Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ডনবাসে গণহত্যা করেছে ইউক্রেন

কানাডিয়ান সাংবাদিকের বিবৃতি রাশিয়ার চিফ অফ জেনারেল স্টাফকে হত্যার চেষ্টা করেছিল কিয়েভ : নিউ ইয়র্ক টাইমস ইউক্রেনের যুদ্ধে অনেকের স্বার্থ জড়িত : পোপ ফ্রান্সিস রুশ সেনাদের মনোবল বাড়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২২, ১২:৫৪ এএম

কিয়েভ কর্তৃপক্ষ ডনবাসে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে গণহত্যা করছে এবং যুদ্ধাপরাধের জন্য তাদের বিচারের আওতায় আনা উচিত, কানাডিয়ান সাংবাদিক ইভা বার্টলেট, যিনি বর্তমানে ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) সফর করছেন, শনিবার বলেছেন।

‘আমার সহকর্মীরা এবং আমি ডনবাস বেসামরিকদের বিরুদ্ধে ইউক্রেনের অপরাধ নথিভুক্ত করেছি, যাতে অবশেষে আদর্শভাবে, ইউক্রেনকে সেই বহুবিধ যুদ্ধাপরাধের জন্য দায়বদ্ধ করা হবে,’ তিনি শিলার ইনস্টিটিউট আয়োজিত একটি ভিডিও কনফারেন্সে বলেছিলেন। ‘আমি আশা করি যে, সবাই সত্য বলবে যাতে ইউক্রেন যা করছে তা আর লুকানো না হয় এবং ইউক্রেন যে গণহত্যা করছে তা নিয়ে আমরা খুব খোলাখুলি কথা বলতে পারি,’ তিনি যোগ করেছেন।

বার্টলেট উল্লেখ করেছেন যে, তিনি একাধিকবার প্রত্যক্ষ করেছেন যখন ডোনেৎস্কে গোলাবর্ষণ করা হয়েছিল এবং যখন বেসামরিক মানুষ গোলাগুলিতে নিহত হয়েছিল, এবং জোর দিয়েছিলেন যে, ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী আবাসিক এলাকায় গুলি চালাচ্ছে যেখানে কোনও সামরিক লক্ষ্য ছিল না। ‘এটি সম্পূর্ণরূপে অব্যাহত ইউক্রেনীয় সন্ত্রাসবাদ এবং ইউক্রেনীয় যুদ্ধাপরাধ,’ সাংবাদিক বলেছেন। লুহানস্ক এবং ডোনেৎস্ক পিপলস রিপাবলিকসের পরিসংখ্যানের উদ্ধৃতি দিয়ে, তিনি বলেছিলেন যে ‘ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে, ইউক্রেনের গোলাগুলিতে ডনবাসের ৪,৫০০ বেসামরিক লোক নিহত হয়েছে।’ ‘এবং অবশ্যই, আমরা (পশ্চিমা) মিডিয়াতে এটি সম্পর্কে কোনও কথাই শুনছি না,’ বার্টলেট বলেছিলেন।

রাশিয়ার চিফ অফ জেনারেল স্টাফকে হত্যার চেষ্টা করেছিল কিয়েভ : শনিবার প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস জানিয়েছে, রাশিয়ার সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল ভ্যালেরি গেরাসিমভকে হত্যার চেষ্টা করেছে ইউক্রেনের কর্তৃপক্ষ। প্রতিবেদন অনুসারে, গেরাসিমভ যখন সামনের সারিতে ছিলেন তখন কিয়েভ হামলা চালায় বলে অভিযোগ। সংবাদপত্রটি প্রশ্নবিদ্ধ হামলার তারিখ বা অন্য কোনো তথ্য দেয়নি। যাইহোক, দৈনিকটি বলেছে, ওয়াশিংটন কিয়েভের গেরাসিমভকে হত্যার পরিকল্পনার বিরুদ্ধে ছিল এই উদ্বেগের জন্য যে, তার মৃত্যুতে উত্তেজনা আরও বাড়তে পারে। আমেরিকানরা ইউক্রেনীয়দের কাছে জেনারেলের গতিবিধি সম্পর্কে তথ্য গোপন করে এবং তারপরে ‘ইউক্রেনকে সেই আক্রমণ বন্ধ করতে বলে, যা তারা গেরাসিমভের বিরুদ্ধে ইতিমধ্যে চালু করেছিল।’

ইউক্রেনের যুদ্ধে অনেকের স্বার্থ জড়িত : পোপ ফ্রান্সিস বলেছেন যে, ইউক্রেনের সংঘাত একটি ‘বিশ্বযুদ্ধ’ এবং এটি শীঘ্রই শেষ হবে না। গতকাল প্রকাশিত স্প্যানিশ সংবাদপত্র এবিসিতে দেয়া এক সাক্ষাৎকার এ মন্তব্য করেন তিনি।

‘এখন (ইউক্রেনের প্রেসিডেন্ট) ভলোদিমির জেলেনস্কি তার একজন ধর্মীয় উপদেষ্টাকে তৃতীয়বারের মতো আমার কাছে পাঠাচ্ছেন,’ পোপ রিপোর্ট করেছেন, ‘আমি যোগাযোগ করছি, তাদেরকে গ্রহণ করছি, সাহায্য করছি।’ ‘আমি স্বল্পমেয়াদে (সংঘাতের) শেষ দেখতে পাচ্ছি না, কারণ এটি একটি বিশ্বযুদ্ধ,’ তিনি উল্লেখ করেছেন। ‘এখানে ইতিমধ্যেই বেশ কয়েকটি পক্ষ যুদ্ধে জড়িত,’ ফ্রান্সিস উল্লেখ করেছেন, ‘যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য অনেকের অনেক স্বার্থ রয়েছে।’

রুশ সেনাদের মনোবল বাড়াতে সঙ্গীতশিল্পীরা যাচ্ছেন যুদ্ধে : রুশ সেনাদের মনোবল বাড়াতে ইউক্রেন যুদ্ধে যোগ দিচ্ছেন দেশটির সঙ্গীতশিল্পীরা। এ বিষয়ে রাশিয়া বলছে যে তারা দেশটির সেনাদের মনোবল বাড়ানোর জন্য ইউক্রেন যুদ্ধের ফ্রন্টলাইনে এসব সঙ্গীতশিল্পীদের মোতায়েন করবে। গতকাল যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও এ বিষয়টি নিশ্চিত করেছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ সপ্তাহে ‘ফ্রন্ট-লাইন ক্রিয়েটিভ ব্রিগেড’ নামের বিশেষ সেনাদল গঠনের ঘোষণা দিয়েছে। এ সেনাদলে কণ্ঠশিল্পী ও সংগীতশিল্পীদের অন্তর্ভুক্ত করা হবে। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল একটি গোয়েন্দা প্রতিবেদনে রাশিয়ার এই ‘ফ্রন্ট-লাইন ক্রিয়েটিভ ব্রিগেড’ নামের বিশেষ সেনাদল গঠনের বিষয়টি নিশ্চিত করেছে। এদিকে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ইউক্রেনে ‘ফ্রন্টলাইন’ বা সম্মুখ সারির সৈন্যদের পরিদর্শন করেছেন। রুশ সরকার এমন তথ্য জানিয়েছে।

টেলিগ্রামে পোস্ট করা এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, শোইগু রুশ সৈন্য মোতায়েনের এলাকাগুলোর চারপাশে ঘুরে এসেছেন। তিনি বিশেষ সামরিক অভিযানের অঞ্চলে রাশিয়ান সেনা ইউনিটগুলোর অগ্রগতি পর্যবেক্ষণ করেছেন। ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘শোইগু সম্মুখ সারির সৈন্যদের সঙ্গে কথা বলেছেন। রুশ সেনাদের একটি কমান্ড পোস্টে থেমে তিনি তাদের সঙ্গে কথা বলেন।’সূত্র : বিবিসি নিউজ, তাস, নিউইয়র্ক টাইমস।



 

Show all comments
  • আলিফ ১৯ ডিসেম্বর, ২০২২, ৯:১৮ এএম says : 0
    ইউক্রেন যতই চেষ্টা করুক এ যুদ্ধে রাশিয়াই জয়ী হবে।
    Total Reply(0) Reply
  • Reza ১৯ ডিসেম্বর, ২০২২, ৯:১৯ এএম says : 0
    ইউক্রেনের উচিত এখনই যুদ্ধ থামানো। নয়তো তাদেরই ক্ষতি হবে বেশি
    Total Reply(0) Reply
  • Rezaul Karim ১৯ ডিসেম্বর, ২০২২, ৯:২০ এএম says : 0
    বিশ্ব নেতৃত্বের উচিত তাদের দুই দেশের যুদ্ধ বন্ধ করার উদ্যোগ নেওয়া
    Total Reply(0) Reply
  • Rezaul ১৯ ডিসেম্বর, ২০২২, ৯:২৩ এএম says : 0
    এ যুদ্ধের কারণে পুরো বিশ্বের বিভিন্ন জিনিসের উপর প্রভাব পড়েছে। এজন্য যুদ্ধ থামালেই সবারই ভালো হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ