Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সর্বকালের সেরা সংগীতশিল্পীর তালিকায় লতা-ফতেহ আলী

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২৩, ৯:৫১ এএম

‘রোলিং স্টোন’-এর সর্বকালের সেরা ২০০ সংগীতশিল্পীর তালিকায় জায়গা পেয়েছেন উপমহাদেশের প্রখ্যাত শিল্পী লতা মঙ্গেশকর। মার্কিন ঐতিহাসিক ম্যাগাজিনটির তালিকার ৮৪তম স্থানে রয়েছে প্রয়াত এই সুর সম্রাজ্ঞীর নাম। রোলিং স্টোন লতাকে ‘মেলোডি কুইন’ এবং প্লেব্যাকের সম্রাজ্ঞী হিসেবে অভিহিত করেছে। দক্ষিণ এশিয়ার কিংবদন্তী কাওয়ালি গায়ক নুসরাত ফতেহ আলী খান আছেন রোলিং স্টোনের তালিকায়। তিনি আছেন ৯১তম স্থানে। পাকিস্তানের এ গায়ককে নিয়ে রোলিং স্টোন লিখেছে, সুফি ভক্তিবাদী কাওয়ালির একজন আইকন তিনি।

রোলিং স্টোনের তালিকায় প্রথম স্থানে আছেন প্রয়াত আমেরিকান গায়িকা আরেথা ফ্র্যাংকলিন। তাকে সম্বোধন করা হয়েছে গায়িকাদের গায়িকা, জিনিয়াস, রানীদের রানী হিসেবে। তালিকায় সেরা ২০ জন শিল্পী হলেন- ১. আরেথা ফ্র্যাংকলিন, ২. হুইটনি হিউস্টন, ৩. স্যাম কুক, ৪. বিলি হলিডে, ৫. মারিয়া কেরি, ৬. রে চার্লস, ৭. স্টিভি ওয়ান্ডার, ৮. বিয়ন্স, ৯. ওটিস রেডিং, ১০. আল গ্রিন, ১১. লিটল রিচার্ড, ১২. জন লেনন, ১৩. প্যাটসি ক্লাইন, ১৪. ফ্রেডি মার্কারি, ১৫. বব ডিলান, ১৬. প্রিন্স, ১৭. এলভিস প্রিসলি, ১৮. সেলিয়া ক্রুজ, ১৯. ফ্রাংক সিনাত্রা,
২০. মারভিন গেই

বিখ্যাতদের মধ্যে এ তালিকায় আরো আছেন- অ্যাডেলে (২২), আরিয়ানা গ্রানডে (৪৩), লেডি গাগা (৫৮), মাইকেল জ্যাকসন (৮৬), বব মার্লে (৯৮), এলটন জন (১০০), টেলর সুইফট (১০২), জাংকুক (১৯১), বিলি আইলিশ।

উল্লেখ্য, গেলো বছরের ৬ই ফেব্রুয়ারি ৯২ বছর বয়সে মারা যান লতা মঙ্গেশকর। ১৯৪২ সাল থেকে পেশাদার সংগীতশিল্পী হিসেবে কাজ করেছিলেন। তাকে ভারতের ‘কুইন অব মেলোডি’, ‘নাইটিঙ্গেল অব ইন্ডিয়া’ ইত্যাদি উপাধি দেওয়া হয়েছে। ৩৬টি ভাষায় গান গেয়েছিলেন লতা। জিতেছেন ভারত ও আন্তর্জাতিক অঙ্গনের বহু পুরস্কার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংগীত


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ