Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পশ্চিমাদের জন্য নিজের নাগরিকদের উৎসর্গ করতে প্রস্তুত কিয়েভ সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২৩, ১:২৪ পিএম

ইউনাইটেড রাশিয়া পার্টির ডেপুটি সেক্রেটারি এবং ‘ডোনেৎস্ক রিপাবলিক’ এর নাগরিক আন্দোলনের কেন্দ্রীয় নির্বাহী কমিটির প্রধান আলেক্সি মুরাটভ বলেছেন, ইউক্রেনের সরকার প্রকাশ্যে ইউক্রেনীয় নাগরিকদের বলিদানের জন্য প্রস্তুত রয়েছে যাতে পশ্চিমারা রাশিয়াকে দমনে তাদের পরিকল্পনা সফল করতে পারে।

পূর্বে, ব্রিটেনে ইউক্রেনের রাষ্ট্রদূত ভাদিম প্রিস্টাইকো নিউজউইককে দেয়া সাক্ষাতকারে ‘বিশাল, অগণিত’ হতাহতের কথা বলেছিলেন, যা কিয়েভ শাসনের দ্বারা গোপন রাখা হয়েছিল। তিনি এটিকে রাশিয়াকে দমনে পশ্চিমাদের জন্য একটি অনন্য সুযোগ বলে অভিহিত করেছেন, কারণ ‘(ইউক্রেনীয়দের মতো) পৃথিবীতে এমন অনেক জাতি নেই যারা নিজেদেরকে এত বেশি জীবন, অঞ্চল এবং কয়েক দশকের উন্নয়ন উৎসর্গ করতে দেয়।’

মুরাটভ বলেন, ‘ইউক্রেনীয় রাজনৈতিক অভিজাতরা বিষয়টি লুকানোর কোন চেষ্টা করেনি কারণ ইতিমধ্যেই তারা পশ্চিমের কাছে বিক্রি হয়ে গেছে এবং বলেছে যে, ইউক্রেনীয়রা তাদের জন্য কেবল কামানের খোরাক। কিয়েভের পশ্চিমা চাটুকাররা ইউক্রেনের সশস্ত্র বাহিনী এবং বেসামরিকদের মধ্যে হতাহতের সংখ্যা নিয়ে গর্বিত এবং প্রকাশ্যে বলে যে, রাশিয়ার উপর পশ্চিমাদের আঘাত করার জন্য যত বেশি ইউক্রেনীয়কে হত্যা করতে হবে তারা তত বেশি ইউক্রেনীয়কে হত্যা করতে প্রস্তুত।’

মুরাটভ উল্লেখ করেছেন যে, পশ্চিমারা দক্ষতার সাথে ইউক্রেনে প্রক্সি যুদ্ধে লড়েছে। ‘ইউক্রেনের ক্ষেত্রে, প্রক্সি যুদ্ধ নীতি অভূতপূর্বভাবে দক্ষ ফলাফল দেয়। পশ্চিমারা সত্যিকারের পুতুল নাৎসিদের নিয়ে এসেছে, যাদেরকে ‘কামড় দেয়ার' আদেশ দেয়া যেতে পারে এবং তারা তাদের মৃত্যু হলেও সে আদেশ পালন করবে। তবে, সময়ই বলে দেবে, তারা কতটা সফল হবে,’ তিনি বলেছেন। কর্মকর্তা ইউক্রেনীয়দের পশ্চিমা নীতির শিকার না হয়ে তাদের কর্তৃপক্ষের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ