Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহামারিকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২৩, ৯:১৯ পিএম

২০২১ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন জো বাইডেন। শপথ নেয়ার পর তিনি হোয়াইট হাউসে কোভিড মহামারি মোকাবিলার জাতীয় কৌশল ঘোষণা করেন। একে তিনি রাজনীতি নয়, বরং বিজ্ঞান ও প্রযুক্তির ভিতিত্তে তৈরি বলে দাবি করেন।

তখন যুক্তরাষ্ট্রে করোনা মহামারিতে দিনে নিহতের সংখ্যা সারা বিশ্বে সবচেয়ে বেশি ছিল। তাই নতুন সরকারকে মহামারি বৈজ্ঞানিক উপায়ে মোকাবিলার ইমেজ তৈরি করতে হয়েছিল। উন্মুক্ত তথ্য অনুযায়ী, যেহেতু যুক্তরাষ্ট্রে বিপুল সংখ্যক লোকের ভাইরাস পরীক্ষা করার জন্য পর্যাপ্ত কর্মী ছিল না,সেহেতু পরীক্ষার ফলাফল আসতে ১০ দিনের বেশি সময় লাগতো। এই ফলাফল ফ্যাক্স ও ইমেলে নানা অঙ্গরাজ্যের জনস্বাস্থ্য বিভাগে পাঠানো হতো। পরে কর্মীদের ম্যানুয়াল ডেটা এন্ট্রি করতে আরও কয়েকদিন লেগে যেতো। সংক্রমিত রোগীরা তাৎক্ষণিকভাবে স্বাস্থ্য বিভাগ থেকে কোনো তথ্য জানতে পারতো না এবং কর্মীদের ঘনিষ্ঠ যোগাযোগের সন্ধান করতে অসুবিধা হতো। ক্রস-স্টেট কেস ট্রেসিং অসম্ভব ছিল। এসব অসুবিধার কারণে নানা অঙ্গরাজ্যের স্বাস্থ্য বিভাগ নতুন এ ভাইরাসের বিষয়ে ঘনিষ্ঠ যোগাযোগের ব্যাপারে অমনোযোগী হয়ে পড়েছিল।

এমতাবস্থায় যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র ‘প্যাচওয়ার্ক’ তথ্য অনুযায়ী যুক্তরাষ্ট্রের মহামারি পরিস্থিতি সনাক্ত করে এবং মার্কিন সরকারও এ তথ্যের ভিতিত্তে নীতি প্রয়োগ করে। ফলে সবাই বুঝতে পারে যে যুক্তরাষ্ট্রে নানা প্রজাতির ভাইরাস ছড়িয়ে পড়ছে।

২০২১ সালের জুন মাসে ডেল্টা প্রজাতির ভাইরাসের আক্রমনের মুখে মার্কিন সরকার উপায়হীন হয়ে পড়ে এবং ঠিক এ সময়ে মার্কিন সরকার ভাইরাসের উত্স অনুসন্ধানের কথা সবচেয়ে বেশি বলতে থাকে। মহামারি প্রতিরোধে কিছুই করতে না পেরে অন্য দেশকে দোষারোপের প্রচেষ্টা চালায়।

মার্কিন সরকার বিজ্ঞানের কথা বলে, কিন্তু মহামারীকে অস্ত্র হিসেবে ব্যবহার করে। তারা ভাইরাসের উত্স চীন এমন নোংরা কথা বলে এবং চীনে নতুন প্রজাতির ভাইরাস দেখা দিতে পারার উদ্বেগ ছড়ায়। বৈজ্ঞানিক উপায়ে সমস্যা সমাধানে অস্ত্রের কৌশল ব্যবহার করে যুক্তরাষ্ট্র এবং এতে তারা বিশ্ব সেরা। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ