Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মন্তব্যে সাম্প্রদায়িকতার বিষ! প্রজ্ঞা ঠাকুরকে শাস্তির দাবি শতাধিক সাবেক আমলার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২৩, ১:০১ পিএম

লাগাতার সাম্প্রদায়িকতার বিষ ছড়ানোর অভিযোগ। বিজেপি সাংসদ প্রজ্ঞা সিং ঠাকুরের শাস্তির দাবিতে এবার একযোগে সরব হলেন ভারতের শতাধিক সাবেক আমলা। লোকসভার স্পিকার ওম বিড়লার কাছে তাদের অনুরোধ, প্রজ্ঞার বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেয়া হোক।

আসলে কিছুদিন আগে কর্ণাটকে হিন্দু জাগরণ মঞ্চের এক সম্মেলনে কোনও রাখঢাক না করে সরাসরি হিন্দুদের ঘরে ঘরে অস্ত্র রাখার নিদান দিয়েছিলেন বিজেপি সাংসদ। সেখানে তিনি বলেন, প্রত্যেকেরই আত্মরক্ষার অধিকার আছে। কেউ যদি জোর করে কারও ঘরে ঢুকে পড়ে, তবে অনুপ্রবেশকারীকে প্রতিহত করে জবাব দেয়ার অধিকার নিশ্চিতই আছে সকলের। আর তাই হিন্দু সম্প্রদায়ের উচিত ঘরে যেন ধারালো অস্ত্র রাখা। নিদেনপক্ষে একটা সবজি কাটার ছুরি যেন থাকে। কেননা কখন কী পরিস্থিতি তৈরি হয় তার ঠিক নেই, এমনটাই মত নেত্রীর।

দিল্লির প্রাক্তন লেফটেন্যান্ট গভর্নর নাজিব জঙ্গ, প্রাক্তন বিদেশ সচিব শিবশঙ্কর মেনন-সহ মোট ১০৩ জন প্রাক্তন আমলা প্রজ্ঞার এই মন্তব্যের তীব্র নিন্দা করেছেন। খোলা চিঠিতে তারা বলছেন, প্রজ্ঞার এই মন্তব্য অহিন্দু জাতির মানুষের বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর উদ্দেশে করা। সংসদ দেশের আইন প্রণয়ণ করে। সুতরাং, সংসদের একটা নৈতিক দায়িত্ব থেকে যায়। আইনসভার কোনও সদস্য এভাবে সংবিধান ভঙ্গ করতে পারেন না।

প্রজ্ঞা ঠাকুর, আর বিতর্ক এমনিতে সমার্থক। কখনও তিনি গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসেকে দেশপ্রেমিক বলেন, আবার কখনও মুসলমানদের দমনে হিন্দুদের ঘরে ঘরে অস্ত্র রাখার পরামর্শ দেন। অথচ এমন ব্যক্তি দিব্যি ভারতের আইনসভার সদস্য হয়ে বসে রয়েছেন। বরখাস্ত হওয়া তো দূরের কথা, সামান্যতম শাস্তির মুখেও পড়তে হয়নি তাকে। স্পিকার ওম বিড়লার কাছে সাবেক আমলাদের অনুরোধ, প্রজ্ঞার বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেয়া হোক। অন্ততপক্ষে বিষয়টি সংসদের এথিক্স কমিটিতে পাঠানো হোক। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ