Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওয়াজে গিয়ে হেনস্তার শিকার আবু ত্বহা, সোস্যাল মিডিয়ায় সমালোচনা

রুহুল আমিন | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ৫:২৩ পিএম | আপডেট : ৫:২৩ পিএম, ২০ ডিসেম্বর, ২০২২

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় ওয়াজ মাহফিল করতে এসে আলোচিত ইসলামী বক্তা আবু ত্বহা মুহাম্মদ আদনান এবং তার তিন সহকারীকে অবরুদ্ধের ঘটনা ঘটেছে।

গতকাল সোমবার (১৯ ডিসেম্বর) সামাজিক যোগাযোগ মাধ্যমে সেই ঘটনার একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যাচ্ছে, ত্বহা ও তার তিন সহকারী মাওলানা শায়েক আবদুল আলিম, মাওলানা মোজাহিদ এবং মাওলানা ফিরোজকে ঘিরে রেখেছেন স্থানীয় বাসিন্দারা। ত্বহার ব্যবহৃত মাইক্রোবাসসহ তাদের প্রায় আধা ঘণ্টা অবরুদ্ধ করেন বিক্ষুব্ধ জনতা। পরে মাওলানা মোজাহিদকে রাস্তায় টেনেহিঁচড়ে মারধর করে বিক্ষুদ্ধ জনতা।

গোবিন্দগঞ্জের ওয়াজের আয়োজকরা জানায়, গত ৮ নভেম্বর ত্বহা ও তার সহকারী আবদুল আলিমের সঙ্গে মৌখিক চুক্তি হয় ওয়াজ করতে হবে দুই ঘণ্টা। শনিবার বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত ত্বহার ওয়াজ করার কথা ছিল। কিন্তু তিনি পৌনে ৫টায় বক্তব্য শুরু করে সোয়া ৫টায় শেষ করে চলে যাচ্ছিলেন। সেসময় কথা কাটাকাটির একপর্যায়ে ক্ষিপ্ত হন স্থানীয় ব্যক্তিরা। অবরুদ্ধ করে রাখেন ওই ধর্মীয় বক্তাকে।

স্থানীয় মুসল্লি, মসজিদ কমিটি ও এলাকাবাসী জানায়, ঘটনাটি ঘটে গত শনিবার (১৭ ডিসেম্বর)। সেদিন গোবিন্দগঞ্জ উপজেলার কোচাশহর ইউনিয়নের মোকন্দপুর জামে মসজিদের উদ্যোগে ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়।

সেখানে ৫০ হাজার টাকা চুক্তিতে প্রধান বক্তা করা হয় ত্বহাকে। গত ৮ নভেম্বর প্রথম দফায় ২০ হাজার টাকা নেন ত্বহার ব্যক্তিগত সহকারী মাওলানা শায়েক আবদুল আলিম। বাকি টাকা ওয়াজ শেষে দেয়ার কথা ছিল।

এরপর থেকেই সোস্যাল মিডিয়ায় শুরু হয়েছে তার পক্ষে-বিপক্ষে সমালোচনা। তবে, বেশিরভাগ নেটিজনরা লিখেছেন, এই ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

কানিজ ফাতেমা নামে একজন লিখেছেন, বিষয়টা সত্যি দুঃখজনক, যদি এখানে একজন নেতা থাকতেন তাহলে এতক্ষণ অনেক কিছুই ঘটে যেতো। আসলে আমরা মুসলিমরাই এখন নিজেরাই নিজেদের শত্রু মনে করি। আবু ত্বহা আদনান ব্যক্তিগতভাবে কেমন মানুষ জানি না-কিন্তু তার বক্তব্য শুনে অনেকেই জীবনের সঠিক পথ খুঁজে পেয়েছে। মহান আল্লাহ সবাইকে নেক হায়াত দান করুন।

হারেজ মোহাম্মদ ইমন নামে একজন লিখেছেন, অত্যন্ত দুঃখজনক হলেও সত্যি যে- বর্তমানে কিছু মাহফিল কমিটি ওয়াজের আয়োজন করে জনপ্রিয় বক্তাদের ব্যবহার করে নিজেদের টাকা আয় এবং এলাকায় আধিপত্য বিস্তারের জন্য। এসব কমিটি কুরআন-হাদিসের বিষয়ভিত্তিক আলোচনার চাইতে লোক দেখিয়ে টাকা কামানোকে গুরুত্ব দিয়ে থাকে। এতে করে সাধারণ মুসলিম শ্রোতা দ্বীনের আসল শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। পাশাপাশি বিজ্ঞ আলেমগণের উচিত মুসলিম উম্মাহর হেদায়াতের উদ্দেশ্যে আলোচনা করা। বিশেষ করে ব্যবসায়ী কোনো কমিটির দাওয়াতে না যাওয়া। শ্রদ্ধেয় আবু ত্বহা মোহাম্মদ আদনান হুজুরের প্রতি এই হামলার প্রতিবাদ ও দোষীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

মো. আব্দুর রহিম নামে একজন লিখেছেন, আল্লাহ তায়ালা অবশ্যই এর উপযুক্ত বিচার করবেন। হে প্রিয় আবু ত্বহা আদনান ভাই কোনো ষড়যন্ত্র, বিপদ ও হামলা আপনাকে থামিয়ে রাখতে পারবে না ইনশাআল্লাহ।

জলিল শেখ নামে একজন লিখেছেন, পৃথিবীর শুরু থেকেই ইহুদির কাজ মুসলমানের পথে বাধা সৃষ্টি করা, যা এখন বাংলাদেশে চলছে।

মাহবুব খান নামে একজন লিখেছেন, জানি না ঘটনা কতটুকু সত্য। যদি সঠিক হয় তাহলে এ রকম বক্তাদের ভ্যাট-ট্যাক্স এর আওতায় আনা হোক।

আনোয়ারুল হাসান সুজন নামে একজন লিখেছেন, যদি এ ঘটনা সত্যি হয় তাহলে তাদেরকে বয়কট করা উচিত।

মোহাম্মদ আফসার হোসাইন ভূঁইয়া নামে একজন লিখেছেন, যারা এ হামলার সাথে জড়িত তাদের সবাইকে আইনের আওতায় আনা হোক।

এস কে শাহজাহান নামে একজন লিখেছেন, হামলার বিষয়টি লজ্জার, আমি এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। এর সাথে বলতে চাই এখনো সময় আছে তাওহীদি জনতা ও আলেমদের ঐক্যবদ্ধ হতে হবে, নয়তো এদেশে আলেমদের উপর একের পর এক জুলুম নির্যাতন হবে। এখনই প্রতিবাদ না করলে তার মাসূল এ জাতিকে বড্ড কঠিনভাবে দিতে হবে।

নূর নবী রিল নামে একজন লিখেছেন, প্রিয় বক্তার উপর এমন ন্যাক্কারজনক হামলার বিচার চাই।



 

Show all comments
  • Muhibur Rahman ২০ ডিসেম্বর, ২০২২, ৮:২৮ পিএম says : 0
    এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই
    Total Reply(0) Reply
  • Shahid ২০ ডিসেম্বর, ২০২২, ৫:৩৭ পিএম says : 0
    আবু তাহা ঈমানী দূর্বলতা আছে
    Total Reply(0) Reply
  • Muhibur ২০ ডিসেম্বর, ২০২২, ৮:২৯ পিএম says : 0
    প্রকৃত ঘটনা উদঘাটন করে দোষীদের আইনের আওতায় আনা হোক
    Total Reply(0) Reply
  • Md Salim Hossain ২০ ডিসেম্বর, ২০২২, ৬:৪৩ পিএম says : 0
    Alemder upor hamla otidukho jonok. Kothor protibad korchi.shathe oporadhiderainer autay anar jor dabi janachi
    Total Reply(0) Reply
  • Md Salim Hossain ২০ ডিসেম্বর, ২০২২, ৬:৪৪ পিএম says : 0
    Alemder upor hamla otidukho jonok. Kothor protibad korchi.shathe oporadhiderainer autay anar jor dabi janachi
    Total Reply(0) Reply
  • manik ২০ ডিসেম্বর, ২০২২, ৭:০৬ পিএম says : 0
    ১। বাংলাদেশে একটা চিহ্নিত আলেম গোষ্ঠি আছে, তারা যখন দেখে/মনে করে যে অপর কোন ব্যাক্তি বা গোষ্ঠি দ্বারা তাদের ব্যবসায় ব্যাঘাত ঘটছে তখন তারা প্রথিমিকভাবে তাকে বা তার কোন বক্তব্যকে ইসলাম বিরোধী বলে একটা ব্যখ্যা দাঁড় করায়। ২য় ধাপে তাদের দাঁড় করানো এই ব্যাখ্যাটাকে গ্রহণযোগ্য করার জন্য ব্যাপক প্রচারণার আশ্রয় নেয়। ৩য় ধাপে তারা চুড়ান্তভাবে তাকে ইসলাম বিরোধী বলে ফতোয়া জারি করে। এই পুরো প্রক্রিয়ায় বিরাট আলখেল্লাধারী ঐ গোষ্ঠিটির সাথে আমাদের বামপন্থি বুদ্ধিজিবীরাও তবলা বাজিয়ে সমর্থন দিতে থাকে। এভাবে তারা কাউকে মামলায় ফাঁশিয়েছে, কাউকে দেশ ছাড়া করেছে এবং কারো গ্রহণযোগ্যতাকে ক্ষতিগ্রস্ত করেছে। ২। যখন উপরোক্ত কোন প্রক্রিয়াতেই কারো গ্রহণযোগ্যতায় ধস নামাতে না পারে তখনই তারা ঠিক প্রতিবেদনে বর্ণিত এই ফিল্মি স্টাইলটি ব্যবহার করে থাকে। প্রক্রিয়াটা অনেকটা এরকম। ক) তাদের পক্ষের একটা ধর্মীয় প্রতিষ্ঠানের ব্যানারে টারগেট করা বক্তা/দায়ী বা বুদ্ধি জিবীকে দাওয়াত করবে । খ) তার পর ঐ বক্তা বা দায়ী বা স্কলারকে বিতর্কিত করার জন্য কিছু লোক দিয়ে ইসলামের কিছু মতবেধ আছে এমন কিছু মাসআলা নিয়ে প্রশ্ন করবে, যেহেতু উক্ত মাসআলা বা বিষয়টি ইসলামের শতশত বছর থেকেই বিতর্কিত তাই বক্তা ঐ মাসআলার যে উত্তরই দিক তার একটা গ্রহণযোগ্য পাল্টা উত্তর থাকবেই/আছে। যেমন- পর্দা কতটুকু? পরিস্থিতর আলোকে উক্ত বিধানের ছাড় আছ কি না? রাসূল নূরের না মাটির তৈরী? এরকম হাজারো বিষয়। গ) এতেও যদি ঐ বক্তা/দায়ী বা বুদ্ধি জিবীর গ্রহণযোগ্যতা নষ্ট করা না যায় তখন শেষ অস্ত্র হিসাবে তাকে কথা দিয়ে ওয়াজ মাহফিলে আসেনি, সময়মত আসেনি, অল্প সময় দিয়েছে, টাকা নিয়ে বাড়াবাড়ি করেছে বলে কিছু লোককে তার বিরুদ্ধে লেলিয়ে দেওয়া হয়। এতদিন এই শেষোক্ত প্রক্রিয়াটি প্রচারণায় সীমাবদ্ধ ছিলো। কিন্তু আশংকার কিষয় হলো সম্ভবত এবারই প্রথম এটা চিত্রায়ণ করে মূভি তৈরী করা হলো। সাবাস আলেম সমাজ আর ইসলাম দরদী ঐ জনতা তোমরা যারা আবু ত্বহা আদনান ভাই কে নিয়ে এই মূভি তৈরীতে অভিনয় করেছো তোমাদেরকে আবারো মোবারকবাদ!!! তোমরা সফল অভিনেতা!!!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সমালোচনা

১ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ