Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিউইয়র্ক শহরে অভিবাসীদের জন্য ‘কোনও জায়গা নেই’: নিউইয়র্কের মেয়র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২৩, ৭:৩০ পিএম

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে অভিবাসীদের জন্য ‘কোনও জায়গা নেই’ বলে মন্তব্য করেছেন শহরটির মেয়র এরিক অ্যাডামস। স্থানীয় সময় রোববার (১৫ জানুয়ারি) তিনি মেক্সিকান সীমান্ত শহর এল পাসো সফরের সময় এই মন্তব্য করেন।
সেখানে তিনি বলেন, আমেরিকার সবচেয়ে জনবহুল শহরে অভিবাসীদের বাসে করে পাঠানোর জন্য ‘নিউইয়র্কে কোনও জায়গা নেই’। সোমবার (১৬ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়েছে, এরিক অ্যাডামস একজন ডেমোক্র্যাট রাজনীতিক হলেও ডেমোক্র্যাটিক মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনেরও সমালোচনা করেছেন তিনি। নিউইয়র্ক শহরের এই মেয়রের দাবি, যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে অভিবাসী সংকট সম্পর্কে ‘এখন কেন্দ্রীয় সরকারের পদক্ষেপ নেওয়ার সময় এসেছে’।
রয়টার্স বলছে, অভিবাসী ইস্যুতে নিউইয়র্কের মেয়রের দক্ষিণ সীমান্তবর্তী কোনও শহরে সফর এক নজিরবিহীন ঘটনা।
বার্তাসংস্থাটি বলছে, যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পরিচালিত অঙ্গরাজ্যগুলো অভিবাসীদের বাসে করে উত্তর নিউইয়র্কসহ অন্যান্য শহরে পাঠিয়ে থাকে। এটি নিউইয়র্কে আবাসন সংকট এবং শহরে গৃহহীনদের সমস্যাকে আরও বাড়িয়ে তুলেছে।
মূলত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অভিবাসন নীতির প্রতিবাদে রিপাবলিকান গভর্নররা বাসে করে অভিবাসনপ্রত্যাশীদের ডেমোক্রেট গভর্নরদের শহরে পাঠিয়ে থাকেন। রিপাবলিকানদের অভিযোগ, বাইডেনের নীতির কারণে বিভিন্ন দেশ থেকে অভিবাসনপ্রত্যাশীরা যুক্তরাষ্ট্রে পৌঁছানোর চেষ্টা করছেন।
এর আগে গত ডিসেম্বরের শেষের দিকে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের বাড়ির সামনে শতাধিক অভিবাসনপ্রত্যাশীকে ফেলে রেখে আসার ঘটনা ঘটেছিল। অবশ্য হোয়াইট হাউসের একজন মুখপাত্র সেসময় ওই বিষয়টিকে ‘নিষ্ঠুর’ বলে আখ্যায়িত করেছিলেন।
রয়টার্স বলছে, সীমান্ত শহর এল পাসোতে মেয়র এরিক অ্যাডামস এমন এক সময়ে সফর করলেন যখন কয়েকদিন আগেই তিনি বলেছেন, নিউইয়র্কে অভিবাসীদের আগমনের কারণে শহরটি প্রায় ২ বিলিয়ন মার্কিন ডলার খরচ হতে পারে। আর সেটিও এমন এক সময় যখন যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনবহুল এই শহরটি ইতোমধ্যেই বড় ধরনের বাজেট ঘাটতির সম্মুখীন হয়েছে।
উল্লেখ্য, সাম্প্রতিক মাসগুলোতে ফ্লোরিডা এবং টেক্সাসের রিপাবলিকান গভর্নররা যুক্তরাষ্ট্রে আশ্রয় পেতে ইচ্ছুক হাজার হাজার অভিবাসীকে নিউইয়র্ক, শিকাগো এবং ওয়াশিংটন ডিসিসহ ডেমোক্র্যাটিক রাজনীতিবিদদের পরিচালিত শহরগুলোতে পাঠিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউইয়র্কের মেয়র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ