Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আরও জোরদার হচ্ছে মালদ্বীপের সাথে ভারতের ঐতিহাসিক সম্পর্ক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২২, ১:০৪ পিএম

মালদ্বীপের সাথে ভারতের ঐতিহাসিক সম্পর্ক আধুনিক যুগে আরও দৃঢ় ও শক্তিশালী হচ্ছে। এটা বিশ্বাস করা হয় যে, মালদ্বীপের প্রাচীনতম বসতি স্থাপনকারীরা যারা খ্রিস্টপূর্ব ৫ম শতাব্দীতে সেখানে স্থানান্তরিত হয়েছিলেন, তারা সম্ভবত দক্ষিণ ভারতের জাতিগত সিংহলী এবং দ্রাবিড় বৌদ্ধ ছিল। -দ্য প্রিন্ট, ডিপ্লোমেসিবিয়োন্ড


ভারতের মতো মালদ্বীপও দীর্ঘদিন ধরে ঔপনিবেশিক শাসন ও শোষণের শিকার হয়েছে। মালদ্বীপ ভারতের পশ্চিম উপকূলের খুব কাছে অবস্থিত, মিনিকয় থেকে প্রায় ৭০ নটিক্যাল মাইল দূরে। ভারত মহাসাগরের মধ্য দিয়ে চলমান বাণিজ্যিক সমুদ্রপথের কেন্দ্রস্থলে এর অবস্থান। তাই এটি ভারতের কাছে কৌশলগত কারণে গুরুত্বপূর্ণ। দেশটি ভারতের মতো কমনওয়েলথের সদস্য। আশ্চর্যের কিছু নয় যে, ১৯৬৫ সালে ভারত তার স্বাধীনতার পরপরই মালদ্বীপকে স্বীকৃতি দিয়েছে এবং ফলে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক বৃদ্ধি পেয়েছে।

১৯৮৮ সালের অভ্যুত্থানের সময় ভারতের সামরিক সহায়তা দেশ দুটির মধ্যে আস্থা তৈরিতে সহায়ক ছিল। সুবিধাজনক ছিল ভারতীয় বাহিনীর দ্রুত প্রত্যাহার, যখন তাদের সার্ভিস আর প্রয়োজন ছিল না। ২০০৪ সালের সুনামি এবং ২০১৪ সালের ডিসেম্বরে মালেতে পানীয় জলের ঘাটতির সময় মালদ্বীপকে সাহায্য করার জন্য ভারতই প্রথম দেশ, দুঃসময়ে মালদ্বীপকে সাহায্য করেছে।

২০২০ সালের জানুয়ারিতে মালদ্বীপে করোনা প্রাদুর্ভাব প্রতিরোধ করার জন্য ভারত থেকে টিকার ৩০ হাজার শিশি পাঠানো হয়েছিল। ভারত মহামারীর সময়ে মালদ্বীপকে ব্যাপক এবং দ্রুত সহায়তা প্রদান শুরু করে। এই সহায়তা এবং উন্নয়ন মালদ্বীপে একটি বড় সংকটের ক্ষেত্রে প্রথম প্রতিক্রিয়াকারী হিসাবে ভারতের অবস্থানকে শক্তিশালী করেছে। এই মানবিক সহায়তাগুলো মালদ্বীপের জনগণ এবং সরকার দ্বারা ব্যাপকভাবে স্বীকৃত এবং প্রশংসিত হয়েছে।

দ্বিতীয়বার দায়িত্ব নেওয়ার পর ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রথম বিদেশ সফরে মালদ্বীপ ছিল প্রথম যাত্রা। ২০১৯ সালের সেই সফরের সময় ভারতীয় প্রধানমন্ত্রী মালদ্বীপের আইনসভার একটি অধিবেশনে ভাষণও দিয়েছিলেন। এছাড়াও, হাইড্রোগ্রাফি, সমুদ্রপথে কার্গো পরিষেবা, স্বাস্থ্যসেবা, কাস্টম সক্ষমতা বিল্ডিং, শিপিং এবং গভর্নেন্স অনুশীলনের ক্ষেত্রে সহযোগিতা ও সহযোগিতার বিষয়ে বেশ কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা সম্প্রতি অক্টোবরে মালদ্বীপ সফর করেন। তিনি মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহসহ কয়েকজন বিশিষ্ট নাগরিকের সঙ্গে সাক্ষাৎ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ