Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যে কারণে চ্যাম্পিয়ন হতে পারেনি ফ্রান্স

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২২, ১০:২৯ এএম

আর্জেন্টিনার কাছে হেরে কাতার বিশ্বকাপের শিরোপা হাতছাড়া হয়েছে ফ্রান্সের। এর সঙ্গে ফুটবল বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে পর পর দুইবার বিশ্বকাপ জেতার সুযোগ হারিয়েছে দলটি। আলবিসেলেস্তাদের কাছে হেরে শিরোপা জিততে না পারায় এবার দোষারোপের মুখে পড়েছেন ফরাসি কোচ দিদিয়ে দেশম।

টানা দুই বিশ্বকাপে শিরোপা জেতার সুযোগ হাতছানি দেওয়া ফরাসি দলের গুরুত্বপূর্ণ ফুটবলার করিম বেনজেমার এজেন্ট করিম জাজিরি বলেছেন, ‘দেশমের ভুল সিদ্ধান্তের মাশুল দিতে হয়েছে দলকে। নকআউট পর্বে খেলার জন্য প্রস্তুত ছিলেন বেনজেমা। কিন্তু তাকে ডাকা হয়নি। দলে থাকা এমন একজন অভিজ্ঞ ফুটবলারকে উপেক্ষা করলেন কোচ!’

জাজিরি আরও জানান, ‘দ্রুত চোট সারানোর জন্য তিনজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়েছিলেন বেনজেমা। গেল মৌসুমে দারুণ ছন্দে থাকা বেনজেমাকে সুস্থ হওয়ার পরও দলে ফেরানো হল না।’

ফ্রান্সের জার্সি গায়ে ৯৭ ম্যাচে ৩৭টি গোল করেছেন বেনজেমা। ২০১৬ সালে ইউরো কাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন ৩৫ বছর বয়সী এই স্ট্রাইকার। চোট থেকে ফেরার পরও দেশম তাকে এবারের বিশ্বকাপের দলে ডাকেননি। ফরাসি কোচের এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছেন বেনজেমার এজেন্ট। তার মতে, বেনজেমা থাকলে ম্যাচের ফল অন্যরকম হতে পারত।

২০১৮ রাশিয়া বিশ্বকাপে দেশম ফ্রান্সকে বিশ্বকাপ এনে দিয়েছিলেন। এবারও সুযোগ ছিল শিরোপা ধরে রাখার। তবে ফাইনালে লিওনের মেসির আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে হেরে সেই স্বপ্নে পা রাখতে পারেননি জিরুদ-এমবাপেরা। দলের এমন হারের পর আলোচনায় আসে দ্রুত চোট কাটিয়ে নকআউট পর্বে মাঠে নামতে প্রস্তুত বেনজেমাকে দলে ভেড়াননি দেশম। এরপর বিশ্বকাপ শেষে আন্তর্জাতিক ফুটবল থেকেই অবসর সিদ্ধান্ত নেন রিয়ালের এই অভিজ্ঞ স্ট্রাইকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ