Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্বকাপ ফাইনালের মঞ্চে ‘বার্তা’ দিতে চান জেলেনস্কি, অনুরোধ নাকচ করল ফিফা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২২, ১২:৫৩ পিএম

বিশ্বকাপের মঞ্চকে ব্যবহার করে বিশ্ববাসীকে ‘রাশিয়ার বিরুদ্ধে বার্তা’ দিতে চেয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রোববার বিশ্বকাপের ফাইনালে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ছোট্ট বক্তব্য রাখতে চেয়েছিলেন ইউক্রেন প্রেসিডেন্ট। কিন্তু ইউক্রেনের সেই অনুরোধ নাকচ করে দিল ফিফা। বিশ্বকাপকে কোনওরকম রাজনৈতিক কারণে ব্যবহার করা হোক চাইছেন না ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফান্তিনো।

এক বছর হতে চলল রাশিয়ার আভিযানের। ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ডনবাসের নেতাদের অনুরোধে ইউক্রেনে গণহত্যা ঠেকাতে অভিযান শুরু করে ভ্লাদিমির পুতিনের রাশিয়া। এর পর থেকেই যুদ্ধে উস্কানি দিয়ে আসছে পশ্চিমারা। তাদের মিডিয়াগুলোও রাশিয়ার বিরুদ্ধে ভুয়া ও মিথ্যা সংবাদ প্রচার করে আসছে। এবার ফিফার মঞ্চও ব্যবহার করে রাশিয়ার বিরুদ্ধে বার্তা দিতে চেয়েছিলেন জেলেনস্কি। রাশিয়ান সেনা কীভাবে সাধারণ ইউক্রেনবাসীর উপর নির্যাতন চালাচ্ছে, সেটাও নাকি তুলে ধরতে চাইছিলেন তিনি। কিন্তু সে অনুরোধ গ্রাহ্য হল না।

কিন্তু ফিফার ধারণা জেলেনস্কি বিশ্বকাপের মঞ্চকে রাশিয়া বিরোধী প্রচারের জন্য ব্যবহার করতে চাইছেন। সেটার অনুমতি দিলে ফিফার বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ উঠবে। তাছাড়া অযাচিতভাবে বিতর্কে জড়িয়ে যাবে বিশ্বকাপ। সেকারণেই ইউক্রেন প্রেসিডেন্টের অনুরোধ নাকচ করে দেয়া হয়েছে ফিফার তরফে। ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফান্তিনো জানিয়ে দিয়েছেন, ‘ফিফা আন্তর্জাতিক সংগঠন। আমরা কখনই কোনও বিষয়ে কাউকে আলাদা চোখে দেখতে পারি না। আমাদের সবাইকে সঙ্গে নিয়ে চলতে হবে।’ তবে এখনও জেলেনস্কি ফিফার সঙ্গে কথা চালিয়ে যাচ্ছেন বলে সূত্রের দাবি।

অন্যদিকে, ফাইনাল ম্যাচের দিন যুদ্ধবিরতি ঘোষণা করার অনুরোধ করেছেন ফিফা প্রেসিডেন্ট ইনফান্তিনো। তার সেই অনুরোধ রাখা হবে কিনা, তা এখনও পর্যন্ত জানায়নি যুদ্ধরত দুই দেশ। এর আগে বড়দিনে যুদ্ধ বন্ধ রাখার জন্য রাশিয়াকে অনুরোধ জানানো হয়েছিল। কিন্তু রাশিয়া সেই অনুরোধ ইতিমধ্যেই প্রত্যাখ্যান করেছে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ