Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুদ্ধ শুরুর পরে সবচেয়ে বড় আঘাত, মাঝরাতে ইউক্রেনের আকাশে বিপুল সংখ্যক রুশ ড্রোন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২২, ৮:৪৪ পিএম

রাতের অন্ধকারে ইউক্রেনের উপর ড্রোন হামলা চালাল রাশিয়া। শুক্রবার ভোররাতে মোট ১৬টি ড্রোন ইউক্রেনের আকাশসীমায় ঢুকে পড়ে। প্রায় দু’ঘণ্টা ধরে ইউক্রেনের আকাশে ঘোরাফেরা করে রাশিয়ার ড্রোন। ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে আক্রমণ চালানোর পরে আকাশপথে এত বড় হামলা করেনি রাশিয়া।

শুক্রবারের হামলার খবর জানিয়ে বিবৃতি দিয়েছে ইউক্রেনের বিমানবাহিনী। সেখানে বলা হয়েছে, ‘২৯ ও ৩০ ডিসেম্বরের রাতে ইউক্রেনের উপর আক্রমণ চালায় শত্রুপক্ষ। ইরানে তৈরি কামিকাজে ড্রোন ঢুকে পড়ে ইউক্রেনের আকাশে। দেশের উত্তর আর দক্ষিণ-পূর্ব দিক থেকে ড্রোনগুলি ঢুকেছিল। প্রায় দু’ঘণ্টা ধরে এয়ার অ্যালার্ট জারি করে হয় গোটা ইউক্রেন জুড়ে। আরও জানা গিয়েছে, শুধুমাত্র রাজধানী কিয়েভ লক্ষ্য করেই ৭টি ড্রোন উৎক্ষেপণ করা হয়েছিল।

বৃহস্পতিবারই ইউক্রেনের একাধিক শহরে ১২০টি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছিল রাশিয়া। কিয়েভ ছাড়াও ওডেসা, লিভিভ, ঝাইতোমির শহরেও হামলা হয়েছে। কিয়েভে তিনজনের গুরুতর আহত হওয়ার কথা জানা গিয়েছে। তাদের মধ্যে ১৪ বছরের এক কিশোরীও রয়েছে। এদিকে বুধবারও রাশিয়া ৩৩টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে দাবি ইউক্রেন। জানা গিয়েছে, ইউক্রেনের উদ্দেশে শয়ে শয়ে ট্যাঙ্ক ও নতুন বাহিনী পাঠাচ্ছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বেশ কিছুদিন ধরেই এমন পরিকল্পনা করে হামলা চালাচ্ছে রুশ সেনা। বৃহস্পতিবারের হামলার পরেও রাশিয়ার তরফে বলা হয়েছিল, সাধারণ মানুষকে লক্ষ্য করে হামলা চালায়নি তারা। বরং তাদের লক্ষ্য ইউক্রেনের নানা পরিকাঠামো ধ্বংস করা। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রুশ হামলার জেরে ইউক্রেনের অধিকাংশ এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়েছে। শীতের মরশুম শুরু হওয়ার পর থেকেই ইউক্রেনের বিদ্যুৎ পরিষেবার উপরে বারবার হামলা চালিয়েছে রাশিয়া। আগামী দিনেও এই হামলা চলবে বলেই অনুমান বিশেষজ্ঞদের। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ