Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সমলিঙ্গে বিয়ের আইনি বৈধতা চেয়ে ভারতের আদালতে সমকামী যুগল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২৩, ১২:৪৪ পিএম

সমলিঙ্গের বিয়েতে স্বীকৃতি চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন ভারতের দুই রাজ্যের দুই সমকামী যুগল। জনস্বার্থে মামলা শুনতে সম্মত হয়েছে দেশটির শীর্ষ আদালত। আগামী ৬ জানুয়ারি (শুক্রবার) মামলাটির শুনানি অনুষ্ঠিত হবে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চে।

দিল্লি এবং কেরল হাইকোর্টে দায়ের হওয়া ওই দুটি মামলার ট্রান্সফার পিটিশন দায়ের করেন আইনজীবী মেনকা গুরু স্বামী এবং আইনজীবী করুণা নন্দী।

গত বছরের ২৫ নভেম্বর সুপ্রিম কোর্ট দুই সমকামী যুগলের দায়ের করা দুটি মামলা সম্পর্কে অবহিত হয়। ২০২১ সালের ডিসেম্বরে অনুষ্ঠান করে বিয়ে করেন সুপ্রিয় চক্রবর্তী এবং অভয় ডাং। বস্তুত, তারাই দেশের প্রথম সমকামী যুবক, যারা বিয়ে করেছেন। এখন বিশেষ বিবাহ আইনের স্বীকৃতি চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন তারা।

অন্যদিকে, দীর্ঘ ১৭ বছরের সম্পর্কের পর পার্থ ফিরোজ মলহোত্রা এবং উদয় রাজ বিয়ে করেছেন। আদালতে ওই যুগল জানান, তারা দুটি শিশুকে লালনপালন করছেন। কিন্তু যেহেতু তাদের বিয়েতে কোনো আইনি স্বীকৃতি নেই, তাই আইনত শিশুদের বাবা-মা হতে পারছেন না। একই মামলায় তাদের আবেদনও শুনবে সুপ্রিম কোর্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ