Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রিন্স হ্যারি নিরীহ আফগানদের হত্যা করেছিলেন

অভিযোগ তালেবান নেতার হত্যার দাবি যুবরাজের নিরাপত্তা ঝুঁকিতে ফেলেছে : সাবেক ব্রিটিশ সেনানায়করা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আফগানিস্তানে সামরিক দায়িত্ব পালনের সময় ২৫ জনকে হত্যার স্বীকারোক্তির জন্য ব্রিটিশ যুবরাজ হ্যারির নিন্দা করেছে তালেবান প্রশাসন এবং একজন সিনিয়র আফগান কর্মকর্তা নিরীহ বেসামরিকদের হত্যার জন্য রাজপুত্রকে অভিযুক্ত করেছেন। তালেবান নেতা আনাস হাক্কানি গত শুক্রবার আল-জাজিরাকে বলেছেন, ‘আমরা পরীক্ষা করে দেখেছি, প্রিন্স হ্যারি যেসব দিনে ২৫ মুজাহিদকে হত্যার কথা উল্লেখ করছেন, হেলমান্দে সেসময় আমাদের কোনো হতাহতের ঘটনা ঘটেনি’। এতে স্পষ্ট যে, বেসামরিক এবং সাধারণ মানুষকে টার্গেট করা হয়েছিল’।
তিনি বলেন, ‘এ গল্পটি আফগানিস্তানে পশ্চিমা সামরিক উপস্থিতির ২০ বছরের অনেক যুদ্ধাপরাধের একটি অংশ। এটি তাদের হাতে সঙ্ঘটিত অপরাধের পূর্ণাঙ্গ চিত্র নয়’। তালেবান নেতা এর আগে ব্রিটিশ রাজপরিবারের বিরুদ্ধে ‘যুদ্ধাপরাধ’ করার অভিযোগ এনেছিলেন।
আফগানিস্তানের লোকেদের তথা ‘শত্রু যোদ্ধা’দের নির্মূল করা একটি বোর্ড থেকে ‘দাবার ঘুঁটি’ মুছে ফেলার মতো বলে প্রিন্স হ্যারির বর্ণনার উল্লেখ করে হাক্কানি টুইটে বলেছেন, ‘মিস্টার হ্যারি! আপনি যাদেরকে হত্যা করেছিলেন তারা দাবার ঘুঁটি ছিল না, তারা ছিল মানুষ’।
‘আপনি যা বলেছেন তা হল সত্য; আমাদের নিরীহ জনগণ আপনার সৈনিক, সামরিক ও রাজনৈতিক নেতাদের কাছে দাবার ঘুঁটি ছিলাম। তবুও, আপনি সেই ‘গেমে’ পরাজিত হয়েছেন। আফগানিস্তানে ২০ বছরের সামরিক দখলের পর মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সৈন্যরা প্রত্যাহারের পর তালেবান ২০২১ সালের আগস্টে ক্ষমতায় ফিরে আসে। যুদ্ধের সময় হাজার হাজার আফগান, যাদের একটি বড় সংখ্যক বেসামরিক নাগরিক, নিহত ও আহত হয়েছিল। যুদ্ধের প্রভাব থেকে দেশ এখনো বের হতে পারেনি।
দুই দশকের যুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর পাশাপাশি তালেবানদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল কাহার বলখিও ব্রিটিশ রাজপরিবারের মন্তব্যের সমালোচনা করেছেন। তিনি বলেন, ‘আফগানিস্তানের পশ্চিমা দখলদারিত্ব সত্যিই মানবেতিহাসে একটি বিশ্রী মুহূর্ত এবং প্রিন্স হ্যারির মন্তব্যগুলো দখলদার বাহিনীর হাতে আফগানদের অনুভূত আঘাতের একটি মাইক্রোকসম, যারা কোনো জবাবদিহি ছাড়াই নিরপরাধকে হত্যা করেছে’।
‘আমি সেই ২৫ জনকে মানুষ হিসেবে ভাবিনি’ : পরের সপ্তাহে প্রকাশিত তার স্মৃতিকথায়, হ্যারি দুটি দায়িত্বের সফরের সময় কত লোককে হত্যা করেছিলেন তা প্রকাশ করেছেন। ‘আমার নম্বর ২৫। এটি এমন একটি সংখ্যা নয় যা আমাকে তৃপ্তিতে পূর্ণ করে, এটি আমাকে বিব্রতও করে না’- তিনি ‘স্পেয়ার’ বইয়ে লিখেছেন, যা আগামী মঙ্গলবার প্রকাশিত হবে। ‘যখন আমি নিজেকে যুদ্ধের উত্তাপ এবং বিভ্রান্তিতে নিমজ্জিত দেখতে পেলাম তখন আমি সেই ২৫ জনকে মানুষ হিসেবে ভাবিনি। তারা দাবার বোর্ড থেকে সরানো টুকরা ছিল। খারাপ মানুষ ভালো মানুষকে মেরে ফেলার আগেই নির্মূল করা হয়’।
সাসেক্সের ডিউক আফগানিস্তানে প্রথমে ২০০৭ থেকে ২০০৮ পর্যন্ত বিমান হামলায় অগ্রবর্তী বিমান নিয়ন্ত্রক হিসাবে কাজ করেন, তারপর ২০১২ এবং ২০১৩ সালে অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টার উড্ডয়ন করেন। তিনি ১০ বছর ব্রিটিশ সেনাবাহিনীতে দায়িত্ব পালন করেন, ক্যাপ্টেন পদে উন্নীত হন।
‘সম্পূর্ণ বিচ্ছিন্নতা’ : মার্কিন যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলা এবং নিহতদের পরিবারের সাথে দেখা করার কারণে যুবরাজ তার কর্মের জন্য তার ন্যায্যতা ব্যাখ্যা করেন। তিনি বলেন, দায়ীরা এবং তাদের সহানুভূতিশীলরা ‘মানবতার শত্রু’ এবং তাদের সাথে লড়াই করা মানবতার বিরুদ্ধে অপরাধের প্রতিশোধ নেওয়ার কাজ।
হ্যারি তার রাজকীয় মর্যাদা এবং সময় সশস্ত্র গোষ্ঠীগুলোর সাথে লড়াই করার কারণে তার নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।
৩৮ বছর বয়সী তার অত্যন্ত ব্যক্তিগত ‘স্পেয়ার’ ১০ জানুয়ারি বিশ্বব্যাপী লঞ্চ হওয়ার কয়েক দিন আগে স্পেনে বিক্রি হয়েছে। এটি রাজকুমার এবং তার ভাই উইলিয়ামের মধ্যে ফাটলের গভীরতা প্রকাশ করে, সিংহাসনের সাথে প্রথম এবং অন্যান্য উদ্ঘাটন যেমন মাদক গ্রহণ এবং কীভাবে তিনি তার সতিত্ব হারিয়েছিলেন।
হত্যার দাবি যুবরাজের নিরাপত্তা ঝুঁকিতে ফেলেছে : এদিকে হাই-প্রোফাইল ব্রিটিশ প্রবীণরা ডিউক অফ সাসেক্সের দাবির সমালোচনা করে বলেছেন, তিনি আফগানিস্তানে ব্রিটিশ সেনাবাহিনীর সাথে কাজ করার সময় ২৫ তালেবান সৈন্যকে হত্যা করেছিলেন এবং সতর্ক করেন যে, সেনাবাহিনীতে হাই-প্রোফাইল অন্তর্ভুক্তি তার ব্যক্তিগত নিরাপত্তার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।
২০০৩ সালে ইরাক যুদ্ধ শুরুর আগে উত্তেজনাপূর্ণ বক্তৃতা দেওয়ার জন্য সবচেয়ে বেশি পরিচিত মুখ অবসরপ্রাপ্ত সেনা প্রবীণ কর্নেল টিম কলিন্স বলেন যে, যুবরাজের হত্যা-গণনার কথাবার্তা ছিল অবাস্তব এবং ‘আমরা রাইফেলের বাট নির্দেশ করি না’।
হ্যারির আত্মজীবনী স্পেয়ার-এ হত্যা-গণনা দাবির বৈশিষ্ট্য রয়েছে এবং টাইমস তার বইয়ের স্প্যানিশ সংস্করণের অনুবাদ থেকে এনেছে। রাজকুমার তার স্মৃতিকথায় ২০১২ সালে আফগানিস্তানে তার দ্বিতীয় সফরের সময় একটি অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টারে একজন বন্দুকধারী হিসাবে তার সময়ের কথা বর্ণনা করেছেন। রাজকুমার বলেন, কারণ তিনি বন্দুক-ক্যামের ফুটেজ দেখতে সক্ষম হয়েছিলেন। প্রতিটি মিশনে তিনি উড়ে গেছেন।
হ্যারি লিখেছেন যে, ‘অ্যাপাচি এবং ল্যাপটপের যুগে’ আমি কতজন শত্রু যোদ্ধাকে হত্যা করেছি তা সঠিকভাবে প্রতিষ্ঠিত করা সম্ভব ছিল এবং সেই সংখ্যাটিকে ভয় না পাওয়া আমার কাছে অপরিহার্য বলে মনে হয়েছিল।
কলিন্স ফোর্সেস নিউজের সাথে একটি সাক্ষাৎকারে হ্যারির মন্তব্য প্রসঙ্গ তুলেছিলেন। ‘তার দাবির মধ্যে একটি দাবি যে, সে আফগানিস্তানে ২৫ জনকে হত্যা করেছে। আপনি সেনাবাহিনীতে এমন আচরণ করেন না; আমরা যেভাবে ভাবি তা নয়। সে দিকটা খারাপ করে দিয়েছে। আমরা রাইফেলের বাটে খাঁজ করি না। আমরা কখনই করিনি’।
সাবেক সৈনিক হ্যারিকে ‘একটি ট্র্যাজিক অর্থ উপার্জন কেলেঙ্কারিতে জড়িত থাকার জন্য অভিযুক্ত করেছেন। আফগানিস্তান বিষয়ে অন্য অভিজ্ঞরা প্রশ্ন করেন যে, হ্যারি কতটা নিশ্চিত হতে পারেন যে, তিনি কতজনকে হত্যা করেছেন। একজন সাবেক প্যারা বলেছেন: ‘আমি কখনও কাউকে হত্যার সংখ্যা সম্পর্কে কথা বলতে শুনিনি, এটি অমানবিক এবং সত্যিকার অর্থে ক্রন্দনযোগ্য।
মিশনটি কীভাবে উন্মোচিত হয়েছিল তা বিশ্লেষণ করার জন্য সৈন্যদের বন্দুক-ক্যামের ফুটেজগুলো পিছনে দেখা অস্বাভাবিক নয়, আফগান প্রবীণ যোগ করেছেন, ‘কে নিহত বা আহত হয়েছে তা আপনি সর্বদা বলতে পারবেন না। কেউ চেক করার জন্য সমতল ভবনে যাচ্ছে না।
আফগানিস্তানে সাবেক ব্রিটিশ সেনা কমান্ডার অবসরপ্রাপ্ত কর্নেল রিচার্ড কেম্প বলেছেন, এ মন্তব্য যুবরাজের নিরাপত্তাকে আরো ঝুঁকিতে ফেলতে পারে। তিনি স্কাই নিউজকে বলেছেন, তালেবানদের সমর্থনকারী চরমপন্থীরা এখন তার মন্তব্যে ‘পুনরুত্থিত’ স্মৃতির কারণে ‘হ্যারিকে হত্যা করতে উদ্বুদ্ধ’ হতে পারে। তার পরিবার ২০২০ সালে রাজকীয় দায়িত্ব থেকে সরে আসার পরে হ্যারি তার জন্য করদাতাদের অর্থায়নে রাজকীয় সুরক্ষা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়ে যুক্তরাজ্য সরকারের বিরুদ্ধে মামলা করছেন। আইনি লড়াইয়ের এক পর্যায়ে তার আইনজীবীরা বলেন যে, রাজকুমার যখন ইউকে সফর করছেন তখন তিনি ‘নিরাপদ বোধ করেন না’।
কিছু ব্রিটিশ মুসলমানের মন্তব্যে অস্বস্তি ছিল, যাদের মধ্যে যারা অতীতে হ্যারি এবং মেগানকে প্রকাশ্যে সমর্থন করেছেন, কিন্তু অন্তত তার জন্য তাদের সমর্থন অব্যাহত রেখেছেন। মানহানি বিশেষজ্ঞ আইনজীবী জিল্লুর রহমান গত বছর বলেছিলেন যে, এ দম্পতি সম্পর্কে লেখা ‘মিথ্যা এবং অবিকৃত’ নিবন্ধগুলো মুসলিম সম্প্রদায়ের অভিজ্ঞতা ‘ঠিক’ ছিল। কিন্তু ২৫ জনকে হত্যার বিষয়ে হ্যারির মন্তব্য সম্পর্কে তিনি বলেন: ‘আমরা আফগানিস্তানে বেশ কয়েকটি হত্যাকাণ্ডের ওপর ফোকাস দেখেছি, যার মধ্যে কিছু ক্ষেত্রে নিরপরাধ বেসামরিক লোকও অন্তর্ভুক্ত ছিল। আমি জানি না হ্যারির ক্ষেত্রে কারা লক্ষ্যবস্তু ছিল তবে অবশ্যই আমি তাদের বিরক্তিকর বলে মনে করি। ২০২১ সালের গ্রীষ্মে বিশৃঙ্খল পরিস্থিতিতে পশ্চিম অবশেষে প্রত্যাহার করার আগে ব্রিটিশ বাহিনী ২০০১ থেকে ২০১৪ সালের মধ্যে আফগানিস্তানে যুদ্ধ অভিযানে নিয়োজিত ছিল। চূড়ান্ত প্রত্যাহার শেষ হওয়ার আগেই তালেবানরা সেই বছরের আগস্টে ক্ষমতা গ্রহণ করে। সূত্র : আল-জাজিরা এবং দ্য গার্ডিয়ান।



 

Show all comments
  • মর্মভেদী ৮ জানুয়ারি, ২০২৩, ৮:৫৫ এএম says : 0
    তদন্ত করার দাবি জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • aman ৮ জানুয়ারি, ২০২৩, ৮:৫৬ এএম says : 0
    সুষ্ঠু তদন্ত করে উনার বিচার দাবি করছি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ