Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

১১৯ রুশ নাগরিকের ওপর অবরোধ আরোপ করেছে ইউক্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২৩, ৭:৫০ পিএম

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি শনিবার রাশিয়ান চলচ্চিত্র পরিচালক নিকিতা মিখালকভ সহ ১১৯ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রবর্তনের একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন, ইউক্রেনের প্রেসিডেন্ট অফিসের ওয়েবসাইটে প্রকাশিত একটি নথি অনুসারে।

অন্যদের মধ্যে অপেরা গায়ক আনা নেত্রেবকো, দার্শনিক আলেকজান্ডার ডুগিন, রসিয়া সেগোদনিয়া মিডিয়া গ্রুপের জেনারেল ডিরেক্টর দিমিত্রি কিসেলিভ, আরটি টিভি চ্যানেলের প্রধান সম্পাদক মার্গারিটা সিমোনিয়ান, রাষ্ট্রবিজ্ঞানী, গায়ক এবং অভিনেতাদের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। তালিকায় ইউক্রেনের বেশ কয়েকজন নাগরিকও রয়েছে।

নিষেধাজ্ঞাগুলির মধ্যে রয়েছে ব্লক করা ব্যাংক অ্যাকাউন্ট, অর্থনৈতিক ও আর্থিক বাধ্যবাধকতা স্থগিত করা, সাংস্কৃতিক বিনিময় এবং সহযোগিতা বন্ধ করা, ইউক্রেনে প্রবেশের উপর নিষেধাজ্ঞা, ইউক্রেনের রাষ্ট্রীয় পুরস্কার প্রত্যাহার এবং অন্যান্য। এই নিষেধাজ্ঞাগুলি দশ বছরের জন্য কার্যকর থাকবে।

২০২২ সালের ডিসেম্বরে, জেলেনস্কি ক্যানোনিক ইউক্রেনীয় অর্থোডক্স চার্চের (ইউওসি) সাতজন ধর্মগুরুর বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রবর্তন করেছিলেন। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ