Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেন সংঘাতের শান্তিপূর্ণ সমাধান সমর্থন করলেন ভারত-অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২৩, ১০:৪০ এএম

রাশিয়া-ইউক্রেন সংঘাতের শান্তিপূর্ণ সমাধান সমর্থন করেছেন ভারত-অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা । উভয় পক্ষের মধ্যে স্বাক্ষরিত পাঁচটি চুক্তির সবচেয়ে ফলস্বরূপ ছিল'বিস্তৃত অভিবাসন এবং গতিশীলতা' চুক্তিটি।–হিন্দুস্তান টাইমস

ভারতের পররাষ্ট্র মন্ত্রী এস জয়শঙ্কর এবং অস্ট্রিয়ান পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যালেনবার্গ সোমবার ইউক্রেন সংঘাতের শান্তিপূর্ণ সমাধানকে দৃঢ়ভাবে সমর্থন করেছেন। কারণ, ভারত এবং অস্ট্রিয়া পেশাদারদের চলাচলের সুবিধার্থে এবং অবৈধ অভিবাসন বন্ধ করার লক্ষ্যে একটি মূল চুক্তি সহ পাঁচটি চুক্তি স্বাক্ষর করেছে।এবিষয়ে শ্যালেনবার্গ বলেন, এটি হলো "অস্ট্রিয়ার জন্য কৌশলগত গুরুত্বপূর্ণ"। কারণ, দেশটিকে ২০২২ সালে ১ লক্ষেরও বেশি আশ্রয়প্রার্থীকে সামলাতে হয়েছিল, এখন পর্যন্ত যা সর্বোচ্চ সংখ্যা।

ভিয়েনায় শ্যালেনবার্গের সাথে একটি যৌথ সংবাদ সম্মেলনে ভাষণে জয়শঙ্কর বলেন, ভারত ইউক্রেন সংকট নিয়ে "গভীরভাবে উদ্বিগ্ন"। কারণ, এটি "যুদ্ধের যুগ নয়"। তিনি খাদ্য, জ্বালানি ও সারের বর্ধিত মূল্যের পরিপ্রেক্ষিতে উন্নয়নশীল দেশগুলিতে সংঘাতের প্রভাবের উপর জোর দিয়েছিলেন এবং বলেছিলেন যে, জি-২০ সভাপতি হিসাবে ভারতের গ্লোবাল সাউথের পক্ষে এই সমস্যাটি উত্থাপন করার দায়িত্ব রয়েছে।

শ্যালেনবার্গ বলেছেন, ইউক্রেন সংঘাতের প্রেক্ষাপটে অস্ট্রিয়া ভারতকে "শান্তি ও যুক্তির কণ্ঠস্বর" হিসাবে দেখে, যা যুদ্ধক্ষেত্রে শেষ করা যায় না। তিনি বলেন, যদিও ভিয়েনা থেকে ৫০০ কিলোমিটারেরও কম দূরে শত্রুতা চলছে, এটি একটি ইউরোপীয় যুদ্ধ নয়। কারণ, এর প্রতিক্রিয়া "খাদ্য ও শক্তির ঊর্ধ্বগতি" দ্বারা প্রভাবিত, বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষ অনুভব করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ