Inqilab Logo

শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭ আষাঢ় ১৪৩১, ১৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বয়কট ট্রেন্ড থেকে মুক্তি পেতে সরকারের সাহায্য চায় বলিউড

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২৩, ৮:২৯ পিএম

করোনার পর ঘুরে দাঁড়াতে হিমশিম খেতে হচ্ছে বলিউড। এরমধ্যে আবার চলছে বয়কট ট্রেন্ড। সিনেমা মুক্তির আগেই বয়কটের ডাক দেওয়া হয়। এর ফলে অবস্থা আরও খারাপ হচ্ছে। বক্স অফিসে মুখ থুবড়ে পড়ছে বলিউডের সিনেমাগুলো। চলমান এই বয়কট ট্রেন্ড থেকে মুক্তি পেতে চান বলিউড-সংশ্লিষ্টরা। আর এই ভাবনা থেকেই এবার বড়সড় পদক্ষেপ নিয়েছে ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ। বয়কটের বাড়াবাড়ি আটকাতে সরকারের কাছে সাহায্যের আবেদন করল এই সংস্থা।

ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ তাদের বিবৃতিতে লিখেছে ‘যেকোনো ছবি মুক্তির আগেই তার পোস্টারের নীচে কিংবা ট্রেলার মুক্তির পর ভরে যাচ্ছে এই ধরনের মন্তব্য। কিন্তু কেন? আদৌ কি তারা ছবিটা দেখে মন্তব্য করছেন? একজন হিংসা ছড়িয়ে অন্যকে প্রভাবিত করবেন কেন? সরকার এর বিরুদ্ধে পদক্ষেপ করুক। বয়কটের রব তুলে এই ধ্বংসের অভিযান বন্ধ হোক।’

সম্প্রতি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলিউড তারকাদের সঙ্গে বৈঠক করার পরই এই পদক্ষেপ নিয়েছেন তারা।

এর আগে, গত বুধবার অভিনেতা যোগীর কাছে বয়কট সমস্যার কথা খুলে বলেছিলেন সুনীল শেঠি। বলিউড-বিরোধী মনোভাব এবং আনুষঙ্গিক ঘৃণার বাতাবরণ থেকে বেরোনোর জন্য কী করণীয়, সে বিষয়ে যোগীর পরামর্শ চান তিনি। তারপরই এ ধরনের পদক্ষেপ নিল দেশের বিনোদন জগতের সঙ্গে যুক্ত মানুষরা। পশ্চিমের চলচ্চিত্র কর্মীদের সংগঠনের তরফেও সেই হিংসা প্রচারের প্রবণতা আটকানোর আবেদন সরকারের কাছে।

শাহরুখ-দীপিকার ‘পাঠান’ সিনেমাটির মুক্তির দিন যত সামনে আসছে, বিতর্কের তেজ যেন আরও বেড়েই চলছে। এতদিন ছবিকে বয়কট করার জন্য নানা পন্থা নিচ্ছিল দেশের হিন্দু সংগঠনগুলো। তবে এবার বিতর্কের পারদ গেল চড়ে। আহমেদাবাদের একটি মাল্টিপ্লেক্সে ঢুকে শাহরুখ ও দীপিকার ছবির কাট আউটের ওপর হামলা চালাল বজরং দলের সদস্যরা। সেই ভিডিওই ভাইরাল হয়েছে নেট দুনিয়ায়।

তবে শুধু ‘পাঠান’ নয় বর্তমানে বলিউডের সিনেমা মানেই বয়কটের সম্মুখীন হচ্ছে। এভাবে চলতে থাকলে নিজেদের ভবিষ্যৎ অনিশ্চয়তায় পড়বে বলে মনে করছে ফেডারেশন অফ ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ (এফডব্লিউআইসিই)।

উল্লেখ্য, এতকিছুর পরও চলতি মাসের ২৫ জানুয়ারি মুক্তি পাচ্ছে সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান’ সিনেমাটি। এতে শাহরুখ, দীপিকার পাশাপাশি খল চরিত্রে অভিনয় করেছেন জন আব্রাহাম। আগামী ১০ জানুয়ারি ছবিটির ট্রেলার মুক্তি পাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড

২১ অক্টোবর, ২০২২
১৬ সেপ্টেম্বর, ২০২২
৯ সেপ্টেম্বর, ২০২২
২২ জুলাই, ২০২২
৮ জুলাই, ২০২২
১ জুলাই, ২০২২
২৪ জুন, ২০২২
১০ জুন, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ