Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞায় যোগ দিতে আহ্বান, বোরেলকে নিন্দা এরদোগানের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২২, ১২:৫৯ পিএম

শীর্ষ ইউরোপীয় কূটনীতিক জোসেপ বোরেলের তুরস্ককে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞায় যোগদানের আহ্বান জানিয়েছেন। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান এর প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন যে, মস্কো এবং আঙ্কারার মধ্যে সম্পর্কের উপর ইউরোপীয় রাজনীতিকের কোন কর্তৃত্ব নেই, টিআরটি টেলিভিশন চ্যানেল বৃহস্পতিবার জানিয়েছে।

‘আমি বোরেলের সাথে সরাসরি কথা বলি না। তার স্তরে সে আমাদের (পররাষ্ট্রমন্ত্রী) মেভলুত বে (কাভুসোগলু) এর সাথে কথা বলতে পারে। এটি একটি কুৎসিত বক্তব্য। বোরেল রাশিয়ার সাথে আমাদের সম্পর্ককে সংজ্ঞায়িত এবং আনুষ্ঠানিক করতে পারে না। তার এই ধরনের সিদ্ধান্ত নেয়ার যোগ্যতা বা ক্ষমতা নেই। নিষেধাজ্ঞার ক্ষেত্রে রাশিয়ার সাথে আমাদের সম্পর্ককে মূল্যায়ন করার তিনি কে? টেলিভিশনের প্রতিবেদনে বলা হয়েছে, তুর্কমেনিস্তানে একটি বৈঠক থেকে ফিরে আসার পর তুর্কি প্রেসিডেন্ট সাংবাদিকদের এ কথা বলেন।

এরদোগান শস্য সম্পর্কিত ইস্তাম্বুল চুক্তি বাস্তবায়নের প্রচেষ্টার সাথে আঙ্কারার প্রতি ইইউ কূটনীতির প্রধানের অবস্থানেরও সমালোচনা করেছেন।

এরদোগান বলেন, ‘যদিও ইউরোপের সব নেতারা আমাদের ধন্যবাদ জানাচ্ছেন, কিন্তু আপনি এমন ভিন্ন বিবৃতি দিচ্ছেন।’ সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ