Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে ব্র্যাডলি সাঁজোয়া যুদ্ধযান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২৩, ৭:৩৯ পিএম

ইউক্রেনে ব্র্যাডলি সাঁজোয়া যুদ্ধের যান পাঠাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার বিষয়টি অনুমোদন করেন। ব্র্যাডলি যানবাহন ইউক্রেনে পাঠানোর বিষয়টি সিদ্ধান্ত নেওয়ার জন্যে ‘টেবিলে’ ছিল কিনা জানতে চাইলে, প্রেসিডেন্ট বাইডেন একদল সাংবাদিককে বলেন ‘হ্যাঁ’।
ব্র্যাডলি একটি সাঁজোয়া যান যা যুদ্ধক্ষেত্রে সৈন্য পরিবহনের জন্য ডিজাইন করা হয়েছে। এটি ক্রুদের রক্ষা করতে এবং প্রতিকূল লক্ষ্যবস্তুতে আক্রমণ করার জন্য বিভিন্ন অস্ত্র দিয়ে সজ্জিত।
গত মাসের শেষদিকে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ওয়াশিংটন সফরের পর এটিই হবে প্রথম নতুন সামরিক সরঞ্জাম যা ইউক্রেনে পাঠাতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন সফরের সময় মার্কিন যুক্তরাষ্ট্র ঘোষণা করেছিল যে এটি ইউক্রেনে প্যাট্রিয়ট এরিয়াল ডিফেন্স ক্ষেপণাস্ত্র পাঠাবে, ওয়াশিংটন এখনও কিয়েভকে দেওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং উন্নত সিস্টেমগুলির মধ্যে এটি একটি।
তবে জেলেনস্কি প্রেসিডেন্ট বাইডেনকে স্পষ্ট করে দিয়েছিলেন যে ইউক্রেনের যুদ্ধ আরো দীর্ঘায়িত হতে পারে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বুধবার বলেছেন, যুক্তরাষ্ট্র আগামী দিন বা সপ্তাহের মধ্যে একটি নতুন সাহায্য প্যাকেজ ঘোষণা করার পরিকল্পনা করছে।
মার্কিন যুক্তরাষ্ট্র অতীতে ইউক্রেনকে মাইন রেজিস্ট্যান্ট অ্যাম্বুশ প্রোটেক্টেড যান এবং সাঁজোয়া ইউটিলিটি যান সহ অন্যান্য সাঁজোয়া যান সরবরাহ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র সোভিয়েত যুগের টি-৭২ ট্যাঙ্কগুলির সংস্কারের জন্য অর্থ প্রদান করেছে। তবে ইউক্রেনের বারবার অনুরোধ সত্ত্বেও মার্কিন এম-১ আব্রামস ট্যাঙ্ক পাঠাতে ওয়াশিংটন এখনো প্রস্তুত নয়। সূত্র : সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ