Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘আমেরিকান ড্রিমে’ ধাক্কা, বাড়তে পারে মার্কিন ভিসার ফি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২৩, ৮:৪৫ পিএম

অভিবাসন ফি বাড়ানোর প্রস্তাব দিয়েছে জো বাইডেনের প্রশাসন। ভিসার ফি দ্বিগুণ, কোনও ক্ষেত্রে ত্রিগুণ বেড়ে যেতে পারে। যেসব ক্যাটেগরিতে ফি বাড়ানোর কথা ভাবা হচ্ছে তার মধ্যে অন্যতম হল এইচ- ওয়ানবি ভিসা। এর ফলে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কর্মরত বহু বাংলাদেশীর আমেরিকায় গিয়ে নতুন জীবন শুরু করার স্বপ্ন রীতিমতো ধাক্কা খেয়েছে।

উল্লেখ্য, আমেরিকায় গিয়ে কাজ করার দিক দিয়ে বিচার করলে এই বিশেষ শ্রেণির ভিসাটি ভারতীয় ও বাংলাদেশীদের মধ্যে খুবই জনপ্রিয়। ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস বুধবার যে প্রস্তাবনা রেখেছে তা কার্যকর হলে এইচ-ওয়ানবি ভিসার ফি ৪৬০ মার্কিন ডলার থেকে বেড়ে হবে ৭৮০ ডলার। পাশাপাশি, এল-ওয়ান ভিসার ফি ৪৬০ মার্কিন ডলার থেকে বেড়ে হবে ১ হাজার ৩৮৫ ডলার।

আবার, ও-১ ভিসার আবেদন করার জন্য খরচ ৪৬০ ডলার থেকে বেড়ে দাঁড়াচ্ছে ১ হাজার ৫৫ ডলার। এইচ- ওয়ানবি ভিসা-র নিয়ম মেনেই বহু বছর ধরে আমেরিকার নামী সংস্থাগুলি বহু বছর ধরে বিদেশি নাগরিক তথা দক্ষ শ্রমিক ও প্রযুক্তিবিদদের নিজেদের দেশে নিয়ে এসে নানা প্রোজেক্টের কাজ করেছে। কিন্তু সেই পেশাদারি ভিসার খরচ এভাবে অনেকখানি বেড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়ায় মার্কিন সংস্থাগুলির পাশাপাশি আমেরিকায় কাজ করতে ইচ্ছুক ভারতীয়দের কপালে ভাঁজ পড়েছে।

প্রসঙ্গত, ভিসা বিতর্ক নতুন কিছু নয়। এর আগে ভিসা বাতিলের সপক্ষে যুক্তি দেখিয়েছিলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন অর্থনীতিতে বিস্তর প্রভাব ফেলেছে করোনা মহামারী। কোভিড-১৯-এর জেরে ধাক্কা খেয়েছে মার্কিন আর্থনীতি। মহামারীর ব্যাপক প্রভাব পড়েছে কাজের পরিস্থিতিতে, বেকারত্ব বেড়েছে। শুধু তাই নয়, এই মারণ রোগে প্রচণ্ড ধাক্কা খেয়েছে শ্রমিক বাজার এবং দেশের স্বাস্থ্য পরিকাঠামো। এবার বাইডেনের সিদ্ধান্তে সবচেয়ে বড় ধাক্কা খেয়েছেন ভারতের তথ্যপ্রযুক্তি কর্মীরা বলেই মত বিশ্লেষকদের। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ