Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

৬০০ ইউক্রেনীয় সেনা হত্যা নিয়ে কিয়েভ-মস্কোর পল্টাপাল্টি বক্তব্য

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২৩, ১০:০১ এএম

পূর্বাঞ্চলীয় ক্রামাটর্স্ক শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ৬ শতাধিক ইউক্রেনীয় সেনা হত্যার রুশ দাবি প্রত্যাখ্যান করেছে কিয়েভ। তারা রাশিয়ার এই দাবিকে ‘প্রোপাগান্ডা’ হিসেবে উল্লেখ করেছে। খবর বিবিসির।

কোনো প্রমাণ হাজির না করে রোববার (৮ জানুয়ারি) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে দাবি করেছে, শহরটির দুটি ভবনে বড় ধরনের ক্ষেপণাস্ত্র হামলায় ছয় শতাধিক ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে।

রাশিয়ার দাবি, দোনেৎস্কে ইউক্রেনীয় হামলার প্রতিশোধ নিতে এই আক্রমণ চালানো হয়েছে।

তবে ইউক্রেন বলছে রাশিয়ার দাবি সঠিক নয়। ইউক্রেনীয় সেনাবাহিনীর এক মুখপাত্র সেরহি চেরেভাটি বলেছেন, রুশ প্রপাগান্ডার এটি আরেকটি মিথ্যাচার।

দোনেৎস্ক অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলায় রুশ সেনা নিহতের সংখ্যা প্রায় ৪০০ বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া নিহতের সংখ্যা ৮৯ বলে স্বীকারোক্তি দিয়েছে। তবে রুশ জাতীয়তাবাদী ব্লগাররা নিহতের সংখ্যা কয়েকশ’ বলে উল্লেখ করেছেন।

বার্তা সংস্থা রয়টার্সও তাদের এক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে রোববার জানায়, রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ক্রামাতোর্স্ক নগরীর বেশ ক্ষয়ক্ষতি হলেও ভবন ধ্বংস হয়ে যাওয়ার বা মানুষ নিহত হওয়ার কোনো স্পষ্ট প্রমাণ দেখা যায়নি।



 

Show all comments
  • Shah Alam ৯ জানুয়ারি, ২০২৩, ১০:৩৩ এএম says : 0
    সারা বিশ্বের জন্য ভালো হবে যদি তারা দুই দেশ এখন যুদ্ধ বন্ধ করে সমঝোতায় আসে
    Total Reply(0) Reply
  • Shah ৯ জানুয়ারি, ২০২৩, ১:১৬ পিএম says : 0
    এ যুদ্ধে রাশিয়ার জয় হবে
    Total Reply(0) Reply
  • Nazmul ৯ জানুয়ারি, ২০২৩, ১:১৮ পিএম says : 0
    ইউক্রেনের উচিত হবে এখনই রাশিয়ার সাথে সমঝোতায় এসে যুদ্ধ বন্ধ করা। নয়তো তাদেরই সব থেকে বেশি ক্ষতি হবে। এ যুদ্ধে রাশিয়ার সাথে তারা কখনো পারবে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ