Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

গভীর গর্তে পড়ে যাওয়া শিশুকে উদ্ধারে কাজ করছেন কয়েকশ উদ্ধারকারী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২৩, ১০:২৯ এএম

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ভিয়েতনামে গভীর গর্তে পড়ে গেছে ১০ বছর বয়সী একটি শিশু। তাকে বাঁচাতে এখন একসঙ্গে কাজ করছেন কয়েকশ উদ্ধারকারী। শিশুটিকে জীবিত এবং অক্ষত অবস্থায় উদ্ধারে চলছে প্রাণপণ চেষ্টা।
বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, ওই শিশুটির নাম থাই লাই হাও। সে গত রোববার (১ জানুয়ারি) নির্মাণাধীন একটি ব্রিজের পাশে কনক্রিটের তৈরি ৩৫ মিটার গর্তে পড়ে যায়। গর্তটি মাত্র ২ দশমিক ৫ সেন্টিমিটার প্রশস্ত। গর্তে পড়েই জীবন বাঁচাতে চিৎকার শুরু করে সে। তার চিৎকারের শব্দ শুনে এগিয়ে যান আশপাশের মানুষ। এরপর তারা ফায়ার সার্ভিসকে খবর দেন। সোমবার (২ জানুয়ারি) শিশুটিকে উদ্ধারে বড় ধরনের অভিযান শুরু হয়।
এএফপি আরও জানিয়েছে, উদ্ধারকারীরা ধারণা করছেন, শিশুটি সেখানে লোহা কুড়াতে এসেছিল।
সাও নামে একজন উদ্ধারকারী বলেছেন, ‘আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি। তবে আমরা ছেলেটির অবস্থা সম্পর্কে জানি না।’
ভিয়েতনামের স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, উদ্ধারকারীরা কংক্রিটের পিলারটির আশপাশে মাটিগুলো নরম করতে ড্রিল করেছেন। যেন পুরো পিলারটি টেনে তুলে ফেলা যায়। তবে বর্তমানে শিশুটি বেঁছে আছে কিনা তা তারা নিশ্চিত হতে পারছেন না।
তোই ত্রি নামে একটি সংবাদমাধ্যম বলেছে, কর্তৃপক্ষ শিশুটির বর্তমান অবস্থা সম্পর্কে নিশ্চিত না। সে বাইরের মানুষের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিয়েছে। যদিও গর্তে শুরু থেকেই অক্সিজেন পাম্প করা হচ্ছে।
এদিকে সোমবার ভিয়েতনামের প্রধানমন্ত্রী ফাম মিন চিন নির্বাহী পর্যায়ের উদ্ধারকারীদের এই উদ্ধার অভিযানে যোগ দেওয়ার নির্দেশ দিয়েছেন। সূত্র: এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিয়েতনাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ