়ার পর থেকে যুক্তরাজ্যে শীর্ষ ১০টি দ্রæত বিক্রি হওয়া বইতে স্থান করে নিয়েছে।
১৯৯৮ সালের জানুয়ারি থেকে তালিকায় আধিপত্য বিস্তার করে আছেন জে কে রাউলিং। তার চারটি হ্যারি পটার উপন্যাস শীর্ষে রয়েছে। আর ড্যান ব্রাউনের দ্য লস্ট সিম্বল ছয় নম্বরে থাকা স্পেয়ারের চেয়ে একধাপ এগিয়ে পঞ্চম স্থানে রয়েছে।

বিক্রির প্রথম সপ্তাহের হিসাবে তালিকার শীর্ষে থাকা রাউলিংয়ের হ্যারি পটার এবং দ্য ডেথলি হ্যালোস ২০০৭ সালে প্রথম সপ্তাহে ২৬ লাখ ৩০ হাজার কপি বিক্রি করেছিল। অফিসিয়াল প্রকাশনার তারিখের আগে স্পেনে স্মৃতিকথা তাক লাগানো সত্তে¡ও এবং বইয়ের ইউকে রিলিজের নেতৃত্বে বেশ কিছু নির্যাস ফাঁস হওয়া সত্তে¡ও নিলসনের ডেটা দেখায় যে, বিক্রি নেতিবাচকভাবে প্রভাবিত হয়নি।

কাজের প্রচারের জন্য একটি মার্কিন স¤প্রচারে হ্যারি ডাচেস অফ কর্নওয়ালকে ‘ভিলেন’ এবং ‘বিপজ্জনক’ বলে অভিহিত করেছিলেন, তাকে তার খরচে তার ভাবমর্যাদা পুনর্বাসনের জন্য অভিযুক্ত করেছিলেন।
ডিউক উচ্চ-প্রোফাইল প্রচারমূলক সাক্ষাৎকার চালিয়ে যাওয়ার সাথে সাথে তিনি বলেছিলেন যে, তিনি তার সন্তানদের রাজপরিবারের সাথে সম্পর্ক রাখতে ‘আর কিছুই পছন্দ করবেন না’। তার ভাই উইলিয়াম, বাবা চার্লস এবং সৎ মা ক্যামিলার সমালোচনা সত্তে¡ও তার ছেলে এবং মেয়ে সম্পর্কে তার মন্তব্য এসেছে। তিনি তার মৃত মা ওয়েলসের রাজকুমারী ডায়ানাকে তার ‘অভিভাবক দেবদূত’ হিসাবে বর্ণনা করেছেন এবং বলেন যে, তিনি ‘সব সময়’ তার সাথে আছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ