Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অশ্বিনের দ্বিমুকুট

| প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বছরটি দু’হাত ভরে দিয়েছে রবিচন্দ্রন অশ্বিনকে। আবার উল্টো করে ‘আশ্বিনই দু’হাত ভরে দিয়েছেন ভারতকে’ বলাই যায়। কেননা, ২০১৬ সালে ভারতই একমাত্র দল যারা কোন টেস্ট ম্যাচে হারেনি! ১২ ম্যাচে ৯ জয়য়ের বিপরীতে ৩ ড্র- অধিনায়ক কোহলির জন্য এরচেয়ে বড় উপহার আর কী হতে পারে? আর এর সবটাই হয়েছে স্পিনার আশ্বিনের জন্য। বলতে গেলে একা হাতেই নিজের ঘূর্ণির জাদুতে কুপোকাত করে দলকে এনে দিয়েছেন এমন কৃতিত্ব। যার পুরস্কারও হাতে হাতেই পেলেন অশ্বিন। আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার স্যার গারফিল্ড সোবার্স ট্রফি জিতেছেন ভারতের এই স্পিনর। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের সেরা বোলার ও অলরাউন্ডার জিতেছেন বছরের সেরা টেস্ট খেলোয়াড়ের পুরস্কারও। ভারতের হয়ে এর আগে সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছিলেন রাহুল দ্রাবিড় ও শচিন টেন্ডুলকার। পুরস্কারের জন্য বিবেচিত সময়ে ৮ টেস্টে ৪৮ উইকেট নেয়ার সঙ্গে ৩৩৬ রান করেছেন অশ্বিন। ৩০ বছর বয়সী এই অফ স্পিন অলরাউন্ডার ১৯ টি-টোয়েন্টিতে ২৭ উইকেট নিয়েছেন। টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ বোলার হিসেবে ২০১৫ সাল শেষ করেছিলেন অশ্বিন। এ বছর দুইবার শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন।
বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কার জিতেছেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুইন্টন ডি কক। পুরস্কারের জন্য বিবেচিত সময়ে ১৬ ওয়ানডেতে চারটি শতক ও একটি অর্ধশতক ৭৯৩ রান করেছেন ডি কক। এবি ডি ভিলিয়ার্সের (১০১০, ২০১৪, ২০১৫) পর দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ক্রিকেটার হিসেবে বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার হলেন তিনি। উইকেটের সামনে পেছনে সমার সফল ডি কক। ব্যাটিং গড় এই সময়ে ছিল ৫৬-এর ওপরে, স্ট্রাইক রেট ৯৮ ছুঁই ছুঁই। গøাভস হাতে ডিসমিসাল ১৫টি।
বছরের সেরা টি-টোয়েন্টি পারফরম্যান্সের পুরস্কার জিতেছেন বেন স্টোকসকে টানা চারটি ছক্কা হাঁকানো কার্লোস ব্র্যাফেট। বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ১০ বলে ৩৪ রানের এই বিধ্বংসী ইনিংসের ওপর ভর করে শিরোপা জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ।
বল হাতে দারুণ সব পারফরম্যান্সে আইসিসির ২০১৬ সালের সেরা উদীয়মান ক্রিকেটার নির্বাচিত হয়েছেন মুস্তাফিজুর রহমান। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে আইসিসির কোনো বার্ষিক পুরস্কার পেলেন বাঁহাতি এই পেসার। গত বছরের ১৪ সেপ্টেম্বর থেকে চলতি বছরের ২০ সেপ্টেম্বরের মধ্যে তিনটি ওয়ানডে খেলে ৮ উইকেট নেন বিশ্ব ক্রিকেটের এই নতুন বোলিং সেনসেশন। একই সময়ে ১০ টি-টোয়েন্টিতে তার উইকেট ১৯টি।
আইসিসির সহযোগী দেশের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন আফগানিস্তানের উইকেটরক্ষক-ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ। আইসিসির স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ড জিতেছেন পাকিস্তানের অধিনায়ক মিসবাহ-উল-হক। বর্ষসেরা আম্পয়ারের পুরস্কার ডেভিড শেফার্ড ট্রফি জিতেছেন মারায়াস এরাসমাস। ওয়ানডে আর টি-টোয়েন্টির সেরা নারী ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন নিউ জিল্যান্ডের সুজি বেইটস। আর বর্ষসেরা আম্পায়ার ডেভিড শেফার্ড পুরস্কার জিতেছেন দক্ষিণ আফ্রিকান মারাইস ইরাসমাস।
একই দিন ঘোষিত আইসিসি বর্ষসেরা টেস্ট দলে জায়গা পেয়েছেন ইংল্যান্ডের চার ক্রিকেটার। ১২ সদস্যের টেস্ট ও ওয়ানডে দুই দলেই আছেন কেবল অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ও মিচেল স্টার্ক। গত বছরের ১৪ সেপ্টেম্বর থেকে চলতি বছরের ২০ সেপ্টেম্বরের মধ্যকার পারফরম্যান্সের ভিত্তিতে সাবেক তিন ক্রিকেটার রাহুল দ্রাবিড়, গ্যারি কার্স্টেন ও কুমার সাঙ্গাকারা দল দুটি গঠন করেছেন। তৃতীয় বারের মতো অধিনায়ক নির্বাচিত হলেন কুক। ওয়ানডের নেতৃত্ব পেয়েছেন বিরাট কোহলি। ২০১০ সাল থেকে ষষ্ঠবারের মতো দলে জায়গা পেয়েছেন এবি ডি ভিলিয়ার্স। চার বছরের মধ্যে তৃতীয়বার এই দলে আছেন পেসার স্টার্ক। তবে ২০১৬ সালের সেরা দুই দলের কোনোটিতেই নেই বাংলাদেশের কোনো ক্রিকেটার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুকুট

১২ সেপ্টেম্বর, ২০২২
৪ নভেম্বর, ২০২১
৬ সেপ্টেম্বর, ২০২০
৮ আগস্ট, ২০২০
২৩ ডিসেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ