Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ইউক্রেনকে ট্যাঙ্ক সরবরাহে গড়িমসি পশ্চিমাদের, তবুও আশাবাদী জেলনস্কি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২৩, ১১:৫৬ এএম

ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের সেক্রেটারি অ্যালেক্সি ড্যানিলভ কিয়েভে ট্যাঙ্ক সরবরাহ করতে অনিচ্ছার জন্য জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজকে তিরস্কার করেছেন। তিনি বলেছিলেন যে, শলৎজ ‘এ খেলা চালিয়ে যেতে পারেন, যদি তিনি চান যে জার্মানরা বার্লিন এবং স্টুটগার্টের কাছে জার্মান ট্যাঙ্কে যুদ্ধ করতে পারে।’

সাম্প্রতিক মাসগুলিতে, ইউক্রেন বার্লিনকে তার লেপার্ড ২ ট্যাঙ্ক সরবরাহ করার দাবি করছে, কিন্তু চ্যান্সেলর শলৎজ বলছেন যে, তার দেশ এ বিষয়ে তার মিত্রদের সাথে সমন্বয় করে কাজ করবে। জার্মান চ্যান্সেলরের মতে, একটি দেশও কিয়েভে পশ্চিমা ট্যাঙ্ক সরবরাহ করেনি।

তবে ট্যাঙ্ক পাওয়ার বিষয়ে এখনও আশাবাদী ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। তিনি বলেছেন যে, তিনি তার দেশের পশ্চিমা অংশীদারদের কিয়েভে ট্যাঙ্ক সরবরাহ না করার কোনও কারণ দেখছেন না। ‘আমরা ফ্রান্সে তৈরি চাকাযুক্ত ট্যাঙ্ক সহ আরও সাঁজোয়া যান পাব। এটি আমাদের সমস্ত অংশীদারদের কাছে একটি স্পষ্ট সংকেত পাঠায়: কেন পশ্চিমা ট্যাঙ্কগুলো এখনও ইউক্রেনে সরবরাহ করা হয়নি তা ব্যাখ্যা করার কোনও যুক্তিসঙ্গত কারণ নেই,’ তিনি বৃহস্পতিবার তার টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা একটি ভিডিওতে বলেছেন।

বুধবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখ্যোঁর সাথে টেলিফোন কথা বলার পরে, জেলেনস্কি জানিয়েছিলেন যে, কিয়েভ ফরাসি লাইট ট্যাঙ্কগুলি গ্রহণ করবে। এলিসি প্যালেসের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ম্যাখ্যোঁ ইউক্রেনে এএমএক্স-১০ আরসি চাকাযুক্ত ট্যাঙ্ক সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ