Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মহীশূরের টিপু সুলতানকে ‘মৌলবাদী ও নির্দয়’ শাসক হিসাবে তুলে ধরতে ভারতে বই প্রকাশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২৩, ১২:১১ পিএম

কর্ণাটক রাজ্য নির্বাচনের কাছাকাছি আসার সাথে সাথে, আরএসএস প্রধান হঞ্চোরা মহীশূরের বাঘ টিপু সুলতানকে লক্ষ্য করে একটি চতুর চক্রান্ত শুরু করেছে। মহীশূরের টিপু সুলতানকে মৌলবাদী এবং নির্দয় মুসলিম শাসক হিসাবে তুলে ধরতে বই প্রকাশ করছে। একজন মুসলিম বিদ্বেষী মি. আদ্দান্ডা সি কারিয়াপ্পা বইটি প্রকাশের সময় তা নজরে আসে। 'টিপু নিজা কানাসুগালু' বইটি অযোধ্যা পাবলিকেশন্স দ্বারা প্রকাশিত হয়েছে, যেটি একটি কথিত মুসলিম-বিদ্বেষী প্রকাশনা গোষ্ঠী। -দ্য মুসলিম টাইমস

এতে ভৈরপ্পা এবং চক্রবর্তী সুলিবেলের পিছনের ইতিহাস রয়েছে। টিপু সুলতানকে দক্ষিণ এশীয় অঞ্চলে ব্রিটিশদের ঔপনিবেশিকতার বিরুদ্ধে প্রতিরোধের প্রতীক হিসেবে সম্মান করা হয়, এমনকি ভারতের মধ্যেও টিপু জয়ন্তী (জন্মদিন) এখনও মুসলিম, শিখ এবং ধর্মনিরপেক্ষ হিন্দুরা তার স্বাধীনতা ও আইনের শাসনের সংগ্রামকে স্মরণ করতে উদযাপন করে।

গত বছর বেঙ্গালুরুতে টিপু জয়ন্তীর অনুষ্ঠানকে ব্যাহত করার চেষ্টা করার কারণে শ্রীরাম সেনের প্রধান প্রমোদ মুথালিক এবং চরম হিন্দু ডানপন্থী সংগঠনের সদস্যদের আটক করা হয়েছিল। ভারতে আরএসএস ক্যাবল ২০০ বছরের দাসত্বের সম্পর্কে সংঘ পরিবারের দ্বিধা-দ্বন্ধ্ব হীনমন্যতা দূর করার জন্য ইতিহাস এবং বিজ্ঞানকে নতুন করে লেখার চেষ্টা করছে। তবে ভারতের ঔপনিবেশিকতার বিরুদ্ধে এই আখ্যানকে এখন জোরদার করা হচ্ছে, ইতিহাসের চার দেয়াল গুঁড়িয়ে দিতে।

দক্ষিণ ভারতের মুসলিম সম্প্রদায় জেলা ওয়াকফ বোর্ড কমিটির প্রাক্তন চেয়ারম্যান বি এস রফিউল্লার নেতৃত্বে নভেম্বর মাসে উল্লিখিত বইটির প্রকাশনার বিরুদ্ধে একটি মামলা দায়ের করায়, প্রকাশনা এক মাসের জন্য স্থগিত ছিল; বেঙ্গালুরু আদালতে একটি অযৌক্তিক মামলার শুনানির পর, বইটি ‘টিপু নিজা কানাসুগালু’- রিয়েল ড্রিমস অফ টিপু, গত বছরের ডিসেম্বরের মাঝামাঝি সময়ে প্রকাশ ও প্রকাশের জন্য বলা হয়েছিল। যদিও পরবর্তী শুনানির জন্য এই বছর ২৩ জানুয়ারী নির্ধারণ করা হয়েছে। এটি লেখক এবং প্রকাশককে বইটি প্রকাশ করার অনুমতি দেবে এবং এইভাবে পরবর্তী নির্বাচনে আরএসএস বিদ্বেষীদের উদ্দেশ্য পূরণ করবে।

কর্ণাটক বিধানসভা নির্বাচনের আগে বিজেপি তার বই "সিদ্দু নিজা কানাসুগালু" লঞ্চ করছে। অভ্যন্তরীণ সূত্রের মতে, জাফরান দল টিপু সুলতানকে প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং বিশিষ্ট কংগ্রেসম্যান সিদ্দারামাইয়ার সাথে তুলনা করেছে। দক্ষিণ ভারতে, বিশেষ করে কর্ণাটকে বিজেপির উত্থান, হিন্দুত্ব ও ঘৃণার রাজনীতির অবিরাম প্রচারণার মাধ্যমে আরএসএস দ্বারা পরিচালিত হয়েছিল।

ভারতে গবেষণার উপাদান থেকে প্রাপ্ত হিসাবে, কেরালার পরে, কর্ণাটকে ভারতের উপদ্বীপীয় রাজ্যগুলির মধ্যে দ্বিতীয়-সর্বোচ্চ শতাংশ মুসলিম রয়েছে। হিন্দুত্ববাদীরা বিশ্বাস করে যে এই দক্ষিণ রাজ্যে মুসলমানরা উপস্থিত এবং সংখ্যায় বাড়ছে, যা উত্তর-পূর্বে গঙ্গা সমতল রাজ্যগুলির উদ্দীপক। ২০১১ সালের আদমশুমারি অনুসারে, তারা জনসংখ্যার ১৪ শতাংশ কর্ণাটকে, কয়েকটি দক্ষিণ অঞ্চল ছাড়া সর্বত্র মুসলমানদের ব্যাপকভাবে প্রতিনিধিত্ব করা হয়। এসব রাজ্য জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা কয়েকটি এলাকায় বিশেষভাবে প্রচলিত।

উত্তরের জেলা বিদর, গুলবর্গা এবং বিজাপুরে এরকম একটি পকেট পাওয়া যায়। মুসলমানরা প্রথম দুইটির জনসংখ্যার ২০ শতাংশ এবং বিজাপুরের জনসংখ্যার ১৭ শতাংশ। টিপু সুলতানের উপর আক্রমণ এবং তাকে মৌলবাদী এবং নির্দয় মুসলিম শাসক হিসাবে অভিক্ষেপ করা আরএসএসের এজেন্ডার অংশ। অবশ্যই কর্ণাটক রাজ্য নির্বাচনের কয়েক মাস আগে এই বইটি নিয়ে বিতর্ক হিন্দু সম্প্রদায়ের মধ্যে মুসলিম বিরোধী অনুভূতিকে উসকে দেবে, যা স্পষ্ট করে দিয়েছে।



 

Show all comments
  • jack ১৩ জানুয়ারি, ২০২৩, ৪:৫৩ পিএম says : 0
    ইবলিশ ইন্ডিয়ার শাসকরা সবসময় মুসলিমদের বিরুদ্ধাচারণ করে আজকে ইন্ডিয়ার লোকজন ব্রিটিশদের সাথে ষড়যন্ত্র করে দেশটাকে ধ্বংস করে দিয়েছে যদি আজকে ব্রিটিশদের সাথে ষড়যন্ত্র না করত তাহলে ইন্ডিয়া বাংলাদেশ পাকিস্তান সব আমাদের আয়ত্তে থাকত আমরা শাসন করতাম তখন সবাই যখন সুখে-শান্তিতে বসবাস করত কিন্তু ইন্ডিয়া মুসলমানদেরউপর জঘন্যতম অত্যাচার করেই যাচ্ছে শুধু তাই নয় দলিত সম্প্রদায়ের উপর জঘন্যতম অত্যাচার করে তারা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ