Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রতিরক্ষার কথা বলে কিয়েভে আক্রমণাত্মক অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২৩, ২:৫২ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ বলেছেন, ওয়াশিংটন কর্তৃক কিয়েভের কাছে হস্তান্তর করা অস্ত্রগুলোর ‘প্রতিরক্ষামূলক প্রকৃতি’ অনেক দিন প্রশ্নের মুখে পড়েছে।

‘ইউক্রেনে ব্র্যাডলি ‘লাইট ট্যাঙ্ক’ পাঠানোর বিষয়ে মার্কিন প্রশাসনের সিদ্ধান্ত ‘একটি নিশ্চিতকরণ যে, তারা যুদ্ধে আরও উস্কানি দিতে চাইছে এবং এর সম্ভাব্য পরিণতির বিষয়ে আমাদের দেয়া হুঁশিয়ারি উপেক্ষা করছে,’ রাষ্ট্রদূত উল্লেখ করেছেন। ‘এটি শেষ পর্যন্ত সমগ্র আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে স্পষ্ট হয়ে উঠছে যে ২০১৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্র কিয়েভে নাৎসি অপরাধীদের সমর্থন করে রাশিয়ার বিরুদ্ধে একটি সত্যিকারের প্রক্সি-যুদ্ধ শুরু করেছিল। ইউক্রেনে সরবরাহ করা অস্ত্রের ‘প্রতিরক্ষামূলক প্রকৃতি’ সম্পর্কে যে কোনও কথাবার্তা দীর্ঘকাল অযৌক্তিক হয়ে উঠেছে,’ রুশ কূটনীতিক বলেছেন।

‘আরও উল্লেখযোগ্যভাবে, মার্কিন প্রেসিডেন্ট বাইডেন এবং জার্মান চ্যান্সেলর শলৎসের মধ্যে একটি ফোনালাপের পরে উপরে উল্লিখিত সিদ্ধান্তটি প্রকাশ করা হয়েছে,’ আন্তোনভ জোর দিয়ে বলেছিলেন। ‘আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই এ বিষয়টি উপেক্ষা করা উচিত নয় যে অ্যাঞ্জেলা মার্কেল এবং ফ্রাঁসোয়া ওলাঁদ স্বীকার করেছেন: মিনস্ক চুক্তিগুলি কিয়েভকে তার সামরিক সক্ষমতা বাড়াতে সময় দিয়েছে৷ ওয়াশিংটন এবং বার্লিনের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের পরিপ্রেক্ষিতে এটি স্পষ্ট হয়ে যায় যে, মার্কিন নেতৃত্বে পশ্চিমারা কেবল আমাদের দেশকে প্রতারিত করেছে এবং উদ্দেশ্যমূলকভাবে রাশিয়াকে ২৪ ফেব্রুয়ারি, ২০২২ এর অনেক আগে থেকেইই দুর্বল করতে শুরু করেছে,’ তিনি যোগ করেছেন।

ব্র্যাডলি ফাইটিং ভেহিকেল সমন্বিত কিয়েভের জন্য একটি নতুন সামরিক সহায়তা প্যাকেজ বরাদ্দ করার সিদ্ধান্ত সহ মার্কিন যুক্তরাষ্ট্রের সমস্ত সাম্প্রতিক পদক্ষেপ সরাসরি ইঙ্গিত দেয় যে, ইউক্রেনে রাজনৈতিক নিষ্পত্তির জন্য ওয়াশিংটনের কোন ইচ্ছা নেই, আন্তোনভ বলেছেন। কূটনৈতিক মিশনের উদ্ধৃতি দিয়ে রাষ্ট্রদূত বলেন, ‘এ সংঘাত দীর্ঘায়িত করার জন্য কে দায়ী তা নিয়ে কারোর এখনও সন্দেহ থাকা উচিত নয়। মার্কিন প্রশাসনের সমস্ত পদক্ষেপ রাজনৈতিক মীমাংসার জন্য কোনো ইচ্ছার অভাবকে নির্দেশ করে।’ সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ