Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সোলেডারের পর এবার বাখমুত মুক্ত করতে যাচ্ছে রুশ সেনা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২৩, ২:২৯ পিএম

ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর সোলেডারের নিয়ন্ত্রণ নেয়ার পর, আর্টিওমভস্ককে (ইউক্রেনে বাখমুত বলা হয়) মুক্ত করার জন্য রাশিয়ান সামরিক বাহিনী সেই ফ্রন্টে তার সৈন্য শক্তি বৃদ্ধি করবে, ডিপিআর প্রধানের উপদেষ্টা ও সামরিক-রাজনৈতিক বিশেষজ্ঞ ইয়ান গ্যাগিন বলেন।

‘এখন, সোলেদার নেয়ার পরে, আর্টিওমভস্কের জন্য বরং আরও শক্তিশালী বাহিনী পাঠানো হবে। ইতিমধ্যে অর্জিত সাফল্যগুলিকে গড়ে তোলার জন্য আমাদের সশস্ত্র বাহিনীকে সেই ফ্রন্টে সুনির্দিষ্টভাবে শক্তিশালী করা হবে। সোলেদার এবং আর্টিওমভস্ক উভয়ই ক্রামতোর্স্ক এবং আরও অগ্রগতির চাবিকাঠি, যার মধ্যে রয়েছে স্লাভিয়ানস্ক। স্লাভিয়ানস্ক এবং ক্রামতোর্স্কে লড়াই কঠিন হবে কারণ তারা (ইউক্রেনীয় সেনাবাহিনী) সেখানে প্রস্তুতি নিয়ে রেখেছে, তাদের সমস্ত বাহিনী সেখানে পিছু হটেছে এবং এখন তারা সেখানে তাদের অবস্থান শক্তিশালী করবে,’ তিনি বৃহস্পতিবার রসিয়া-১ টিভি চ্যানেলকে বলেন।

তিনি যোগ করেছেন যে, এ এলাকাগুলো দুর্গের শহরে পরিণত হয়েছে। ‘আমরা একটি বরং বিস্তীর্ণ শিল্প অঞ্চল এবং বহু-স্তরযুক্ত প্রতিরক্ষা সহ অনুরূপ দুর্গ শহরগুলির মুখোমুখি হব। তবুও, এখন বিজয়ের উপর ভিত্তি করে, আমি মনে করি, আমরা ভবিষ্যতে সেই ফ্রন্টে সফল হতে থাকব,’ কর্মকর্তা বলেছেন।

বুধবার ভোরে, রাশিয়ার ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানির প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বলেছেন যে, সোলেডার শহরটি পিএমসি ইউনিটের নিয়ন্ত্রণে নেয়া হয়েছে। বুধবার, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ জানিয়েছেন যে, রাশিয়ান সৈন্যরা উত্তর ও দক্ষিণে সোলেডার অবরোধ করেছে এবং শহরে সংঘর্ষ চলছে।

আর্টিওমভস্কের আশেপাশে প্রচণ্ড লড়াই চলছে। এর আগে, ডিপিআর-এর ভারপ্রাপ্ত প্রধান ডেনিস পুশিলিন বলেছিলেন যে রাশিয়ার বাহিনী নিয়মতান্ত্রিকভাবে সেই অঞ্চলে ইউক্রেনীয় গোষ্ঠীর সরবরাহ রুট বন্ধ করে এবং এটিকে ঘিরে কাজ করছে। তার মতে, এই শহরটি দখল করা প্রজাতন্ত্রের উত্তরাঞ্চলকে মুক্ত করার পথ প্রশস্ত করবে। এটি বলেছে, ডিপিআর এবং এলপিআর বারবার রিপোর্ট করেছে যে, ইউক্রেনীয় কমান্ড আর্টিওমভস্ক ফ্রন্টে পুনরায় শক্তিবৃদ্ধি মোতায়েন করছে কিন্তু ইউক্রেনীয় ইউনিটগুলি এখনও যথেষ্ট ক্ষতির সম্মুখীন হচ্ছে। সূত্র: তাস।



 

Show all comments
  • Khondaker Shahjahan ১৫ জানুয়ারি, ২০২৩, ৭:০৪ পিএম says : 0
    বাখমুত দখলে এলে পেছনের বড় শহরগুলোর হাসপাতাল আহত সৈন্যের ভারে ন্যুব্জ হয়ে পড়বে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ