Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেনেগালে দুটি বাসের মুখোমুখি সংঘর্ষ, ৪০ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২৩, ৯:৪১ এএম

পশ্চিম আফ্রিকার দেশ সেনেগালের মধ্যাঞ্চলীয় শহর কাফরিনে দু’টি বাসের মুখোমুখি সংঘর্ষে কমপক্ষে ৪০ জন নিহত হয়েছেন। এই দুর্ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ৮৭ জন। স্থানীয় সময় রোববার ভোর সোয়া ৩টার দিকে দেশটির প্রধান জাতীয় মহাসড়কে এই দুর্ঘটনা ঘটেছে।

সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি স্যাল বলেছেন, ভয়াবহ বাস দুর্ঘটনায় ৪০ জন নিহত হয়েছেন। মর্মান্তিক এই ঘটনায় দেশটিতে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন তিনি।
দেশটির ফায়ার ব্রিগেড বলেছে, ৬০ আসনের ধারণক্ষমতা সম্পন্ন একটি বাস মৌরিতানিয়ার সীমান্তের কাছের শহর রোসোর দিকে যাচ্ছিল। এই সময় বিপরীত দিক থেকে আসা একটি বাসের সাথে মুখোমুখি সংঘর্ষ হয় বাসটির। তবে রোসোগামী বাসটিতে কতজন আরোহী ছিলেন তা জানা যায়নি।
সেনেগালের জাতীয় ফায়ার ব্রিগেডের অপারেশন প্রধান কর্নেল চেইখ ফল ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, এটি গুরুতর দুর্ঘটনা। এতে ৮৭ জন আহত হয়েছেন।
তিনি বলেন, আহতদের কাফরিনের একটি হাসপাতাল ও চিকিৎসা কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। ক্ষতিগ্রস্ত বাস রাস্তা থেকে সরিয়ে ফেলার পর পুনরায় যানবাহন চলাচল শুরু হয়েছে।
দেশটির পাবলিক প্রসিকিউটর চেইখ ডিয়েং বলেছেন, প্রাথমিক তদন্তে যাত্রীদের গণপরিবহনের জন্য নির্ধারিত একটি বাসের টায়ার ফেটে যাওয়ার পর বিপরীত দিক থেকে আসা অন্য একটি বাসের সাথে মুখোমুখি সংঘর্ষ হয়েছে। টায়ার ফেটে বাসটির গতিপথ বদলে যাওয়ায় দুর্ঘটনাটি ঘটেছে।
সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় প্রেসিডেন্ট সাল বলেছেন, মর্মান্তিক এই সড়ক দুর্ঘটনায় আমি গভীরভাবে শোকাহত। আমি নিহতদের পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানাই এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করছি।
দেশটির বিশেষজ্ঞদের মতে, চালকদের শৃঙ্খলার অভাব, ঝুঁকিপূর্ণ রাস্তা এবং জরাজীর্ণ যানবাহনের কারণে সেনেগালে প্রায়ই দুর্ঘটনা ঘটে। তবে গত কয়েক বছরের মধ্যে রোববারের এই দুর্ঘটনাকে অন্যতম ভয়াবহ বলছেন তারা; যাতে ৪০ জনের প্রাণহানি ঘটেছে।
এর আগে, ২০২০ সালের অক্টোবরে পশ্চিম সেনেগালে একটি লরির সাথে বাসের সংঘর্ষে কমপক্ষে ১৬ জন নিহত এবং ১৫ জন আহত হন। সেই সময় স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছিল, লরিটি মাছ নিয়ে ডাকারের দিকে যাওয়ার সময় দুর্ঘটনার কবলে পড়ে।



 

Show all comments
  • Shah Alam ৯ জানুয়ারি, ২০২৩, ১০:২০ এএম says : 0
    যারা সুস্থ রয়েছে তাদের জন্য দোয়া রইল
    Total Reply(0) Reply
  • Shah Alam Sarker ৯ জানুয়ারি, ২০২৩, ১০:১৯ এএম says : 0
    হে আল্লাহ যারা মারা গেছে তাদেরকে তুমি জান্নাত দান করো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেনেগাল

১১ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ