Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদী চিকিৎসক আসিফ মকবুলকে জঙ্গি ঘোষণা ভারতের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২৩, ৭:৪৩ পিএম

সউদী আরবে চিকিৎসক হিসাবে কর্মরত আসিফ মকবুল দর-কে জঙ্গি বলে ঘোষণা করেছে ভারত। অধিকৃত জম্মু-কাশ্মীরের বাসিন্দা আসিফ মকবুল হিজবুল মুজাহিদিন সংগঠনের সদস্য বলে দাবি করেছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

বেআইনি কার্যকলাপ দমন আইনে (ইউএপিএ) আসিফ মকবুল দর-কে ‘জঙ্গি’ বলে ঘোষণা কো হয়েছে। এ নিয়ে চলতি সপ্তাহে চারজনকে জঙ্গি হিসাবে ঘোষণা করল ভারত। স্বরাষ্ট্রমন্ত্রণালয় সূত্রে জানা গিয়েছে, ১৯৮১ সালের ২ ডিসেম্বর জম্মু-কাশ্মীরের বারমুলা জেলার বান্দে পায়িন গ্রামে জন্ম আসিফ মকবুল দরের। বছর কয়েক আগে, ২০১৬ সালে কাশ্মীর ছেড়ে সউদী আরবে পাড়ি দেয় সে। বর্তমানে সেখানকারই এক হাসপাতালে চিকিৎসক হিসাবে কর্মরত আসিফ মকবুল দর। কিন্তু, চিকিৎসকের পেশা চালানোর পাশাপাশি মকবুল হিজবুল মুজাহিদিন জঙ্গিগোষ্ঠীর সঙ্গে যুক্ত বলে অভিযোগ ভারতের।

অধিৃকত কাশ্মীরে ৩৭০ ধারা বিলুপ্ত হওয়ার পর থেকে মকবুল সোশ্যাল মিডিয়ায় ভারত বিরোধী প্রচার শুরু করে এবং কাশ্মীরি তরুণদের লাগাতার উস্কানি ও প্ররোচনা দেয় বলে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয় দাবি করেছে। এছাড়া সীমান্তবর্তী জম্মু-কাশ্মীরের সহ বড় বড় শহর গুলিতে বিভিন্ন স্বাধীনতা কার্যকলাপের সঙ্গেও মকবুল যুক্ত বলে জাতীয় গোয়েন্দা সংস্থা সূত্রের খবর।

মকবুলের ভাইও হিজবুল মুজাহিদিন জঙ্গিগোষ্ঠীর সক্রিয় সদস্য ছিল বলে ভারত দাবি করেছে। ২০০৫ সালে সেনাবাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে তার মৃত্যু হয়। সূত্র: টিভি৯।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ