Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

এক বিশ্বকাপে ১৩ গোল করা সেই ফরাসি ফুটবল কিংবদন্তি আর নেই

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২৩, ৮:৪৪ পিএম

১৯৫৮ বিশ্বকাপ ফুটবল আসরে এক অনন্য রেকর্ড গড়েন ফ্রান্স ফুটবল দলের সাবেক কিংবদন্তি জাস্ট ফন্টেইন। এর পরের ষাট বছরেও যে রেকর্ড এর ধারে কাছে যেতে পারেন নি অন্য কোন খেলোয়াড়। অতিমানবীয় এ রেকর্ডের মালিক ফন্টেইন আজ পৃথিবীর মায়া ছেড়েছেন।মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর।

মরক্কোয় জন্ম নেওয়া এই ফুটবলার আন্তর্জাতিক ফুটবলে খেলেছেন ফ্রান্সের হয়ে।এক বিশ্বকাপে সর্বোচ্চ গোল করে নিজের নাম স্বর্ণাক্ষরে লিখে রেখেছেন। ১৯৫৮ সালে সুইডেনের আসরে মাত্র ছয় ম্যাচে ১৩ গোল করেন তিনি।

ইউএসএম ক্যাসাব্লাঙ্কার হয়ে নাম কুড়ানোর পর ফরাসি ক্লাব নিসের সঙ্গে চমৎকার ক্যারিয়ার পার করেন ফন্টেইন, ৬৯ ম্যাচে করেন ৪২ গোল। এছাড়া রেইমসের সঙ্গে ১৩১ ম্যাচে করেন ১২২ গোল।


ফ্রান্সের জার্সিতে মাত্র ২১ ম্যাচ খেলে ফন্টেইন জালের দেখা পেয়েছেন ৩০ বার। দুর্ভাগ্যবশত ইনজুরিতে তার ক্যারিয়ার দীর্ঘ হয়নি। মাত্র ২৮ বছর বয়সে ফুটবল ছেড়ে দেন।

খেলা ছাড়লেও ফুটবলের সঙ্গে ছিলেন। ফ্রান্স, লুচোন, পিএসজি, তুলোস ও মরক্কোর ম্যানেজারের দায়িত্ব পালন করেন। ২০০৩ সালে উয়েফা যুবিলি অ্যাওয়ার্ডসে ফরাসি ফুটবল তাকে ফ্রান্সের সেরা ৫০ ফুটবলারের তালিকায় রাখে। পরের বছর সেরা জীবন্ত ১৫০ ফুটবলারের মর্যাদা পান তিনি।

তবে এক আসরে সর্বোচ্চ গোলদাতার মালিক হলেও ফুটবল বিশ্বকাপের সব আসর মিলিয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় তিনি আছেন চার নম্বরে।মিরোস্লাভ ক্লোসা, রোনালদো, জার্ড মুলারের পর তার অবস্থান,গত বিশ্বকাপে সাত গোল করে তার সঙ্গে যৌথভাবে চার নম্বর অবস্থানে আছেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল কিংবদন্তি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ