Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মানুষের মরদেহ জৈব সারে পরিণত করার অনুমতি দিল নিউইয়র্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২৩, ১:৫৭ পিএম

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে মানুষের মৃতদেহ থেকে জৈব সার তৈরির অনুমোদন দেওয়া হয়েছে। মানুষ মারা যাওয়ার পর তার দেহ মাটিতে দাফন করা সবচেয়ে পরিবেশ বান্ধব বলে উল্লেখ করা হয়েছে। এজন্য সহজ উপায়ে প্রাকৃতিক জৈবপদ্ধতি হিসেবে এটিকে বিবেচনা করা হচ্ছে। কারণে এ পদ্ধতিতে আবদ্ধ অবস্থায় থাকলে কয়েক সপ্তাহ পর মরদেহ পচে যায়। খবর বিবিসি

শুরুতে এ পদ্ধতির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রে ওয়াশিংটন। ২০১৯ সালে তারা এটিকে অনুমোদন দেওয়ার পর কলোরাডো, ওরেগন, ভার্মন্ট ও ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যেও এ পদ্ধতির অনুমোদন দেওয়া হয়।
জৈব সার বানাতে আবদ্ধ জায়গায় মরদেহ রাখা হয়। এর সঙ্গে কাঠের গুঁড়া, বিশেষ ধরনের লতাপাতাও রাখা হয়। এভাবে প্রায় এক মাস এভাবে রাখা হয়। জীবাণুমুক্ত করার জন্য তাপ প্রয়োগ করা হয়। স্বাভাবিকভাবেই মরদেহ জৈব সারে পরিণত হয়। এটি মাটিতে মিশিয়ে ফুলগাছ, সবজি চাষে বা বৃক্ষায়নে ব্যবহার করা যায়।
যুক্তরাষ্ট্রের অলাভজনক প্রতিষ্ঠান রিকম্পোজ বলেছে, এতে এক টন কার্বন সংরক্ষণ করা সম্ভব। আর এতে জলাবায়ূর পরিবর্তন রোধ করা সম্ভব। তবে এই পদ্ধতির বিরোধিতা করছেন নিউইয়র্কের ক্যাথলিক বিশপ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউইয়র্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ