Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে ফার্মেসিতে গর্ভপাতের ট্যাবলেট বিক্রির অনুমতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বিভিন্ন রাজ্যে ওষুধ প্রয়োগে গর্ভপাত নিষিদ্ধের চেষ্টার মাঝেই ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্রে খুচরা ফার্মেসিগুলোকে গর্ভপাতের ট্যাবলেট বিক্রির অনুমতি দিতে যাচ্ছে। সংস্থাটি মঙ্গলবার তার ওয়েবসাইটে বলেছে, ‘মাইফপ্রিস্টন রিমস প্রোগ্রামের অধীনে, পরিবর্তিত হিসাবে, মাইফপ্রেক্স এবং এর অনুমোদিত জেনেরিক প্রত্যায়িত ফার্মেসি থেকে বা একটি প্রত্যায়িত প্রেসক্রাইবার তত্ত্বাবধানে বিতরণ করা যেতে পারে’।

নিয়ন্ত্রক পরিবর্তনটি সম্ভাব্যভাবে গর্ভপাতের অ্যাক্সেসকে প্রসারিত করতে পারে, কারণ প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন গর্ভপাতের অধিকারগুলোকে কীভাবে সর্বোত্তমভাবে রক্ষা করা যায় তা নিয়ে ঝাঁপিয়ে পড়েছিল যখন তারা গত বছর ল্যান্ডমার্ক রো বনাম ওয়েডের রায় এবং পরবর্তী রাষ্ট্রীয় নিষেধাজ্ঞাকে বাতিল করে সুপ্রিম কোর্টের একটি সিদ্ধান্তের দ্বারা তীব্রভাবে হ্রাস করা হয়েছিল।

মার্কিন যুক্তরাষ্ট্রে ওষুধ তৈরি করে এমন দুটি সংস্থা ডানকো ল্যাবরেটরিজ এবং জেনবায়োপ্রো থেকে সম্পূরক অ্যাপ্লিকেশনগুলো পর্যালোচনার পরে সংস্থাটি পরিবর্তনগুলো চূড়ান্ত করেছে।
ফার্মেসিগুলো গর্ভপাতের ট্যাবলেট মাইফপ্রিস্টোন বিতরণ করার জন্য সার্টিফিকেশনের জন্য আবেদন করা শুরু করতে পারে যে দুটি কোম্পানি এটি তৈরি করে এবং সফল হলে তারা একটি প্রত্যায়িত প্রেসক্রিপশন পাওয়ার পরে রোগীদের কাছে এটি সরাসরি বিতরণ করতে সক্ষম হবে।

এফডিএ প্রথম বলেছিল যে, তারা ২০২১ সালের ডিসেম্বরে এসব পরিবর্তন করবে, যখন তারা ঘোষণা করেছিল যে, তারা ট্যাবলেটে কিছু ঝুঁকি মূল্যায়ন এবং প্রশমন কৌশল, বা রিমস শিথিল করবে, যা ২০০০ সালে এজেন্সি এটি অনুমোদন করার পর থেকে চালু ছিল এবং ২০২১ সালে কোভিড-১৯ মহামারির কারণে অস্থায়ীভাবে তুলে নেওয়া হয়েছিল।

পরিবর্তনগুলোর মধ্যে স্থায়ীভাবে ট্যালহেলথ - বা দূরবর্তী স্বাস্থ্যসেবা-এর মাধ্যমে পিলগুলোর মেল-অর্ডার শিপিং এবং তাদের প্রেসক্রিপশনের ওপর নিষেধাজ্ঞা সরিয়ে ফেলা অন্তর্ভুক্ত ছিল। মাইফপ্রেক্স হল মাইফপ্রিস্টন এর ব্র্যান্ড নাম সংস্করণ যা, মিসোপ্রোস্টল নামক একটি দ্বিতীয় ওষুধের সংমিশ্রণে যার গর্ভপাত ব্যবস্থাপনাসহ বিভিন্ন ব্যবহার রয়েছে, ওষুধের গর্ভপাত নামে পরিচিত একটি প্রক্রিয়ায় ১০ সপ্তাহ পর্যন্ত গর্ভপাত ঘটায়।
গর্ভপাত অধিকার কর্মীরা বলছেন যে, পিলটি নিরাপদ এবং কার্যকর হওয়ার দীর্ঘ ট্র্যাক রেকর্ড রয়েছে, ওভারডোজ বা আসক্তির ঝুঁকি নেই। ভারত এবং মেক্সিকোসহ বেশ কয়েকটি দেশে মহিলারা গর্ভপাত প্ররোচিত করার জন্য প্রেসক্রিপশন ছাড়াই সেগুলো কিনতে পারেন।

পরিকল্পিত প্যারেন্টহুড প্রেসিডেন্ট অ্যালেক্সিস ম্যাকগিল জনসন একটি বিবৃতিতে বলেছেন, ‘আজকের খবর স্বাস্থ্য সমতার জন্য সঠিক পথে একটি পদক্ষেপ’।

জনসন যোগ করেছেন, ‘মেলের মাধ্যমে আপনার নির্ধারিত চিকিৎসা গর্ভপাত অ্যাক্সেস করতে পারা বা অন্য যেকোনো প্রেসক্রিপশনের মতো ফার্মেসি থেকে ব্যক্তিগতভাবে এটি নিতে সক্ষম হওয়া মৌলিক স্বাস্থ্যসেবা অ্যাক্সেস করার চেষ্টা করা লোকেদের জন্য একটি গেম-চেঞ্জার’।
তবে, মাইফপ্রিস্টন এর জেনেরিক সংস্করণ প্রস্তুতকারক জেনবায়োপ্রো একটি বিবৃতিতে বলেছে, নিয়ন্ত্রক পরিবর্তন সব মানুষের জন্য সমান অ্যাক্সেস প্রদান করবে না।

গর্ভপাত নিষেধাজ্ঞা, যার মধ্যে কিছু লক্ষ্য মাইফেপ্রিস্টোন, মার্কিন সুপ্রিম কোর্ট ১৯৭৩ সালের রো বনাম ওয়েডের রায়কে বাতিল করার সময় গর্ভধারণ বন্ধ করার সাংবিধানিক অধিকারকে বাতিল করার পর থেকে এক ডজনেরও বেশি রাজ্যে কার্যকর হয়েছে। এ রাজ্যের মহিলারা গর্ভপাতের জন্য ওষুধ পেতে অন্য রাজ্যে ভ্রমণ করতে পারে।
গর্ভপাতবিরোধী গ্রুপ এসবিএ প্রো-লাইফ আমেরিকার প্রেসিডেন্ট মার্জোরি ড্যানেনফেলসার বলেছেন, এফডিএর সর্বশেষ পদক্ষেপ নারীদের নিরাপত্তা এবং অনাগত শিশুদের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলেছে।

তিনি একটি বিবৃতিতে বলেন, ‘আইন প্রণেতা এবং কংগ্রেসকে অবশ্যই বাইডেন প্রশাসনে পছন্দের পক্ষের চরমপন্থার বিরুদ্ধে দাঁড়াতে হবে’। এফডিএ রেকর্ড মাইফপ্রিস্টোন সম্পর্কিত অল্প সংখ্যক মৃত্যু দেখায়। ২০০০ সালের সেপ্টেম্বরে এর অনুমোদনের পর থেকে ২০২১ সালের জুন পর্যন্ত ৪৯ লাখ লোক যারা এটি গ্রহণ করেছে তাদের মধ্যে ২৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ