Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে প্রথমবারের মতো একটি দূরদর্শী শিক্ষা ব্যবস্থা তৈরি করা হচ্ছে : মোদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২২, ২:০৯ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, নতুন জাতীয় শিক্ষা নীতির (এনইপি) মাধ্যমে ভারতে প্রথমবারের মতো একটি দূরদর্শী এবং ভবিষ্যত শিক্ষা ব্যবস্থা তৈরি করা হচ্ছে। ভিডিও-লিংকের মাধ্যমে রাজকোটে শ্রী স্বামীনারায়ণ গুরুকুলের ৭৫তম 'অমৃত মহোৎসব'-এ ভাষণ দিতে গিয়ে তিনি একথা বলেন।-এনডিটিভি

 

তিনি আরও বলেন, যে বছর প্রথমবার তার সরকার এসেছিল, সেই ২০১৪ সালের পরে দেশে আইআইটি, আইআইএম এবং মেডিকেল কলেজের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। তিনি অতীতের সরকারগুলোর বিরুদ্ধে কিছু না করার অভিযোগ এনে বলেন, তাদের "দাস মানসিকতার" কারণে দেশ গৌরব হারিয়েছে।

ভারতের প্রাচীন 'গুরুকুল' (আবাসিক স্কুলিং) শিক্ষা ব্যবস্থার প্রশংসা করে দেশটির প্রধানমন্ত্রী বলেন, জ্ঞানই দেশের জীবনের সর্বোচ্চ উদ্দেশ্য। সাধু ও আধ্যাত্মিক নেতারা শিক্ষার ক্ষেত্রে দেশের হারানো গৌরব পুনরুজ্জীবিত করতে সাহায্য করেছেন বলেও তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, আপনি ভাল করেই জানেন যে ভারতের উজ্জ্বল ভবিষ্যতের জন্য, আমাদের বিদ্যমান শিক্ষানীতি এবং প্রতিষ্ঠানগুলোকে একটি বড় ভূমিকা পালন করতে হবে৷ তাই স্বাধীনতার এই 'অমৃত কাল'-এ, তা দেশের শিক্ষাগত অবকাঠামো বা নীতি নিয়েই হোক না কেন, আমরা প্রতিটি স্তরে দ্রুত গতিতে কাজে নিযুক্ত আছি৷

তিনি বলেন, আইআইটি, আইআইআইটি, আইআইএম এবং এইমস-এর মতো প্রধান শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাচ্ছে। ২০১৪ সালের পর মেডিকেল কলেজের সংখ্যা ৬৫ শতাংশেরও বেশি বেড়েছে বলেও প্রধানমন্ত্রী মোদি উল্লেখ করেন। শিক্ষানীতির মাধ্যমে দেশ প্রথমবারের মতো একটি নতুন শিক্ষাব্যবস্থা তৈরি করছে যা দূরদর্শী এবং ভবিষ্যতমূলক বলেও তিনি উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ